জন্মদিনে ফিরে দেখা কিংবদন্তি মৃণাল সেনকে

 জন্মদিনে ফিরে দেখা পরিচালকের সম্পর্কে কিছু তথ্য...

Updated By: May 14, 2019, 04:25 PM IST
জন্মদিনে ফিরে দেখা কিংবদন্তি মৃণাল সেনকে

নিজস্ব প্রতিবেদন: গত বছর ৩০ ডিসেম্বর বড়দিনে শহর হারিয়েছিল 'কলকাতার যীশু'কে। ৯৫ বছর বয়সে প্রয়াণ ঘটেছিল এই বিশ্ব বরেণ্য পরিচালকের। আর আজ, ১৪ মে মৃত্যুর পর কিংবদন্তি পরিচালকের ৯৬ তম জন্মদিন সেলিব্রেট করছে চলচ্চিত্র জগৎ। সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকের পর মৃণাল সেনই এমন একজন পরিচালক যাঁর হাত ধরে ভারতীয় চলচ্চিত্র জগতে এক নতুন ধারার প্রবর্তন হয়েছিল। জন্মদিনে ফিরে দেখা পরিচালকের সম্পর্কে কিছু তথ্য...

'রাতভোর' (১৯৫৫) ছবি দিয়ে সিনেমা বানানোয় হাতেখড়ি হয় মৃণাল সেনের। যদিও সেই ছবিটি তেমন সাফল্যের মুখ দেখেনি।

সত্যজিৎ রায়কে যেমন সারা দুনিয়া 'পথের পাঁচালী'র জন্য চেনে, তেমনি শুধুমাত্র 'ভুবন সোম', 'নীল আকাশের নীচে', 'পদাতিক', 'এক দিন আচানক' সহ বেশকিছু ছবির জন্য মানুষ মৃণাল সেনকে মনে রাখবে। 

মৃণাল সেন এমন একজন পরিচালক, যিনি বিশ্বাস করতেন সিনেমা শুধুই বিনোদনের জন্য নয়, সিনেমার মাধ্যমে মানুষকে শিক্ষিত করে তোলাও যায়।

মৃণাল সেনের সৃষ্টির ঝুলিতে রয়েছে 'ভুবনসোম', 'কোরাস', 'মৃগয়া', 'আকালের সন্ধানে', 'পুনঃশ্চ', 'পরশুরাম', 'একদিন প্রতিদিনে'র মতো অসামান্য সব ছবি। তাঁর শেষ ছবি 'আমার ভুবন' (২০০২)। সর্বমোট ২৭টি পূর্ণ দৈর্ঘ্যের ছবি, ১৪টি স্বল্প দৈর্ঘ্যের ছবি ও ৪টি তথ্যচিত্রের পরিচালনা করেছিলেন মৃণাল সেন।

কিংবদন্তী পরিচালকের ঝুলিতে রয়েছে ১৮টি জাতীয়, ১২টি আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার। মস্কো, বার্লিন, কান ফেস্টিভ্যালে পুরস্কৃত হন তিনি। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বহু সম্মানে ভূষিত হয়েছেন মৃণাল সেন।

১৯৮১ সালে তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে ভারত সরকার। ২০০৫ সালে ভারত সরকার প্রদত্ত বিনোদন জগতের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড পান তিনি। সাহিত্য ও শিল্পে অনস্বীকার্য অবদানের জন্য তাঁকে কম্যান্ডার অফ দ্য অর্ডার অফ আর্টস অ্যান্ড লেটারস (Ordre des Arts et des Lettres ) সম্মানে সম্মানিত করেছিল ফরাসি সরকার। ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান কম্যান্ডার অফ দ্য অর্ডার অফ আর্টস অ্যান্ড লেটারস। 

শুধু বাংলা নয়, হিন্দি, ওড়িয়া, তেলগু ভাষাতেও ছবি বানিয়েছিলেন পরিচালক মৃণাল সেন।

প্রবাদপ্রতিম এই পরিচালক আজীবন বামপন্থায় বিশ্বাসী ছিলেন। তবে কখনও পার্টিতে যোগদান করেননি। সক্রিয় রাজনীতিতে অংশগ্রহণ করেননি। তবে ১৯৯৮ সাল থেকে ২০০৩ পর্যন্ত রাজ্যসভার মনোনীত সদস্যও ছিলেন এই কিংবদন্তী পরিচালক।

আরও পড়ুন-প্রতিশোধের খেলায় নামলেন শাশ্বত-সব্যসাচী, রিয়েলিটি শোয়ে ফাঁস হবে ষড়যন্ত্রের জাল! দেখুন কী ঘটতে চলেছে...

.