নির্বাচনের বড় খবর একনজরে

# রাজ্যে অবাধ ও সুষ্ঠু ভোট করানোই কমিশনের একমাত্র লক্ষ্য। আরও একবার একথা স্পষ্ট জানিয়ে দিলেন নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক সুধীর কুমার রাকেশ। বুধবার ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। প্রস্তুতি দেখে সন্তোষ প্রকাশ করলেও কমিশনের বিশেষ পর্যবেক্ষক বলেন, ভোটের আগে যে প্রস্তুতিই নেওয়া হোক না কেন, আসল পরীক্ষা ভোটের দিন। উত্তর ২৪ পরগনার মতো বড় জেলার ক্ষেত্রে প্রয়োজনে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

Updated By: Apr 24, 2014, 03:53 PM IST

#মালদার কালিয়াচকে উত্তেজনা। কাঠালেবড়িয়ার বুথে ব্যাপক বোমাবাজি। বোমাবাজির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। পরিস্থিতি সামাল দিতে গুলি চালাল পুলিস। ২ রাউন্ড গুলি চলল। তবে অস্বীকার করলেন মালদার এসপি।

# ইটাহারে ইভিএম-এ কারচুপির অভিযোগ। ১০০ নম্বর বাগবাড়ি বুথ বাগবাড়ি বুথে ইভিএম-এ যে কোনও বোতাম টিপলেই এক নম্বরে থাকা প্রার্থীর পক্ষে ভোট পড়ছে। ওই কেন্দ্রে ইভিএমে এক নম্বরে রয়েছে তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষের নাম। বোতাম টিপলেই তৃণমূলের হয়ে ভোট পড়ছে।

# ব্রিজ হয়নি, তাই ভোট দেবে না রায়গঞ্জের ৩টি গ্রাম

মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন। চিঠি দিয়েছেন জেলাশাসককেও। তবুও নদীর ওপরে পাকা ব্রিজ হয়নি। হয়নি এলাকার কোনও উন্নয়নও। তাই এবার বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন রায়গঞ্জের গৌরী গ্রাম পঞ্চায়েতের অনন্তপুর, দুবদুয়ার, বালিচর গ্রামের প্রায় তিন হাজার বাসিন্দা। ভোট বয়কটের পাশাপাশি ভোটকর্মীদের বুথে যেতে বাধা দেওয়ার সিদ্ধান্তও নেন তাঁরা। বুধবার ভোটকর্মীরা ঢোকার আগেই নদীর ওপরে নিজেদের তৈরি বাঁশের সেতু খুলে ফেলেন। আটকে পড়েন ভোটকর্মীরা। খবর পেয়ে এলাকায় ছুটে আসেন পুলিস, প্রশাসনের কর্তাব্যক্তিরা। স্থানীয় বাসিন্দাদের বুঝিয়ে বুধবার গভীর রাতে বুথ কর্মীদের ঢোকার বন্দোবস্ত করেন তাঁরা। তবে ভোট বয়কটের সিদ্ধান্তে অনড় গ্রামবাসীরা।

# অভিজিৎ ভোট দিলে মিলবে চাল,গম

জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী অভিজিত্‍ মুখোপাধ্যায়কে ভোট দিলেই মিলবে দশ কেজি করে চাল ও গম। ভোটের আগে এই কুপন বিলি করে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল কংগ্রেসের বিরুদ্ধে। কয়েকদিন ধরেই মুর্শিদাবাদের জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের রাধারঘাট এক নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় ওই কুপণ বিলি চলছে বলে অভিযোগ। এমনকি কুপণে গ্রাম পঞ্চায়েতের সই ও স্ট্যাম্প রয়েছে বলেও দাবি করেছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যে বিষয়টি জানিয়ে কমিশনে লিখিত অভিযোগ জানিয়েছেন তৃণমূলের নেতারা। এর পাশাপাশি সিপিআইএমেরও অভিযোগ, প্রণবপুত্র তথা কংগ্রেস প্রার্থী অভিজিত্‍ মুখোপাধ্যায়ের বাড়ি থেকে প্রচুর ত্রিপল ও টাকা বিলি করা হচ্ছে বিভিন্ন এলাকায়। কমিশনে এনিয়ে অভিযোগ জানানো হয়েছে।

# মালদার ভোটে রাজনীতিক অশান্তি

ভোটের আগের রাতে তৃণমূল কর্মীদের ওপর হামলার অভিযোগ ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে পুরাতন মালদার সাহাপুর। তৃণমূলের দাবি, দলের কর্মীদের বাড়ি বাড়ি ঢুকে আক্রমণ চালানো হয়েছে। অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে। এই ঘটনায় আহত হয়েছেন তিন জন। তাঁদের মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। একজনের অবস্থা বেশ আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিত্‍সকরা। হামলায় জড়িত সন্দেহে এখনও পর্যন্ত চারজনকে গ্রেফতার করেছে পুলিস। এলাকায় পুলিস পিকেট বসানো হয়েছে।

# এজেন্ট ছাড়াই ভোট

মালদহ দক্ষিণের পনেরটি বুথে কংগ্রেসের এজেন্ট ছাড়াই শুরু হল ভোট। কালিয়াচকের একশো একান্ন থেকে একশো ছেষট্টি নম্বর বুথে এজেন্ট দিতেই পারেনি কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, এজেন্টদের খুনের হুমকি দেওয়া হয়েছে। অভিযোগ তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হচ্ছে কংগ্রেস। অন্যদিকে বালুরঘাট কেন্দ্রের গঙ্গারামপুরেও একটি বুথে ভোট শুরুর আগেই কংগ্রেসের এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ করেছেন কংগ্রেস প্রার্থী ওমপ্রকাশ মিশ্র।

# সুধীরের লক্ষ্য

রাজ্যে অবাধ ও সুষ্ঠু ভোট করানোই কমিশনের একমাত্র লক্ষ্য। আরও একবার একথা স্পষ্ট জানিয়ে দিলেন নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক সুধীর কুমার রাকেশ। বুধবার ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। প্রস্তুতি দেখে সন্তোষ প্রকাশ করলেও কমিশনের বিশেষ পর্যবেক্ষক বলেন, ভোটের আগে যে প্রস্তুতিই নেওয়া হোক না কেন, আসল পরীক্ষা ভোটের দিন। উত্তর ২৪ পরগনার মতো বড় জেলার ক্ষেত্রে প্রয়োজনে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

.