সলমনের পোস্টার ছেঁড়ার চেষ্টা বাংলাদেশে

বলিউড সিনেমা বাংলাদেশে না দেখানোর দাবিতে আন্দোলন জোরদার হল বাংলাদেশে। বাংলাদেশের নামকরা পরিচালক, গায়ক, অভিনেতা-অভিনেত্রীরা এখন হিন্দি সিনেমা আমদানি ও প্রদর্শনের বিরুদ্ধে আন্দোলনে রাস্তায় নেমেছেন।

Updated By: Jan 24, 2015, 04:36 PM IST
সলমনের পোস্টার ছেঁড়ার চেষ্টা বাংলাদেশে
ছবিটি বাংলাদেশের ওয়েবসাইট প্রিয় ডট কম থেকে নেওয়া হয়েছে

ওয়েব ডেস্ক: বলিউড সিনেমা বাংলাদেশে না দেখানোর দাবিতে আন্দোলন জোরদার হল বাংলাদেশে। বাংলাদেশের নামকরা পরিচালক, গায়ক, অভিনেতা-অভিনেত্রীরা এখন হিন্দি সিনেমা আমদানি ও প্রদর্শনের বিরুদ্ধে আন্দোলনে রাস্তায় নেমেছেন।

বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোটের ব্যানারে ধর্মঘটের পাশাপাশি চলছে বিভিন্ন সিনেমা হলের বাইরে বিক্ষোভ প্রদর্শন। এমনই এক বিক্ষোভ কর্মসূচিতে পুড়ল সলমন খানের সিনেমা 'ওয়ান্টেড'-এর পোস্টার।  হলের দেওয়ালে সাঁটানো হিন্দি সিনেমা 'ওয়ান্টেড'-এর পোস্টার ছিড়তে গেলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধস্তাধস্তি হয়।

‘ওয়ান্টেড’ ছাড়াও আরও তিনটি ভারতীয় চলচ্চিত্র, ‘ডন টু’, ‘তারে জামিন পার’, ‘থ্রি ইডিয়টস’ এখন বাংলাদেশের কিছু হলে চলছে। সেইসব সিনেমার বিরুদ্ধেও জোরদার আন্দোলন চলছে। দাবি একটাই বলিউড সিনেমা ক্ষতি করে দিচ্ছে বাংলাদেশের সিনেমার ব্যবসায়।

আন্দলোনে সামিল বাংলাদেশ চলচ্চিত্র অভিনয়শিল্পী সমিতির সভাপতি শাকিব খান বলেন, ''শুধু চলচ্চিত্র নয়, এটা হচ্ছে দেশ রক্ষার আন্দোলন। আমাদের দেশ ধ্বংসের ষড়যন্ত্র চলছে, একটি দেশ ধ্বংস করতে হলে তার সংস্কৃতি ধ্বংস করতে হয়। আমাদের সংস্কৃতি ধ্বংসের পায়তারা করছে তারা।'' ভারতীয় চলচ্চিত্র আমদানিকারদের ইঙ্গিত করে শাকিব বলেন, “তারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করে না। তারা একটি রাজাকার চক্র...এতো সাহস তারা পায় কোথা থেকে?"বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সহ-সভাপতি সোহানুর রহমান সোহান বলেন, “আমরা দেশের ভাষা ও সংস্কৃতি বিকৃত হতে দেবো না।”

বাংলাজেশের প্রচারামাধ্যমের খবর অনুযায়ী, গত দু'দিনে সলমনের ‘ওয়ান্টেড’ মুক্তি পেয়েছে ৫০টি হলে। শুক্রবার ঢাকার চারটি হলের টিকিট বিক্রি ও দর্শক সংখ্যা তাদের কাছে আশানুরূপ মনে হয়েছে।

যেসব সংস্থা বলিউড সিনেমা বাংলাদেশে আনার ব্যবস্থা করছে তাদের দাবি, বাংলাদেশের সিনেমা দর্শকদের চাহিদা পূরণ করতে পারছে না। তাই জণগনের দাবি মেনেই তারা বলিউডের সিনেমা দেশে আনছেন। তাদের আরও দাবি বলিউড সিনেমা বাংলাদেশে দেখালে আদপে তা দেশের চলচ্চিত্রের মান বাড়াতে সাহায্য করবে।

(রিপোর্টটি লেখা হয়েছে বিডি নিউজ বাংলা সহ বেশ কয়েকটি বাংলাদেশের সংবাদপত্র থেকে তথ্যের ভিত্তিতে)

.