১৮ কোটি ভারতীয়র শরীরে হয়তো করোনা প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়ে গিয়েছে! দাবি সমীক্ষায়

দেশের বিভিন্ন শহরে ৬০০টি কেন্দ্রের মাধ্যমে ৬০ হাজারেরও বেশি মানুষের অ্যান্টিবডি পরীক্ষা করে দেখা হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 22, 2020, 01:12 PM IST
১৮ কোটি ভারতীয়র শরীরে হয়তো করোনা প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়ে গিয়েছে! দাবি সমীক্ষায়
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই দেড় কোটি ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ১৯ হাজার ৬১৪ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ৩০-৩৫ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে কিছুটা আশা জাগালো একটি সমীক্ষার রিপোর্ট। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতের প্রায় ১৮ কোটি মানুষের শরীরে করোনা প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়ে গিয়েছে!

থাইরোকেয়ার (Thyrocare) নামের একটি বেসরকারি ল্যাব দেশের বিভিন্ন শহরে ৬০০টি কেন্দ্রের মাধ্যমে ৬০ হাজারেরও বেশি মানুষের অ্যান্টিবডি পরীক্ষা করে দেখেছে। ২০ দিন ধরে চলা এই সমীক্ষায় দেখা গিয়েছে, এদের মধ্যে প্রায় ১৫ শতাংশ মানুষের শরীরে করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে! সেই হিসাবে সংস্থার সঙ্গে যুক্ত গবেষকদের অনুমান, দেশের প্রায় ১৮ কোটি মানুষের শরীরে হয়তো করোনা প্রতিরোধের ক্ষমতা বা ভাইরাস-রোধী অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে।

আরও পড়ুন: অধিকাংশেরই করোনা টিকা নেওয়ার দরকার হবে না! কারণ ব্যাখ্যা করলেন অক্সফোর্ডের মহামারি বিশেষজ্ঞ

দেশের বেশির ভাগ বিশেষজ্ঞদের মতে, এই তথ্যের উপর পুরোপুরি নির্ভর করা যাবে না। কারণ, থাইরোকেয়ার (Thyrocare)-এর এই তথ্য পর্যালোচনা বা পুনরায় বিশ্লেষণের প্রয়োজন রয়েছে। তাছাড়া এই তথ্য এখনও কোনও বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত হয়নি বা এ বিষয়ে অন্যান্য বিশেষজ্ঞদের মতামত জানা যায়নি। তবে ৬০ হাজারেরও বেশি মানুষের অ্যান্টিবডি পরীক্ষা করে পাওয়া এই তথ্য দেশের মানুষের শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে একটা প্রথমিক ধারণা দিতে পেরেছে বলে মত বিশেষজ্ঞদের।

.