Adipurush: ‘আদিপুরুষ’-এ হনুমানের মুখের ভাষা নিয়ে ‘লঙ্কাকাণ্ড’, সংলাপ বদলে কী লিখলেন মনোজ?

Adipurush: ছবির প্রচারে একটি নয়া উদ্যোগ নেয় নির্মাতারা, বৃহস্পতিবার-শুক্রবার এই ছবি আইনক্স, পিভিআর, সিনেপলিসে দেখা যাবে মাত্র ১৫০ টাকায়। তবে দক্ষিণভারতে তা বৈধ নয়। এর মাঝেই বিতর্কের মাঝে বদলে গেল ছবির সংলাপ।  

Updated By: Jun 22, 2023, 01:59 PM IST
Adipurush: ‘আদিপুরুষ’-এ হনুমানের মুখের ভাষা নিয়ে ‘লঙ্কাকাণ্ড’, সংলাপ বদলে কী লিখলেন মনোজ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খারাপ ভিএফএক্স ও ‘টপোরি’ সংলাপ নিয়ে প্রবল কটাক্ষের মুখে পড়েছে ‘আদিপুরুষ’। সাধারণ মানুষ থেকে শুরু করে ফিল্ম সমালোচক অনেকেই প্রশ্ন তোলেন ‘পৌরাণিক চরিত্রের মুখে এ কী ভাষা! যেখানে বাবা তুলে কথা বলছেন হনুমান?’ এরপরেই বিক্ষোভের মুখে পড়ে সংলাপ বদলের সিদ্ধান্ত নেয় নির্মাতারা। সেই মতোই বুধবার বড়পর্দায় হনুমানের মুখে শোনা গেল নয়া সংলাপ।

আরও পড়ুন- Arijit Singh: ‘শীঘ্রই তোমায় গান পাঠাচ্ছি...’ অর্ণবের সঙ্গে এবার বাংলাদেশে অরিজিৎ?

মনোজ মুনতাশির গত রবিবার জানান যে এই ছবির নির্মাতারা কয়েকটি সংলাপ বদলের সিদ্ধান্ত নিয়েছেন। মনোজ টুইটে লেখেন, ‘আমার কাছে দর্শকের ভাবাবেগের থেকে বড় আর কিছু নেই। আমি আমার লেখা সংলাপ কেন যথার্থ তা নিয়ে আমার কাছে অনেক যুক্তি আছে। কিন্তু সেগুলো বললে আপনাদের যন্ত্রণা কমবে না। তাই আমি ও ছবির নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা এই ছবির কিছু সংলাপ বদলে ফেলব, যেগুলো আপনাদের খারাপ লেগেছে। আগামী সপ্তাহে নতুন সংলাপ যুক্ত করা হবে’। কথা মতো সেই সংলাপই দেখা গেল আদিপুরুষে।

তবে কেন এইধরনের সংলাপ লিখেছিলেন মনোজ মুনতাশির। সেই প্রসঙ্গে ফের একটি বিবৃতি দেন তিনি। কেন হনুমানেরর মুখে সরল ভাষা লিখেছেন তিনি, সেই যুক্তিতে বলেন, ‘হনুমানের মুখে সরল ভাষা বসানোর পিছনে কারণ একটাই ছিল যে, বজরংবলী যাঁকে আমকরা বল ও বুদ্ধির দেবতা ভাবি। যে বজরংবলীর মধ্যে পাহাড় তুলে ধরার বলা আছে, সহস্র ঘোড়ার বেগ আছে, সেই বজরংবলীর মধ্যে বাচ্চাও আছে। ওঁর মধ্যে বালকসুলভ ব্যাপার আছে। উনি যেভাবে হাসেন, সেটা ছোটবাচ্চাদের মতো। বজরংবলী শ্রীরামচন্দ্রের মতো নন, ওঁ দার্শনিকসুলভ কথা বলে না। বজরংবলী ভগবান নয়, ও ভক্ত, আমরা তাঁকে ভগবান বানিয়েছি, কারণ ওঁর মধ্যে সেই ক্ষমতা ছিল’।

মনোজের এই বিবৃতি খুব একটা ভালো চোখে দেখেনি নেটিজেনরা। ফের তুমুল ট্রোলের মুখে পড়েন মনোজ। ইতোমধ্যেই অল ইন্ডিয়া সিনে ওয়ার্কারস অ্যাসোসিয়েশন একটি চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তাঁদের আবেদন, অবিলম্বে এই ছবির স্ক্রিনিং বন্ধ করা হোক। শুধু বড়পর্দাতেই নয়, ওটিটিতেও এই ছবি ব্যানের ডাক দেন তাঁরা। এমনকী পরিচালক ওম রাউত ও সংলাপ লেখক মনোজ মুনতাশিরের বিরুদ্ধে এফআইআর দায়েরের আবেদন করেন তাঁরা। তাঁদের দাবি এই ছবি হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করেছে।

আরও পড়ুন- GADAR 2: ব্লকবাস্টার ‘গদর’, অথচ সিক্যুয়েল আসতে কেটে গেল ২২ বছর, কিন্তু কেন?

৫০০ কোটি টাকা বাজেটে তৈরি হয়েছে ‘আদিপুরুষ’। রামের চরিত্রে প্রভাস, সীতার চরিত্রে কৃতি স্যানন ও রাবণের চরিত্রে অভিনয় করেছেন সইফ আলি খান। বিগত তিন বছর ধরে চলেছে এই ছবি তৈরির কাজ। তবে রিলিজের পর থেকে ফিল্ম সমালোচক থেকে শুরু করে দর্শক, এই ছবিকে ভালো ছবির তকমা দিতে নারাজ। তারই মাঝে সারা বিশ্বজুড়ে ইতোমধ্যেই ৪০০ কোটি ব্যবসা করেছে এই ছবি। ছবির প্রচারে একটি নয়া উদ্যোগ নেয় নির্মাতারা, বৃহস্পতিবার-শুক্রবার এই ছবি আইনক্স, পিভিআর, সিনেপলিসে দেখা যাবে মাত্র ১৫০ টাকায়। তবে এই অফার অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরালা, তামিলনাড়ুতে বৈধ নয়।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by T-Series (@tseries.official)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.