Sandesh: উপেন্দ্রকিশোর থেকে সন্দীপ রায়, চার প্রজন্মের তৈরি সন্দেশ পত্রিকার প্রচ্ছদ এবার ক্যালেন্ডারে...

Sandesh: ১৯১৩ সালে উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর হাত ধরে এই পত্রিকার যাত্রা শুরু। ইউ. রায় এন্ড সন্স ছিল এর প্রকাশক। এর সাথে যুক্ত ছিলেন উপেন্দ্রকিশোর ও তাঁর দুই পুত্র সুকুমার এবং সুবিনয়। দুবার এই পত্রিকা ছাপা বন্ধ হয়েগিয়েছিল প্রথমবার ১৯২৯, পরে ১৯৩৪। সত্যজিৎ রায়ের হাত ধরে পত্রিকার নতুন রূপে পথ চলা শুরু ১৯৬১ তে।

Updated By: Jan 29, 2023, 04:30 PM IST
Sandesh: উপেন্দ্রকিশোর থেকে সন্দীপ রায়, চার প্রজন্মের তৈরি সন্দেশ পত্রিকার প্রচ্ছদ এবার ক্যালেন্ডারে...

Sandesh Patrika, Sandip Ray, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্য ড্রিমার্সের দশ বছরের ক্যালেন্ডারে এবার উপহার সন্দেশ পত্রিকার প্রচ্ছদ।পরিকল্পনা সংস্থার কর্ণধার সুদীপ্ত চন্দের। সহযোগিতায় জিনিয়স কিডস্। সন্দীপ রায়ের উপস্থিতিতে আগামী ২১ জানুয়ারি প্রকাশিত হল এই বিশেষ ক্যালেন্ডার। এবছর সন্দেশ পত্রিকার ১১০ বছর। সন্দেশ পত্রিকার বিবর্তন, বর্তমান এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনায় হাজির ছিলেন পত্রিকার বর্তমান সম্পাদক সন্দীপ রায়,বিশিষ্ট আর্কাইভিস্ট দেবজিৎ বন্দোপাধ্যায়, বিশিষ্ট সত্যজিৎ গবেষক দেবাশিস মুখোপাধ্যায় প্রমুখ। 

আরও পড়ুন- Payel Sarkar-Sangeeta Sinha: ‘রিক্সাওয়ালা’ খ্যাত অভিনেত্রী সঙ্গীতা সিনহা এবার প্রযোজনায়, ছবিতে মুখ্য চরিত্রে পায়েল

উল্লেখ্য ১৯১৩ সালে উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর হাত ধরে এই পত্রিকার যাত্রা শুরু। ইউ. রায় এন্ড সন্স ছিল এর প্রকাশক। এর সাথে যুক্ত ছিলেন উপেন্দ্রকিশোর ও তাঁর দুই পুত্র সুকুমার এবং সুবিনয়। দুবার এই পত্রিকা ছাপা বন্ধ হয়েগিয়েছিল প্রথমবার ১৯২৯, পরে ১৯৩৪। সত্যজিৎ রায়ের হাত ধরে পত্রিকার নতুন রূপে পথ চলা শুরু ১৯৬১ তে। সাথে সহ সম্পাদক ছিলেন বিশিষ্ট কবি সুভাষ মুখোপাধ্যায়। সত্যজিতের ছোটো গল্পের হাত ধরে ফেলুদা, প্রফেসর শঙ্কু এর মতো চরিত্রের আত্মপ্রকাশ সন্দেশের পাতায়।" বঙ্কুবাবুর বন্ধু" এর মতো গল্পও প্রকাশ পায় সন্দেশে।নব্বই এর দশকে পত্রিকা সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন সন্দীপ রায়, সাথে অমিতানন্দ দাস।

প্রচ্ছদ অলংকরণ করেছেন অনেকেই তবে রায় পরিবারের চার প্রজন্ম এতে নিয়োজিত থেকেছেন বিশেষ ভাবে। উপেন্দ্রকিশোর, সুকুমার, সত্যজিৎ এবং সন্দীপ। এই ক্যালেন্ডারে এই চারজনেরই কাজকে তুলে ধরা হয়েছে। ছপাতার এই দেওয়াল ক্যালেন্ডার নিয়ে সন্দীপ রায় বললেন," খুবই ভালো উদ্যোগ সন্দেশের ১১০ বছরকে স্মরণ করা ক্যালেন্ডারের মাধ্যমে। ছোটোদের পত্রিকা বলতে সন্দেশের কথা অনস্বীকার্য।দিকপাল সব লেখকদের কাজে বছরের পর বছর সমৃদ্ধ হয়েছে এই পত্রিকা। একশো বছর পেরিয়েও এখনো প্রকাশিত হচ্ছে। এই ক্যালেন্ডারে বেশ কিছু প্রচ্ছদ ব্যবহার করা হয়েছে যা এই পত্রিকার গৌরবের দিনগুলোকে স্মরণ করায়।" উদ্যোক্তা সুদীপ্ত চন্দ বলেন, " এই পত্রিকা আমিও পড়েছি, আমার লেখাও প্রকাশিত হয়েছিল।আমার খুব ভালো লাগছে আমাদের সংস্থার দশ বছরে এই বিশেষ ক্যালেন্ডারটা প্রকাশ করতে পারছি তাই।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.