করোনা টিকা Sputnik V-এর প্রয়োগে প্রায় ১৪% স্বেচ্ছাসেবকের শরীরেই বিরূপ প্রভাব! চিন্তায় রুশ প্রশাসন

শুক্রবার জানা গিয়েছে, ট্রায়ালে অংশ নেওয়া প্রতি সাত জন স্বেচ্ছাসেবকের মধ্যে এক জনের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রভাব সামনে এসেছে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 19, 2020, 12:31 PM IST
করোনা টিকা Sputnik V-এর প্রয়োগে প্রায় ১৪% স্বেচ্ছাসেবকের শরীরেই বিরূপ প্রভাব! চিন্তায় রুশ প্রশাসন
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: প্রায় ১৪ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই টিকার বিরূপ প্রভাব পড়ছে। ফলে করোনার টিকা Sputnik V নিয়ে চিন্তা বাড়ছে রুশ প্রশাসন ও স্বাস্থ্যমন্ত্রকের।

১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো আগেই জানিয়েছিলেন, ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ বাজারে আসছে সেপ্টেম্বরের মধ্যেই। পূর্ব প্রতিশ্রুতি মতো ৮ সেপ্টেম্বরেই সর্ব সাধারণের জন্য বাজারে ছাড়া হয় রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ!

সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে বিতর্কের মধ্যেই বিশ্বের প্রথম করোনার টিকা Sputnik V-এর উৎপাদনের কাজ শুরু করে দিয়েছিল রাশিয়া। উৎপাদন শুরু হয়ে গেলেও এর তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালেই ধাক্কা খেল Sputnik V। শুক্রবার জানা গিয়েছে, ট্রায়ালে অংশ নেওয়া প্রতি সাত জন স্বেচ্ছাসেবকের মধ্যে এক জনের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রভাব সামনে এসেছে।

আরও পড়ুন: করোনার জীবাণু সমূলে ধ্বংস করতে সক্ষম অতিবেগুনি রশ্মি! জোরাল দাবি নতুন গবেষণায়

রুশ সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ৪০ হাজার স্বেচ্ছাসেবকের মধ্যে এখনও পর্যন্ত ৩০০ জনের শরীরে Sputnik V প্রয়োগ করা হয়েছে। দেখা গিয়েছে, এই ৩০০ জনের মধ্যে ১৪ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরে টিকা নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে পেশিতে ব্যথা ও একই সঙ্গে শরীরের তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধির মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। যদিও সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের দাবি, এই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া প্রত্যাশিত। জানা গিয়েছে, ২১ দিনের মধ্যে ওই স্বেচ্ছাসেবকদের শরীরে দ্বিতীয় দফায় টিকার পরবর্তী ডোজ প্রয়োগ করা হবে।

.