Shah Rukh Khan| Pathaan: সূর্যের মতোই একা! 'পাঠান' আলোয় উজ্জ্বল শাহরুখ...

Shah Rukh Khan| Pathaan: বিরতির সময় যত বেড়েছে ততই সকলে নিশ্চিত হয়েছে যে, সত্যিই বোধ হয় নিজের রাজপাঠ গুটিয়ে নিচ্ছেন শাহরুখ। কিন্তু এমন সময়েই ফিরলেন তিনি। চার বছরের স্বনির্বাসন ভাঙলেন নিজেই। আর চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন তিনি বলিউডের সেই ফিনিক্স পাখি, হার মানা শব্দবন্ধ যাঁর অভিধানে নেই। 

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Feb 8, 2023, 05:54 PM IST
Shah Rukh Khan| Pathaan: সূর্যের মতোই একা! 'পাঠান' আলোয় উজ্জ্বল শাহরুখ...

Shah Rukh Khan, Pathaan, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একের পর এক ছবি মুখ থুবড়ে পড়ছিল বক্স অফিসে। সকলে প্রায় ধরেই নিয়েছিল বলিউডে শেষ শাহরুখ রাজ। হেডলাইন জুড়ে তখন শুধুই ব্যর্থতার গল্প। কিং খানের সিংহাসন যখন টলমল, সিনেমা থেকে সরে এসে তখন বিরতি ঘোষণা করলেন কিং অফ রোমান্স। কারোর মন ভেঙেছিল, কেউ কেউ বলেছিলেন এবার সত্যিই বিরতি নেওয়া উচিত মেগাস্টারের। বিরতির সময় যত বেড়েছে ততই সকলে নিশ্চিত হয়েছে যে, সত্যিই বোধ হয় নিজের রাজপাঠ গুটিয়ে নিচ্ছেন শাহরুখ। কিন্তু এমন সময়েই ফিরলেন তিনি। চার বছরের স্বনির্বাসন ভাঙলেন নিজেই। আর চোখে আঙুল দিয়ে দেখিয়েদিলেন তিনি বলিউডের সেই ফিনিক্স পাখি যিনি নিজের ছাই থেকেই পুনর্জন্ম নিয়ে নতুন উড়ান দিতে জানেন। মুক্তি পেল ‘পাঠান’। ৫৭ বছর বয়সে নতুন জঁরে নিজেকে এমনভাবে মেলে ধরলেন যে, কেউ তাঁকে ভালোবাসলেন, কেউ সমালোচনা করলেন কিন্তু কেউ এড়িয়ে যেতে পারলেন না, অস্বীকার করতে পারলেন না। আবারও তিনি প্রমাণ করলেন এভাবেও ফিরে আসা যায়।

আরও পড়ুন- Abhijit Ganguly on Pathaan: আদালতেও ‘পাঠান’ প্রসঙ্গ! শাহরুখ খানের জন্য বকা খেলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়...

মুক্তির প্রথম দিনেই বক্স অফিসে ১১৩ কোটি আয়, যা ভারতীয় সিনেমার ইতিহাসে নয়া নজির। দুদিনে ২০০, তিনদিনে ৫০০ কোটি পেরিয়ে গেল ছবির আয়। প্রতিদিন একের পর এক রেকর্ড ভেঙে চললেন শাহরুখ। এই ছবি মুক্তির আগে কোনও সাংবাদিক বৈঠক করেননি শাহরুখ, কোনও বিশেষ সাক্ষাৎকারও দেননি তিনি। বক্স অফিস সাফল্যের পর তিনি সামনে এলেন সাংবাদিকদের। জানালেন যে, সিনেমার ব্যর্থতায় কী দুর্বিষহ দিন কাটিয়েছেন তিনি। কত কথা সহ্য করেছেন আর ফিরে আসার জেদ আরও চেপে বসেছে। শাহরুখ বলেন, ব্যর্থতার দিনগুলোয় বাথরুমে কাঁদতেন তিনি। সকলের সামনে শক্তিশালী দেখালেও ধীরে ধীরে ভেঙে পড়েছিলেন তিনি, সিনেমা থেকে নিজেকে আলাদা করে সন্তানদের সঙ্গেই সময় কাটাচ্ছিলেন। শাহরুখ বলেন, ‘যখন একের পর এক ছবি ফ্লপ করছিল, তখন আমার থেকে বেশি কেউ কষ্ট পায়নি।’

আরও পড়ুন- Soham Chakraborty: মহাবিপদে সোহম! অভিযোগের তির টলিউডের তাবড় তারকাদের দিকে, রয়েছে প্রমাণও...

এবার নিজেকে সূর্যের সঙ্গে তুলনা করলেন শাহরুখ খান। যেভাবে সূর্য একাই জ্বলে আর তারপর অন্ধকার থেকে বেরিয়ে এসে উজ্জ্বল হয়ে ওঠে, সেরকমই কিছুটা তাঁর জীবন। বুধবার ট্যুইটারে একটি ছবি শেয়ার করেন সুপারস্টার। সূর্যালোকে উজ্জ্বল শাহরুখ কিন্তু কোথাও যেন ক্লান্ত দেখাচ্ছে কিং খানকে। উসকো খুসকো চুল, মুখ ভর্তি কাঁচা পাকা দাড়ি গোঁফ। পরনে সাদা টি শার্ট, গলায় কালো কাঠের মালা। দেখে মনে হচ্ছে অবসরে নিজেই ক্লিক করেছেন ছবিটি। শাহরুখ লেখেন, ‘সূর্য একা থাকে। সে জ্বলে। আবার অন্ধকার থেকে বেরিয়ে জ্বলজ্বল করে। ধন্যবাদ সবাইকে যাঁরা সূর্যকে উজ্জ্বল করে তুললেন’। হ্যাশট্যাগ পাঠান। বোঝাই যাচ্ছে, নিজের পেরিয়ে আসা একাকিত্ব থেকেই নিজেকে সূর্যের সঙ্গে তুলনা করেছেন শাহরুখ।

প্রসঙ্গত, ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ দাবি করেছেন যে, বুধবারই এই ছবি কেজিএফ টু-এর রেকর্ড ভেঙে দেবে। কেজিএফ টু-এর ব্যবসা রেকর্ড ভেঙে দিলে ‘পাঠান’ উঠে আসবে ব্যবসার নিরিখে ভারতের সেরা ছবির তালিকার দ্বিতীয়স্থানে। দ্বিতীয় সপ্তাহে এযাবৎ ‘পাঠান’-এর আয় ১৩.৫০ কোটি (শুক্রবার), ২২.৫০ কোটি (শনিবার), ২৭.৫০ (রবিবার), ৮.২৫ কোটি (সোমবার), ৭.৫০ কোটি (মঙ্গলবার), সবমিলিয়ে আয় ৪৩০.২৫ কোটি। তবে শেষ অবধি বাহুবলী ২-কে পেরিয়ে সেরা ব্যবসায়িক ছবির তকমা কি পাবে শাহরুখ খানের ‘পাঠান’। তারজন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.