Mithun Chakraborty-Mamata Shankar: পাঁচ দশক পর একসঙ্গে মমতা-মিঠুন, ফিরছে রূপোলি পর্দার নস্টালজিয়া

 দীর্ঘ ৪৬ বছর পর ফের বড়পর্দায় একসঙ্গে দেখা যাবে মিঠুন চক্রবর্তী ও মমতা শঙ্করকে। অভিজিৎ সেনের আগামী ছবি প্রজাপতি-তে স্মৃতির সরণী বেয়ে একসঙ্গে ফিরছেন তাঁরা। 

Updated By: Jun 13, 2022, 08:20 PM IST
Mithun Chakraborty-Mamata Shankar: পাঁচ দশক পর একসঙ্গে মমতা-মিঠুন, ফিরছে রূপোলি পর্দার নস্টালজিয়া

নিজস্ব প্রতিবেদন: বাংলা সিনেমার সে-এক মাহেন্দ্রক্ষণ। রুপোলি পর্দায় একটি 'মৃগয়া', আর ভারতীয় সিনেমার জমিতে ফলল সোনালি ফসল। জন্ম হল দুই তারকার। আর তাঁদের মেলালেন অদ্বিতীয় মৃণাল সেন। তিনিই মেলালেন মিঠুন চক্রবর্তী আর মমতা শংকরকে। প্রথম সিনেমায় রচিত হল এমন এক জুটি, যাকে চিরকাল সম্ভ্রমের সঙ্গে স্মরণ করে সিনেমার ইতিহাস। 

জুটি তো অনেকই হয়। বাংলা ছবিও পেয়েছে বহু সোনার জুটি। উত্তম-সুচিত্রা, উত্তম-সুপ্রিয়া বা সৌমিত্র-সন্ধ্যা জুটি দর্শকের মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছে। তবু আলাদা করে মনে রাখতে হয় মিঠুন-মমতা শঙ্করকে। আসলে সাতের দশকের সামাজিক-রাজনৈতিক প্রেক্ষিতে মৃণাল সেন তৈরি করছিলেন নব আখ্যান। চলতি সিনেমার ধারা থেকে বেরিয়ে তৈরি করছিলেন নয়া ব্যাকরণ। সেখানে নায়কোচিত জয়লাভ শিরোধার্য নয়, কিন্তু আছে প্রান্তিকের জীবনযুদ্ধ। আবহমানের এক লড়াই। এই সংগ্রাম যেন উপ্ত ছিল সময়ের অন্তর্বুননেই। আর সেখানেই দুই তরুণ অভিনেতা অভিনেত্রী গ্ল্যামারকে প্রত্যাখ্যান করে যেভাবে জনজীবনের প্রতীক হয়ে উঠলেন, সংগ্রামের বার্তাবাহী হয়ে উঠলেন, তা কুর্নিশ আদায় করল সিনেমা জগতের। কেরিয়ার শুরুতেই এ সিদ্ধান্ত সহজ নয়। মিঠুন পরে নিজেকে প্রমাণ করবেন হিন্দি সিনেমার বিনোদনমুখর বাস্তবতায়। মমতা শংকর হয়ে উঠবেন বাংলা সিনেমার অন্যতম শ্রেষ্ঠ পরিশীলিত অভিনেত্রী। তবে সে সবের সূচনাবিন্দু হয়ে থাকল ছিল এই মৃগয়া। দুই অভিনেতা অভিনেত্রী চমকে দিয়েছিলেন বিশ্বকে। হয়ে উঠেছিলেন চর্চার কেন্দ্রবিন্দু। আজও সিনেমার ইতিহাস তাঁদের নিয়ে চর্চা করে। 

আর এবার দীর্ঘ ৪৬ বছর পর ফের বড়পর্দায় একসঙ্গে দেখা যাবে মিঠুন চক্রবর্তী ও মমতা শঙ্করকে। অভিজিৎ সেনের আগামী ছবি প্রজাপতি-তে স্মৃতির সরণী বেয়ে একসঙ্গে ফিরছেন তাঁরা। জি ২৪ ঘণ্টা ডিজিটালের তরফ থেকে পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মমতা শঙ্কর ও মিঠুন চক্রবর্তীকে কোন চরিত্রে দেখা যাবে সে বিষয়ে মুখ খুলতে চাননি। 

পরিচালক বলেন, 'বাবা আর ছেলের সম্পর্কের গল্প নিয়ে এই ছবি। দেব, মিঠুন, মমতা শঙ্কর রয়েছেন এই ছবিতে। ছবিতে যে ধরনের গল্প রয়েছে,যে ধরনের চরিত্র রয়েছে,সেখানে এই কাস্ট ডিমান্ড করে। এই চরিত্রে মিঠুন বা মমতা শঙ্করকেই প্রযোজন। এঁদের ছাড়া গল্পের সঠিক চরিত্রায়ন হবে না। বাবা ছেলের যে রসায়ন এখানে গল্পতে রয়েছে, তার জন্য পারফেক্ট কম্বিনেশন মিঠুন ও দেব। মৃগয়ার প্রায় ৪৬ বছর বাদে আবার তাঁদের একসঙ্গে দেখা যাবে মমতা শঙ্কর ও মিঠুন চক্রবর্তীকে। সম্ভবত ১৯৭৬ সালের জুনে মুক্তি পেয়েছিল মৃগয়া। মৃণাল সেনের ছবির এতো বছর বাদে একসঙ্গে অভিনয় করবেন। সেটা আমার জন্য বড় ব্যাপার।'জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে 'প্রজাপতি'-র শুটিং। 

.