KIFF 2022: 'মানিকদার ভক্ত ছিলাম-আছি-থাকব, ওঁর ছবিতে অভিনয়ের ইচ্ছে অপূর্ণ থেকে গেল', শত্রুঘ্ন সিনহা

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে সন্দীপ রায়(Sandip Ray) প্রথম জানান যে তিনি শত্রুঘ্ন সিনহার(Shatrughan Sinha) ফ্যান। একথা যখন তিনি প্রথম অভিনেতাকে জানিয়েছিলেন তখন ওঁ বলেছিলেন যে, 'আমি আপনার বাবার ভক্ত'। 

Updated By: Apr 26, 2022, 09:53 PM IST
KIFF 2022: 'মানিকদার ভক্ত ছিলাম-আছি-থাকব, ওঁর ছবিতে অভিনয়ের ইচ্ছে অপূর্ণ থেকে গেল', শত্রুঘ্ন সিনহা

নিজস্ব প্রতিবেদন: শুরু হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব(KIFF)। সোমবার নজরুল মঞ্চে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়(CM Mamata Banerjee) ও এই অনুষ্ঠানের বিশেষ অতিথি হিন্দি ছবির অন্যতম সুপারস্টার শত্রুঘ্ন সিনহা(Shatrughan Sinha)। এছাড়াও উপস্থিত ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়(Prosenjit Chatterjee), রঞ্জিৎ মল্লিক(Ranjit Mullick), সন্দীপ রায়(Sandip Ray), গৌতম ঘোষ(Goutam Ghosh) সহ টলিউডের একঝাঁক তারকা। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সত্যজিৎ রায়ের(Satyajit Ray) গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। গুপী-বাঘা হয়ে স্টেজে দেখা যায় সাহেব চট্টোপাধ্যায় ও বিশ্বনাথ বসুকে। এছাড়াও বাংলার সংস্কৃতিকে নাচে গানে তুলে ধরেন শুভশ্রী, সায়ন্তিকা, মনামী, কৌশানী, দেবলীনা, ওম , রিজওয়ান ও দিতিপ্রিয়া। এদিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন পরমব্রত চট্টোপাধ্যায় ও জুন মালিয়া। 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে সন্দীপ রায় প্রথম জানান যে তিনি শত্রুঘ্ন সিনহার ফ্যান। একথা যখন তিনি প্রথম অভিনেতাকে জানিয়েছিলেন তখন ওঁ বলেছিলেন যে, 'আমি আপনার বাবার ভক্ত'। এমনকি সোনার কেল্লার শুট দেখতে সেটেও গিয়েছিলেন তিনি। যখন তিনি তাঁর প্রিয় মানিকদার সঙ্গে আড্ডায় মত্ত, সেই মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করেছিলেন সন্দীপ রায় নিজেই। এদিন উদ্বোধনী মঞ্চে বক্তব্য রাখতে এসে শত্রুঘ্ন সিনহার কথায় উঠে এলো বাংলা ছবির তিন কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেনের কথা। পাশাপাশি এই মঞ্চ থেকেই আসানসোল এর মানুষকে ধন্যবাদ জানান সদ্য জিতে আসা সাংসদ। তিনি বলেন,''মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ আমায় সুযোগ দেওয়ার জন্য। চ্যালেঞ্জ গ্ৰহন করেছি আসানসোলের জন্য কাজ করতে হবে। বাংলার সঙ্গে আমার দীর্ঘদিনের যোগাযোগ। আমি অনেক ছবি করেছি কিন্তু যে ছবি থেকে আমি সবচেয়ে বেশি শিখেছি, তা হল 'অন্তর্জলি যাত্রা'। গৌতম ঘোষ আমার গুরু।''

শত্রঘ্ন সিনহা বলেন,'আমি বলিউডে রাজ কাপুরের দিওয়ানা। তবে সারা বিশ্বের নিরিখে আমি মানিকদার ভক্ত ছিলাম, আছি, থাকব আজীবন। পুণে এফটিটিআই থেকে পড়ার সময়ই আমি সেন্টার বেছে ছিলাম কলকাতা। আমার সিলেকশন করেছিলেন মৃণাল সেন। উনি ও ঋত্বিক ঘটক আমার টিচার ছিলেন। সত্যজিৎ রায় ও ঋত্বিক ঘটকের ছবিতে অভিনয় করার শখ ছিল যা অপূর্ণই রয়ে গেল। বাংলার উৎপল দত্ত কোথায় গেলেন? পাহাড়ি সান্যাল কোথায় গেলেন? তবে নতুন প্রজন্ম ভালো কাজ করছে, স্পেশালি প্রসেনজিৎ, আমি ওঁকে অনেক ছোট থেকে চিনি। ওঁ খুবই ভালো কাজ করছে।'

আরও পড়ুন: Jeetu Kamal: 'অপরাজিত'-র জন্য দাঁতের পাটি বদলে কটাক্ষের শিকার জিতু, 'ঠুনকো প্রচারে আমি নেই', অকপট অভিনেতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.