বাংলাদেশে গিয়ে নকশী কাঁথার খোঁজ কি পাবে কলকাতার ৪ বন্ধু?

রণিতা গোস্বামী

Updated By: Dec 23, 2018, 05:52 PM IST
বাংলাদেশে গিয়ে নকশী কাঁথার খোঁজ কি পাবে কলকাতার ৪ বন্ধু?

রণিতা গোস্বামী

'নকশী কাঁথার মাঠ', ১৯২৯ সালে প্রকাশিত পল্লী কবি জসিমউদ্দিনের ওই আখ্যান কাব্যটির কথা সাহিত্যপ্রেমী বাঙালির অনেকেই জানেন। এই আখ্যানকাব্যে গ্রামের দুই যুবক-যুবতী সাজু ও রূপাইয়ের প্রেম ও তাঁদের করুণ পরিণতি মন ছুঁয়ে যায় কমবেশি প্রায় অনেকেরই। শুধু বাঙালিরই নয়, সাজু ও রূপাইয়ের প্রেম কাহিনীর ইংরাজি অনুবাদটি সেসময় বাংলার বাইরে অন্যান্য পাঠকেরও দৃষ্টি আকর্ষণ করেছিল। রোমিও-জুলিয়েট, হীর-রাঞ্জার মতোই জনপ্রিয় সাজু ও রূপাইয়ের প্রেমগাথা চিরন্তন হয়ে আছে 'নকশী কাঁথার মাঠ' আখ্যান কাব্যের মাধ্যমে। এবার এই সাজু ও রূপাইয়ের অমর প্রেমগাথার উপর ভিত্তি করেই তৈরি হচ্ছে নতুন বাংলা ছবি ''নকশী কাঁথার খোঁজে''।

আরও পড়ুন-ডিসসোসিয়েটিভ আইডেন্টিটি ডিজঅর্ডারে আক্রান্ত অভিনেতা শাশ্বত?

ছবিতে দেখা যাবে নবাগত ও নবাগতা রাহুল ও ডালিয়া ঘোষ, রূপাইয়ের মায়ের চরিত্রে দেখা যাবে প্রিয়া সেনগুপ্ত ও সাজুর মায়ের চরিত্রে দেখা যাবে সোমা চক্রবর্তীকে। এছাড়াও মুখ্যচরিত্রে দেখা যাবে সৌমিত্র চট্টোপাধ্যকে। রয়েছেন বাংলাদেশের অভিনেতা নাজমূল হাসান প্রভাত। 'নকশী কাঁথার খোঁজে' ছবির সঙ্গীত পরিচালনা করছেন সুরজিৎ চট্টোপাধ্যায় ও নীলাকাশ রায়। ছবির সিনেমাটোগ্রাফি করবেন সৌরভ বন্দ্যোপাধ্যায় ও রফিকুল ইসলাম। সম্পাদনায় রয়েছেন পবিত্র জানা। ছবির গল্প ও চিত্রনাট্য পরিচালরক হৃষিকেশ মণ্ডল নিজে।

আরও পড়ুন-আবারও বাবা হলেন করিশ্মার প্রাক্তন স্বামী

'নকশী কাঁথার খোঁজে'-র গল্পে দেখা যাবে, আহমেদ, অরিত্র, সম্প্রতি এবং  সন্দীপ ও  আফসানা সবাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। হঠাৎই ইউনিভার্সিটির এই ৪ পুরনো বন্ধু ঠিক করে তাঁরা তাঁদের বাংলাদেশের বন্ধু আহমেদ এর বাড়ি ঘুরতে যাবে। সেই মতোই তাঁরা বাংলাদেশে আহমেদের বাড়িতে পৌঁছেও যায় তাঁরা। আহমেদ বাড়ি বাংলাদেশের ফরিদপুরে হলেও বর্তমানে অবশ্য সে ঢাকায় থাকে। সেখানেই সে চাকরিতে যোগ দিয়েছে। কলকাতার বন্ধুদের পেয়ে বেশ খুশি হয়ে যায় আহমেদ। বাংলাদেশে গিয়ে আহমেদের সঙ্গে ৪ বন্ধু পল্লী কবি জসীমউদ্দিনের জন্মমাস উপলক্ষে আয়োজিত একটি মেলায় পৌঁছয়। সেই মেলাতেই তাঁরা 'নকশী কাঁথার খোঁজে' বলে একটি স্টল দেখতে পায়। যা দেখে তাঁরা বেশ উৎসাহী হয়ে পড়ে। স্টলের বৃদ্ধ বিক্রেতার সঙ্গে রহস্যে জড়িয়ে পড়ে এই চার তরণ। কী সেই রহস্য? কীভাবেই বা হবে সেই  রহস্যের উদঘাটন হবে সেই নিয়েই এগোবে ছবির গল্প।

আরও পড়ুন-শাহরুখের 'জিরো'র জন্য হল পাচ্ছে না বাঙালির 'রসগোল্লা'?

জানা যাচ্ছি হৃষিকেশ মণ্ডলের 'নকশি কাঁথার খোঁজে' ছবিটির বেশকিছু অংশের শ্যুটিং বাংলাদেশে হয়ে গিয়েছে। পল্লী কবি জসিমুদ্দিনের ফরিদপুরের বাসভবনেও হয়েছে ছবির বেশকিছু অংশের শ্যুটিং। বাকি অংশের শ্যুটিং চলছে কলকাতায়। খুব শীঘ্রই ভারত ও বাংলাদেশে মুক্তি পাবে ছবিটি।      

.