Shiboprasad-Nandita | Abir Chatterjee: প্রথমবার রাষ্ট্রপতি ভবনে বাংলা সিনেমার শ্যুটিং, দিল্লিতে শিবপ্রসাদ-নন্দিতার ফ্রেমে আবীর...

Nandita Roy-Shiboprasad Mukherjee: প্রথমবার রাষ্ট্রপতি ভবনে হয়ে গেল বাংলা সিনেমার শ্যুটিং। প্রবল ঝড়-বৃষ্টি মাথায় নিয়েই দিল্লি পৌঁছান শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। তবে শ্যুটিংয়ে বাধা হয়ে দাঁড়ায়নি ঝড় বৃষ্টি। সেই অভিজ্ঞতাই শেয়ার করলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jul 13, 2023, 03:11 PM IST
Shiboprasad-Nandita | Abir Chatterjee: প্রথমবার রাষ্ট্রপতি ভবনে বাংলা সিনেমার শ্যুটিং, দিল্লিতে শিবপ্রসাদ-নন্দিতার ফ্রেমে আবীর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্দি সিনেমা বা ওয়েব সিরিজে(Web Series) আমরা বারংবার দেখতে পেয়েছি রাষ্ট্রপতি ভবনের(Rastrapati Bhavan) ছবি। নানান সময়, গল্পের কারণে দেখানো হয়েছে রাইসিনা হিল(Raisina Hills)। সেখানে শ্যুট হয়েছে বেশ কিছু ভারতীয় ছবি, তবে সেই তালিকায় ব্রাত্য ছিল বাংলা ছবি। আজ অবধি কোনও বাঙালি পরিচালকই কোনও বাংলা ছবির শ্যুট করেননি রাষ্ট্রপতি ভবনে। এবার ইতিহাস গড়লেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়(Shiboprasad Mukherjee) ও নন্দিতা রায় (Nandita Roy)। তাঁদের আগামী ছবি ‘রক্তবীজ’-এর(Raktabeej) কয়েকটি বিশেষ দৃশ্য তাঁরা শ্যুট করলেন রাষ্ট্রপতি ভবনে। রাষ্ট্রপতি ভবনে শটে কোনও অভিনেতা না থাকলেও  দিল্লিতে অন্য শটে দেখা যায় আবীর চট্টোপাধ্যায়কে(Abir Chatterjee)। ছবিতে তিনি দিল্লি নিবাসী প্রবাসী বাঙালি।

আরও পড়ুন- Madhabi Mukherjee: গুরুতর অসুস্থ 'চারুলতা' মাধবী, আপাতত সংকটমুক্ত

কেমন ছিল সেই শ্যুটিংয়ের অভিজ্ঞতা জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানালেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়। পরিচালক বলেন, ‘বিজয় চৌকের সামনে আমরা আর উল্টোদিকে রাষ্ট্রপতি ভবন। আলোকিত। স্বপ্নের মত দেখাচ্ছে। ক্যামেরা পাতা হল। শুটিং শুরু হবে। আমি প্রতীপ, আমার সিনেমাটোগ্রাফারকে বললাম, "আর চার মিনিট দেখাচ্ছে বৃষ্টি শুরু হতে, যদি একটা শটও নিতে পারি, তবে সেটাই ইতিহাস হবে"। শুটিং শুরু হল। ঐতিহাসিক মুহুর্ত। বোধ হয় প্রথমবার বাংলা সিনেমার ইতিহাসে রাষ্ট্রপতি ভবনের দৃশ্য দেখা যাবে’।

রোমহর্ষক সেই অভিজ্ঞতা শেয়ার করে শিবপ্রসাদ আরও বলেন, ‘ভোর ৪টে থেকে সকাল ৭টা অব্দি কোনো বৃষ্টি পড়ল না। যেখানে অ্যাকুওয়েদারে দেখাচ্ছিল হেভি রেন, তাহলে বৃষ্টি কোথায় পড়ছিল? অদ্ভুত ভাবে সারা দিল্লী শহর ভাসছে, গুরগাঁও ভাসছে, দিল্লির অন্যান্য জায়গায় বৃষ্টি পড়ছে, শুধু ঐ তিন ঘন্টার জন্য রাষ্ট্রপতি ভবনের সামনে কোনো বৃষ্টি হল না। শুটিং নির্বিঘ্নে শেষ হল। আমরা গাড়িতে উঠলাম। গাড়ি 'রাইসিনা হিলস'  ছেড়ে এগোতে শুরু করল। ঝম ঝম করে বৃষ্টি পড়া শুরু হল। আমি মনে মনে বললাম আমার মায়ের আশীর্বাদ আর ভগবান আছেন। আর অগণিত দর্শক, যারা আমাদেরকে ভালোবাসেন তাদের আশীর্বাদ আমাদের সঙ্গে রয়েছে। 'রক্তবীজ' সিনেমার সম্ভত প্রথমবার বাংলা সিনেমায় রাষ্ট্রপতি ভবনের সেই অসাধারন ম্যাজিক আজ থেকে ঠিক ১০০ দিন বাদে আপনারা বড় পর্দায় দেখতে পাবেন। আশা করি আমার মত আপনাদেরও স্বপ্নের মত লাগবে’।

আরও পড়ুন- Ditipriya Roy: হটপ্যান্টে বোল্ড দিতিপ্রিয়া, ‘রক্ষে করো রঘুবীর!’ শোরগোল নেটপাড়ায়...

প্রসঙ্গত, পুজোয় মুক্তি পাবে মিমি ও আবীর অভিনীত ছবি ‘রক্তবীজ’। ছবির ঘোষণার সময়ে পরিচালক শিবপ্রসাদ জানিয়েছিলেন, ‘একসময় এমন একটা ঘটনা যা সারা পশ্চিমবঙ্গকে নাড়িয়ে দিয়েছিল, তেমনই কিছুই ছবির বিষয়বস্তু হতে চলেছে’। 'রক্তবীজ'-এ মিমি ও আবীর ছাড়াও দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়, অনুসূয়া মজুমদার, কাঞ্চন মল্লিক, সত্যম ভট্টাচার্য, অম্বরীশ ভট্টাচার্য, দেবাশীষ ভট্টাচার্যকো। প্রযোজনা সংস্থার তরফে ছবির পোস্টারও সামনে আনা হয়েছে, তাতে রয়েছে একটি জবাফুলের ছবি, তাতে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। ক্যাপশনে লেখা, “যা চণ্ডী মধুকৈটভাদিদৈত্যদলনী যা মাহিষোন্মূলিনী / যা ধূম্রেক্ষণচণ্ডমুণ্ডমথনী যা রক্তবীজাশনী।' রক্তবীজের সাথে যুদ্ধে কে বাঁচাবে বাংলাকে? এবার যুদ্ধ হবে।” ছবির মিউজিকের দায়িত্ব রয়েছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়, সুরজিৎ চট্টোপাধ্যায়, দোহার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.