চলে গেলেন `উইমেন` স্রষ্টা প্রবুদ্ধ দাশগুপ্ত

মারা গেলেন ফ্যাশন ফটোগ্রাফার প্রবুদ্ধ দাশগুপ্ত। রবিবার আলিবাগে শুটিংয়ের মধ্যেই হঠাত্‍ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৫৮ বছর। ১৯৯১ সালে ইয়ো স্যঁ ল্যঁ আর্থিক পুরস্কার ছাড়াও বহু উল্লেখযোগ্য অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছিলেন তিনি। পৃথিবীর বহু বিখ্যাত দেশে প্রদর্শিত হয়েছে তাঁর ছবি।

Updated By: Aug 13, 2012, 06:12 PM IST

মারা গেলেন ফ্যাশন ফটোগ্রাফার প্রবুদ্ধ দাশগুপ্ত। রবিবার আলিবাগে শুটিংয়ের মধ্যেই হঠাত্‍ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৫৮ বছর। ১৯৯১ সালে ইয়ো স্যঁ ল্যঁ আর্থিক পুরস্কার ছাড়াও বহু উল্লেখযোগ্য অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছিলেন তিনি। পৃথিবীর বহু বিখ্যাত দেশে প্রদর্শিত হয়েছে তাঁর ছবি। তার মধ্যে ইতালির ব্রেসিয়ায় `মিউজো কেন ড্যামি` ও মিলানের `গ্যালারিয়া কার্লা সোজানি` অন্যতম। সেইসঙ্গেই ফরাসী, ইংরেজি, ইতালিয়ান ও আমেরিকান সহ বহু বিদেশি ভাষার ম্যাগজিন সমৃদ্ধ হয়েছে তাঁর সৃষ্ট প্রচ্ছদে।
ইতালিতে প্রকাশিত তাঁর ছবির সংকলন `নুডি` এবং প্যারিসে প্রকাশিত `ইন্ডিয়া নাউ-নিউ ফটোগ্রাফিক ভিশন` তাঁর জীবনের শ্রেষ্ঠ কাজগুলির অন্যতম। ন্যুড ফটোগ্রাফি অন্য মাত্রা পেয়েছিল প্রবুদ্ধ দাশগুপ্তর লেন্সে। ১৯৯৬ সালে প্রকাশিত হয় তাঁর বিতর্কিত ছবির বই `উইমেন`। শহুরে ভারতীয় নারীর নিরাবরণ দেহসৌষ্ঠব তিনি তুলে ধরেছিলেন সেই বইতে। ২০০০ সালে প্রকাশিত তাঁর দ্বিতীয় বই `লাদাখ`। কার্গিল যুদ্ধের ভয়াবহতার সঙ্গে নিজের ব্যক্তিগত অনুভূতি মিলে মিশে একাকার হয়ে গিয়েছিল তাঁর সেই সংকলনে। `উইমেন` এবং `লাদাখ`-এ তাঁর কাজই প্রমাণ করেছিল কোনও বিশেষ গণ্ডীর মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখেননি প্রবুদ্ধ।

ভারতীয় মডেল লক্ষ্মী মেননের মধ্যে নিজের স্বপ্নের মিউজকে খুঁজে পেয়েছিলেন প্রবুদ্ধ। লক্ষ্মীর সঙ্গে তাঁর সম্পর্কও ফ্যাশন জগতে বহুচর্চিত। বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী লারা দত্তের সঙ্গেও কাজ করেছেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ফ্যাশন জগতে। বেটার ফটোগ্রাফি ম্যাগাজিনের সম্পাদক কে মাধবন পিল্লাই গভার শোকপ্রকাশ করে বলেন, নতুন প্রজন্মের চিত্রগ্রাহকদের আইডল ছিল প্রবুদ্ধ। বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার সাহস ছিল প্রবুদ্ধর মধ্যে। বহু আইকনিক ইমেজেস-এর স্রষ্টা বলে তাঁকে অভিহিত করেছেন ফ্যাশন ফটোগ্রাফার অতুল কাসবেকর।

তাঁর মৃত্যুর খবর পেয়েই টুইট করে লারা দত্ত বলেন, "আমি মিস ইন্ডিয়া জেতার পরই ফেমিনা ম্যাগাজিনের প্রচ্ছদ শুট করেছিলাম প্রবুদ্ধর সঙ্গে। ওঁর সঙ্গে কাজ করার স্বপ্ন দেখতেন সব মহিলাই। ওঁর আত্মার শান্তি কামনা করি"। টুইট করে শোকবার্তা জানিয়েছেন অভিনেতা ফারহান আখতারও। দিল্লি কোচার উইকে গতকালই ছিল ডিজাইনার মানব গঙ্গওয়ানির শেষ দিন। সদ্য প্রয়াত চিত্রগ্রাহকের প্রতি শ্রদ্ধা জানাতে প্রবুদ্ধ দাশগুপ্তর ছবির সংকলন দিয়ে প্রদর্শনী শেষ করেছেন গঙ্গওয়ানি।

.