হজমের সমস্যায় নাজেহাল? কাজে লাগান এই ৬টি অব্যর্থ টোটকা

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Updated By: Oct 31, 2019, 02:14 PM IST
হজমের সমস্যায় নাজেহাল? কাজে লাগান এই ৬টি অব্যর্থ টোটকা
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ঘরে-বাইরে দৈনন্দিন ব্যস্ততা যে ভাবে বেড়েছে তাতে প্রায় সকলেরই খাওয়া-দাওয়ার অনিয়ম লেগেই থাকে। না চাইলেও অনেককেই বাইরের তেল, ঝাল, মশলাদার খাবার-দাওয়ার খেতে বাধ্য হন। ফলে হজমের সমস্যায় কম-বেশি প্রায় সকলকেই ভুগতে হয়।

যে কোনও রকমের হজমের সমস্যার সমাধানের জন্য সহজ কয়েকটি প্রাকৃতিক উপায় রয়েছে। একটু নিয়ম মেনে চলতে পারলেই মুক্ত থাকা যায় হজম সংক্রান্ত সব সমস্যা থেকে। দৈনন্দিন অভ্যাসে সামান্য কিছু বদল এনে আর কয়েকটি নতুন ভাল অভ্যাস গড়ে তুলে হজমশক্তি খুব সহজেই বাড়িয়ে নেওয়া যায়। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) যে কোনও খাবারই সময় নিয়ে ভাল করে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। অনেকেই খাবার দু’-একবার কোনও রকমে চিবিয়েই গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেকটাই বেড়ে যায়। তাই খাবার যত ভাল করে খাবার চিবিয়ে খাবেন, ততই সহজে হজম হয়ে যাবে।

২) প্রতিদিন খাবার পাতে শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন। শাক-সবজি খেলে হজমের সমস্যা এমনিতেই অনেকটা কমে যাবে। কারণ, শাক-সবজি হজম হয় দ্রুত এবং হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।

৩) প্রক্রিয়াজাত খাবার খাওয়া বন্ধ করুন। টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। কারণ, টিনজাত খাবারগুলি যখন প্রসেস করা হয় তখন অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। রাসায়নিক ব্যবহারে এই সব প্রক্রিয়াজাত খাবারের জন্য হজমের সমস্যার পাশাপাশি পরিপাকতন্ত্রও তার কর্মক্ষমতা হারাতে পারে। তাই সাবধান!

আরও পড়ুন: খুশকির সমস্যা বেড়েছে? জেনে নিন ৬টি অব্যর্থ ঘরোয়া সমাধান

৪) নিয়মিত গ্রিন টি খাবার অভ্যাস করুন। হজমশক্তি বাড়ানো এবং হজম সংক্রান্ত অধিকাংশ সমস্যা এড়াতে গ্রিন টির জুরি মেলা ভার! অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। যদি হাতের কাছে গ্রিন টি না-ও পান সে ক্ষেত্রে আদা চা খেয়ে দেখুন। এতেও হজমের সমস্যায় ভাল ফল পাওয়া যায়।

৫) ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে সাহায্য করে। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিক ভাবে পরিচালনা করতেও সহায়তা করে। তাই ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন।

৬) ঝাল খাবার খান। গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে, লঙ্কার ক্যাপসাইসিন হজমশক্তি উন্নত করতে অনেক অত্যন্ত কার্যকর! খাবার বুঝে শুনে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিক ভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

.