ঝাঁসির রানি লক্ষ্মীবাইয়ের রণংদেহি রূপে ভয় ধরাচ্ছেন কঙ্গনা

  ঝাঁসির মহারাজা গঙ্গাধর রাও নিওয়াকরের সঙ্গে বিবাহ-বন্ধনে আবদ্ধ হন। ঝাঁসির রীতি মেনেই তাঁর নামকরণ করা হয় লক্ষ্মীবাই।

Updated By: Dec 18, 2018, 03:07 PM IST
ঝাঁসির রানি লক্ষ্মীবাইয়ের রণংদেহি রূপে ভয় ধরাচ্ছেন কঙ্গনা

নিজস্ব প্রতিবেদন: জন্মের পর তাঁর নাম দেওয়া হয়েছিল মনিকর্ণিকা, আদরের মেয়ে তাঁর বাবা মনু বলেই ডাকতেন। মা মরা মেয়েকে নিজের মনের মতো করেই বড় করেছিলেন বাবা মরুপান্ত তাম্বে। ঘোড়ায় চড়া থেকে আর্চারী শিক্ষা (তিরন্দাজি) সবেতেই পটু ছিলেন মনিকর্ণিকা। বাবার আদরের মনু পরবর্তীকালে  ঝাঁসির মহারাজা গঙ্গাধর রাও নিওয়াকরের সঙ্গে বিবাহ-বন্ধনে আবদ্ধ হন। ঝাঁসির রীতি মেনেই তাঁর নামকরণ করা হয় লক্ষ্মীবাই।

গঙ্গাধর রাও ও রানি লক্ষ্মী বাইয়ের একটি পুত্রসন্তানও হয় দামোদর রাও। যদিও মাত্র ৪ মাস বয়সেই মৃত্যু হয় তার। পুত্রশোক ভুলতে রাজা আনন্দ রাওকে দত্তক নেন। আর এই দত্তক নেওয়ার ফলেই ইস্ট ইন্ডিয়া কোম্পানীর গভর্নর জেনারেল লর্ড ডালহৌসী'র সাম্রাজ্য দখলের জন্য তৈরি স্বত্ত্ব বিলোপ নীতির  মাধ্যমে ঝাঁসির সিংহাসন আরোহণে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। যদিও ডালহৌসী জানান যে, ঝাঁসীর সিংহাসনে প্রকৃত উত্তরাধিকারী নেই এবং ঝাঁসীকে কোম্পানীর নিয়ন্ত্রণাধীনে নেওয়া হবে। তবে ঝাঁসিকে ইংরেজদের হাতে ছেড়ে দিতে নারাজ ছিলেন লক্ষী বাঈ। রণমূর্তি ধারণ করেন রানি। তাঁর সঙ্গ দেন ঝাঁসির অন্যান্য মহিলারাও। ইংরেজদের সঙ্গে তিনি একাই স্বাধীনতার লড়াইয়ে নামেন। 'মঙ্গলবার মনিকর্ণিকা: দ্য়া কুইন অফ ঝাঁসি' ছবির ট্রেলার উঠে এসেছে লক্ষ্মীবাইয়ের সেই রণংদেহি মূর্তি। যেখানে তিনি ঝাঁসির রানি রূপে মুগ্ধ করছেন কঙ্গনা, ভয় ধরাচ্ছেন ইংরেজদের ক্রু হৃদয়ে। ছবির ট্রেলার দেখলে আপনারও গায়ে কাঁটা দেবে। দেখুন...

ছবিটিতে লক্ষ্মী বাঈ রূপী কঙ্গনা ছাড়াও নজর  ঝলকারি বাই রূপে দেখা মিলেছেন অঙ্কিতা লোখান্ডের। লক্ষ্মীবাঈয়ের স্বামী গঙ্গাধর রাওয়ের চরিত্রে দেখা দিয়েছেন যীশু সেনগুপ্ত। 

.