Shashi Kapoor: ভারতীয় সিনেমার 'নম্র-ভদ্র' নায়ক শশী কাপুর, ফিরিয়ে দিয়েছিলেন জাতীয় পুরস্কার

১৯৪০ সালের শেষের দিকে বলিউডে পা রাখেন শশী। শিশু শিল্পী হিসাবে তাঁকে প্রথম দেখা যায় যশ চোপড়ার জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি 'ধর্মপুত্র'-তে। দেশ ভাগের(Partition) প্রেক্ষাপটে তৈরি এই ছবি

Updated By: Mar 18, 2022, 08:05 PM IST
Shashi Kapoor: ভারতীয় সিনেমার 'নম্র-ভদ্র' নায়ক শশী কাপুর, ফিরিয়ে দিয়েছিলেন জাতীয় পুরস্কার

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় সিনেমার অন্যতম নম্র ভদ্র অভিনেতা ছিলেন শশী কাপুর(Shashi Kapoor)। তাঁর নরম স্বভাব, প্রাণোজ্জ্বল অভিব্যক্তি ও সুন্দর দর্শনে মজেছিল ভারতীয় দর্শক। ছয় দশক ধরে তিনি রাজ করেছে হিন্দি সিনেমার জগতে। শুধুমাত্র অভিনয় নয়, দেশি বিদেশি একাধিক ছবির প্রযোজনা, পৃথ্বী থিয়েটারের দেখাশোনা তাঁর কর্মকাণ্ড ছড়িয়ে রয়েছে সিনে দুনিয়ার আনাচে কানাচে। শুক্রবার তাঁর ৮৪ তম জন্মবার্ষিকী। 

শশী কাপুরের বেশিরভাগ সুপারহিট সিনেমা মুক্তি পেয়েছে ষাট এবং সত্তরের দশকে। ১৯৪০ সালের শেষের দিকে বলিউডে পা রাখেন শশী। শিশু শিল্পী হিসাবে তাঁকে প্রথম দেখা যায় যশ চোপড়ার জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি 'ধর্মপুত্র'-তে। দেশ ভাগের(Partition) প্রেক্ষাপটে তৈরি এই ছবিতে শশী জন্মগ্রহণ করেন এক মুসলিম(muslim) পরিবারে কিন্তু বড় হয়ে ওঠেন হিন্দু(hindu) পরিবারে। তিনি নিজের বংশ পরিচয় না জেনেই জড়িয়ে পড়েন এক মিশনে। যেখানে মুসলিমদের ভারত ছেড়ে পাকিস্তানে যেতে বাধ্য করে তাঁর দল। 

ধর্মের বেড়াজালে আটকে পড়ে শশী অভিনীত চরিত্রটি। নিজের পরিচয় স্বত্ত্বা নিয়ে দ্বিধায় জড়িয়ে পড়ে সে। যশ চোপড়ার হাত ধরে সিনে জগতে পা রেখেই সমালোচকদের মন জয় করেন শশী কাপুর। ধর্মপুত্র ছবিতে যশ চোপড়া চেয়েছিলেন, রাজ কাপুর, শাম্মি কাপুর, শশী কাপুরকে তিন ভাইয়ের চরিত্রে কাস্ট করতে কিন্তু ছবির চিত্রনাট্যের জন্য পরিবর্তন করতে হয়েছিল তাঁকে। এক সাক্ষাৎকারে শশী কাপুর জানান যে এই ছবির জন্য জাতীয় পুরস্কারের মনোনয়ন পেয়েছিলেন তিনি। কিন্তু সেই মনোনয়ন গ্রহণ করেননি তিনি। কারণ তাঁর মনে হয়েছিল যে, তিনি এই পুরস্কারের যোগ্য নন। নিজের অভিনয় নিয়ে নিজেই সন্তুষ্ট ছিলেন না শশী।  

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.