মমতা ব্যানার্জি

এবারের লোকসভা ভোটের সর্বভারতীয় রাজনৈতিক দল বাজপাখির মতো বসে আছে বাংলা থেকে কটা আসন আনেন আটপৌরে ভদ্রমহিলা। অঙ্ক কষছেন সব দলই। কেউ বা লাড্ডু খাওয়ার লোভ দিচ্ছেন, কেউ বা লৌহকপাট খুলে প্রতীক্ষায় রয়েছেন। তবে এখনও `না` তে দাঁড়ি টেনে ফেডারেল ফ্রন্টের হুঙ্কার দিয়েছেন লোকসভা কুরুক্ষেত্রে। তিনি হলেন তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Apr 7, 2014, 05:19 PM IST

এবারের লোকসভা ভোটের সর্বভারতীয় রাজনৈতিক দল বাজপাখির মতো বসে আছে বাংলা থেকে কটা আসন আনেন আটপৌরে ভদ্রমহিলা। অঙ্ক কষছেন সব দলই। কেউ বা লাড্ডু খাওয়ার লোভ দিচ্ছেন, কেউ বা লৌহকপাট খুলে প্রতীক্ষায় রয়েছেন। তবে এখনও 'না' তে দাঁড়ি টেনে ফেডারেল ফ্রন্টের হুঙ্কার দিয়েছেন লোকসভা কুরুক্ষেত্রে। তিনি হলেন তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

১) জার্সি বদল
১৯৯৭ তে কংগ্রেসের ঘর ছেড়ে তৈরি করলেন নতুন দল। ৯৯ তে বিজেপি, ২০০১ এ কংগ্রেস, ফের বিজেপি ২০০৪ সব নিয়ে খড়কুটোর মতো ভেসে বেড়াচ্ছিলেন দেশীয় রাজনীতিতে। বাংলায় সিঙ্গুর, নন্দীগ্রামের ঝড়ে মমতার পালে হাওয়া লাগে। বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি সরকারের পতন হয়। রাজ্য রাজনীতিতে তাঁর পায়ের তলার মাটি শক্ত হয়। ২০০৯ লোকসভার ভোটে ১৯টি আসন নিয়ে দিল্লি রওনা কিন্তু ২০১২ ফের স্বপ্নভঙ্গ হয় মমতার। দ্রব্যমূল্য বৃদ্ধি, পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি, এফডিআই ইস্যু নিয়ে ইউপিএ সরকার থেকে বেরিয়ে আসেন।

২) দেশের মুখ
নরেন্দ্র মোদি কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাট থেকে অরুনাচল এক নামে চেনে। কংগ্রেসের কুলীন রাজত্বে সনিয়া, রাহুল জনগণের পরিচিত মুখ। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার পাহাড় থেকে জঙ্গলে চরাচর থাকলেও সেইভাবে দেশীয় রাজনীতিতে ক্ষমতার বিকাশ ঘটেনি। সে সংখ্যাতত্ত্ব বিচারে হোক অথবা জনপ্রিয়তায়। তবে সেখানে কতটা ফেডারেল ফ্রন্ট কতটা বাস্তবায়িত হবে অন্দরমহলে চিন্তার বিষয়।

৩) একলা চলো
বাংলায় চতুর্মুখী লড়াই। কংগ্রেসের সঙ্গে গাঁটছড়া খুলে মমতার পথ এখন অনেক পিচ্ছল। বিজেপি, কংগ্রেস স্বাধীনভাবে প্রার্থী দেওয়ায় তাঁর একমাত্র বিরোধী দল সিপিআইএম অক্সিজেন পেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।

৪) দুর্বল সংগঠন
বাংলার বাইরের দুর্বল সংগঠন হল মমতা ব্যানার্জির কাছে গলার কাঁটা। বাংলা থেকে তিনি যতই আসনই পান, দেশের রাজনীতিতে তৃতীয় বৃহত্তম শক্তি হতে গেলে আরও মজবুত সংগঠন করতে হবে। এই প্রথম তিনি বাংলা ছাড়াও আরও ১৬ টি রাজ্যে প্রার্থী দিয়েছেন। এখন দেখার দেশের পরীক্ষায় মমতা কতটা সফল হন।

৫) আন্নাকে পাশে পেয়েও হাতছাড়া করা-
নিজের ভাবমূর্তি দেশের কাছে তুলে ধরতে অরাজনৈতিক ব্যক্তি আন্নার আশীর্বাদ চেয়েছিলেন। তিনি সমর্থন দিয়েও হঠাত্ ডুমুরের ফুল হয়ে গেলেন তাতে তৃণমূলের দেশীয় রাজনীতিতে কিছুটা প্রভাব পড়বে বলে মনে করছে বিশেষজ্ঞমহল।

.