'জীবনদেবতা'য় রবি স্মরণ, কবির দর্শনে আলোর দিশা দেখাবে এই মিউজিক অ্যালবাম

শিল্পী সংযুক্তা বেরা রবীন্দ্রনাথেরই গানে কবির চিন্তনের প্রতিচ্ছবি।

Updated By: Apr 10, 2022, 09:06 AM IST
'জীবনদেবতা'য় রবি স্মরণ, কবির দর্শনে আলোর দিশা দেখাবে এই মিউজিক অ্যালবাম
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: আপন আলোতেই নিজের অন্তরলোক আলোকময় করতে চেয়েছেন রবীন্দ্রনাথ, বার বার। জগত সংসারের সকল নেতিবাচক শক্তিকে দূর করে আলোকিত এক জীবনের সন্ধান করে গিয়েছেন তিনি আজীবন।আজ এক অস্থির বিপন্ন সময়ে, অদ্ভূত এক আঁধারের মধ্যে দাঁড়িয়ে সেই আলোর সন্ধান করবার এক প্রয়াস- আলোকবর্তিকা।

শিল্পী সংযুক্তা বেরা রবীন্দ্রনাথেরই গানে ছুঁয়ে গেলেন সেই সুর, যেখানে রয়ে গিয়েছে কবির চিন্তনের প্রতিচ্ছবি। বিশিষ্ঠ রবীন্দ্রসংগীত শিল্পী প্রবুদ্ধ রাহার কণ্ঠেও ছিল গান। আর বাচিক শিল্পী সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়ের পাঠে উঠে এল রবীন্দ্রনাথের জীবনের প্রতিটি বাঁকে ঘটে যাওয়া কিছু ঘটনার চয়ন। যা রবীন্দ্রচেতনার কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোকপাত করে। যে চিন্তাধারা সততই আমাদের আলোর দিশা দেখিয়ে চলেছে।

এই অ্যালবামের সঙ্গীতায়োজনে সুরজিৎ দাস। এই প্রকাশ উপলক্ষে ৮ এপ্রিল, শুক্রবার, কলকাতার আইসিসিআর-এ সত্যজিৎ রায় অডিটোরিয়ামে একটি সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শিরোনাম - 'জীবনদেবতা'। আয়োজনে ছিল ঐকান্তিক।

গানে ছিলেন প্রবুদ্ধ রাহা ও সংযুক্তা। গানের সাথে কথার মালা গাঁথলেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়। সঞ্চালনায় ছিলেন সাহিত্যিক শ্যামলী আচার্য। যন্ত্রানুষঙ্গে ছিলেন সুরজিৎ দাস ও পার্থ মুখোপাধ্যায়। এদিনের প্রধান অতিথি ছিলেন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চিত্র-পরিচালক অতনু ঘোষ। এছাড়াও ছিলেন সঙ্গীত জগতের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব।

আরও পড়ুন, Ranbir-Alia Wedding: রণবীর-আলিয়ার বিয়ে! আচমকা এ কী বললেন নীতু?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.