রাতে এক গ্লাস রেড ওয়াইন, সুস্থ রাখবে হৃদয়, নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল

আপনি কি একসঙ্গে ওয়াইন প্রেমী ও ডায়াবেটিক? তাহলে আপনার জন্য সুখবর। নতুন এক গবেষণা অনুযায়ী প্রতি রাতে এক গ্লাস রেড ওয়াইন শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, রক্ষা করে হার্ট।

Updated By: May 7, 2015, 06:51 PM IST
রাতে এক গ্লাস রেড ওয়াইন, সুস্থ রাখবে হৃদয়, নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল

লন্ডন: আপনি কি একসঙ্গে ওয়াইন প্রেমী ও ডায়াবেটিক? তাহলে আপনার জন্য সুখবর। নতুন এক গবেষণা অনুযায়ী প্রতি রাতে এক গ্লাস রেড ওয়াইন শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, রক্ষা করে হার্ট।

গবেষকরা গত ২ বছর ধরে ২২০ জন ডায়াবেটিসে আক্রান্ত রোগীর উপর পরীক্ষা চালিয়েছেন। এই পরীক্ষার ফলাফলে দেখা গেছে যাঁরা ডিনারের পর ১৫০ মিলিলিটার ওয়াইন পান করেছেন তাঁদের শরীরে কোলেস্টেরল অনেক বেশি নিয়ন্ত্রণে থাকে।

তবে দিনে এক বা দু'গ্লাসের বেশি ওয়াইন শরীরে অত্যন্ত ক্ষতিকর প্রভাব ফেলে। অনেক সময় অতিরিক্ত ওয়াইন হার্টের অসুখের সম্ভাবনা বৃদ্ধি করে। এমনকি ক্যান্সারেরও কারণ হতে পারে।

এই গবেষণাপত্রের মুখ্য লেখক, আইরিস শাই জানিয়েছেন ডিনারের পর পরিমিত পরিমাণে একগ্লাস ওয়াইন বিশেষত রেড ওয়াইন, টাইপ টু ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী। হেলথি ডায়েটের অংশ এই পানীয় কার্ডিওমেটাবোলিক রিস্ক কমিয়ে দেয়।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ, লেইপজিগ ইউনিভার্সিটি ও ইসরায়েলের বেন-গুরিওন ইউনিভার্সিটির গবেষকরা এক সঙ্গে এই গবেষণাটি করেছেন।

 

.