এমন ৪টে জাঙ্ক ফুড যা খেলে ভালো থাকবে আপনার শরীর

'জাঙ্ক ফুড' এই কথাটা শুনলেই যেন ছোট থেকে বড় সকলের মুখে কেমন জল চলে আসে। জাঙ্ক ফুড মানেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে বারগার, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, চাউ প্রভৃতি খাবারগুলি। কিন্তু ছোট থেকেই ডাক্তার থেকে শুরু করে বাড়ির বড়রা মানা করে দিয়েছে জাঙ্ক ফুড একদম না। জাঙ্ক ফুড খেলেই নাকি পেটের গন্ডগোল হবে। কিন্তু মন কিভাবে মানবে। চাউমিন, রোল বা বারগারের দোকানের সামনে দিয়ে যাওয়ার সময় এই খাবার গুলির গন্ধই যেন কেমন টেনে নিয়ে চলে যায়। তাই অনেক সময় আমরা মাথার কথা না শুনে মনের কথা শুনে খেয়েই ফেলি।

Updated By: Oct 30, 2015, 05:31 PM IST
এমন ৪টে জাঙ্ক ফুড যা খেলে ভালো থাকবে আপনার শরীর

ওয়েব ডেস্ক: 'জাঙ্ক ফুড' এই কথাটা শুনলেই যেন ছোট থেকে বড় সকলের মুখে কেমন জল চলে আসে। জাঙ্ক ফুড মানেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে বারগার, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, চাউ প্রভৃতি খাবারগুলি। কিন্তু ছোট থেকেই ডাক্তার থেকে শুরু করে বাড়ির বড়রা মানা করে দিয়েছে জাঙ্ক ফুড একদম না। জাঙ্ক ফুড খেলেই নাকি পেটের গন্ডগোল হবে। কিন্তু মন কিভাবে মানবে। চাউমিন, রোল বা বারগারের দোকানের সামনে দিয়ে যাওয়ার সময় এই খাবার গুলির গন্ধই যেন কেমন টেনে নিয়ে চলে যায়। তাই অনেক সময় আমরা মাথার কথা না শুনে মনের কথা শুনে খেয়েই ফেলি।

আর যারা মাথার কথা শুনে জাঙ্ক ফুড ছোঁবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন, তাঁদের জন্য একটা দারুন খবর। এমন ৪টি জাঙ্ক ফুড আছে যা খেলে আপনার শরীরে ক্ষতির বদলে ভালোই হবে............

১. বিয়ার
নামটা শুনেই মনটা কেমন খুশিতে ভরে উঠল তাই না? ভরে তো উঠবেই। পুজোর মরশুম বলে কথা, সব খাবার বাদ দিলে চলে কিন্তু এটা কিভাবে বাদ দেওয়া যাবে! বিয়ারে প্রচুর পরিমাণে অ্যান্টিওক্সিডেন্ট থাকে যা শরীরের পক্ষে খুবই ভালো। এছাড়া এতে সিলিকনের পরিমাণও বেশি থাকার দরুণ শরীরের হাড় শক্ত রাখতে সাহায্য করে।

২. চকোলেট
এই নামটা শুনেও অনেকের মন বেশ খুশি হল। যখন আমাদের খুব খিদে পেয়ে যায় তখন আমরা অনেকে চকলেট খাই। কারণ এই চকলেটে থাকা প্রচুর ক্যালোরি আমাদের খিদে কমাতে সাহায্য করে। এতে অনেক বেশি পরিমাণে পলিফেনলস থাকে, যা হার্টের জন্য খুবই ভালো। তবে রোজ না খেয়ে মাঝে মাঝে খাওয়া যেতেই পারে এই জাঙ্ক ফুডটি।

৩. পপকর্ন
সিনেমা দেখার সময়কার আদর্শ খাবার হল এটি। সিনেমা দেখতে দেখতে পপকর্ন না খেলে কখনও হয়! তাই পপকর্ন পাগলদের জানিয়ে রাখি; এই খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টিওক্সিডেন্ট ও পলিফেনল থাকে, যা হার্টের যে কোনও রোগ এবং ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

৪. কেচআপ
যে কোনও ভাজার সঙ্গে টমেটো কেচআপ নে খেলে যেন জমেই না। কেচআপে লাইকোপেনে নামক একটি অ্যান্টিওক্সিডেন্ট থাকে যা আমাদের শরীরের কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে।

.