সিনেমায় বাস্তব তুলে 'ধরার' অপরাধ, পাকিস্তানেও ধিক্কারের মুখে মাহিরা

ভারত ও পাকিস্তান দুই দেশেই সমান আলোচিত অভিনেত্রী মাহিরা খান। বলিউড অভিনেতা রণবীর কাপুরের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা নিয়ে এদেশে মাঝে মধ্যেই আলোচনায় উঠে রইস অভিনেত্রী। একই ভাবে নিজের দেশ পাকিস্তানেও তিনি সমান আলোচিত। বিশেষ করে সাম্প্রতিক মুক্তি পাওয়া তাঁর ফিল্ম 'ভেরনা' বিতর্কের দৌলতে পাক মিডিয়ায় তিনি ছিলেন আলোচনার শিখরে।  ফের একবার উঠে এসেছে আলোচনায়, সৌজন্যে পাক সেন্সর বোর্ডকে দেওয়া মাহিরার বিশেষ 'বিধিবদ্ধ ঘোষণা'। যাতে পাক সেন্সর বোর্ডের প্রতি তাঁর বিদ্রুপই স্পষ্ট হয়েছে।

Updated By: Nov 24, 2017, 09:56 PM IST
সিনেমায় বাস্তব তুলে 'ধরার' অপরাধ, পাকিস্তানেও ধিক্কারের মুখে মাহিরা

নিজস্ব প্রতিবেদন : ভারত ও পাকিস্তান দুই দেশেই সমান আলোচিত অভিনেত্রী মাহিরা খান। বলিউড অভিনেতা রণবীর কাপুরের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা নিয়ে এদেশে মাঝে মধ্যেই আলোচনায় উঠে রইস অভিনেত্রী। একই ভাবে নিজের দেশ পাকিস্তানেও তিনি সমান আলোচিত। বিশেষ করে সাম্প্রতিক মুক্তি পাওয়া তাঁর ফিল্ম 'ভেরনা' বিতর্কের দৌলতে পাক মিডিয়ায় তিনি ছিলেন আলোচনার শিখরে।  ফের একবার উঠে এসেছে আলোচনায়, সৌজন্যে পাক সেন্সর বোর্ডকে দেওয়া মাহিরার বিশেষ 'বিধিবদ্ধ ঘোষণা'। যাতে পাক সেন্সর বোর্ডের প্রতি তাঁর বিদ্রুপই স্পষ্ট হয়েছে।

পাক সিনেমা 'ভেরনা'তে উঠে এসেছে একটি ধর্ষণের দৃশ্য। যেখানে ধর্ষক হিসাবে দেখানো হয়েছে রাজ্যপালের ছেলেকে। সিনেমায় সেই ধর্ষণের দৃশ্যকেই অতিরিক্ত সহিংসতার অভিযোগ এনে আটকে দিয়েছিল পাক সেন্সর বোর্ড। এরপর বহু টালবাহানার পর অবশেষে মুক্তি পেয়েছে পরিচালক সোয়েব মনসুরের ছবি 'ভেরনা'। আর এরপরই পাক সেন্সর বোর্ডের বিরুদ্ধে মুখ খুলেছেন মাহিরা খান। তিনি যে বিশেষ 'বিধিবদ্ধ ঘোষণা'সোশ্যাল সাইটে পোস্ট করেছেন তাতে বিদ্রুপই স্পষ্ট।

মাহিরা লিখেছেন, ''সিনেমায় যা কিছু দেখানো হয়েছে তা কাল্পনিক। কাল্পনিক, কারণ বাস্তবটা দেখানো বা বলার থেকে আরও বেশি ঘৃণ্য।  দেশে যেটা আমাদের সঙ্গে ঘটছে তার তুলনায় যা দৃশ্যায়িত হয়েছে তা নিছকই মশকরা।''

আর তাঁর এই পোস্টের পরই সোশ্যাল সাইটে ট্রোল হয়েছেন মাহিরা। কেউ যেমন মাহিরাকে সমর্থন করছেন, আবার কেউ স্পষ্ট মাহিরাকে জানিয়ে দিয়েছেন যে দেশ ভালো না লাগলে মাহিরা যে দেশ ছাড়তে পারেন। 


তবে আগে অবশ্য টুইট করে শিল্পী সত্তারই জয়গান করেছিলেন মাহিরা। 

একদিকে এদেশে 'পদ্মাবতী'র  মুক্তি আটকানোর দাবি করেছে রাজপুত করণি সেনা-সহ বেশকিছু হিন্দুত্ববাদী সংগঠন।  অন্যদিকে ঠিক একইভাবে পাকিস্তানেও 'ভেরনা'র মুক্তি নিয়ে বহু জলঘোলা হয়েছে। শিল্পীর মত প্রকাশের স্বাধীনতার প্রশ্নে একই বিন্দুতে দাঁড়িয়ে ভারত-পাকিস্তান, এমনটাই মনে করছেন ফিল্ম বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন- 'পদ্মাবতী'কে পশ্চিমবঙ্গে সাদর আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর

.