Mrinal Sen Centenary: মৃণাল সেনের জন্মশতবর্ষে কৌশিক গঙ্গোপাধ্যায়ের শ্রদ্ধার্ঘ্য ‘পালান’, প্রকাশ্যে প্রথম পোস্টার...

Kaushik Ganguly: ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল মৃণাল সেনের ছবি খারিজ। রমাপদ চৌধুরীর উপন্যাস নিয়ে এই ছবিটি তৈরি করেন মৃণাল সেন। খারিজের তিন মুখ্য চরিত্রের অভিনেতা অঞ্জন দত্ত, মমতা শঙ্কর ও শ্রীলা মজুমদারকে দেখা যাবে কৌশিক গঙ্গোপাধ্যায়ের আগামী ছবি ‘পালান’এ। কিংবদন্তির জন্মশতবর্ষে প্রকাশ্যে এল সেই ছবির পোস্টার।

Updated By: May 14, 2023, 09:29 PM IST
Mrinal Sen Centenary: মৃণাল সেনের জন্মশতবর্ষে কৌশিক গঙ্গোপাধ্যায়ের শ্রদ্ধার্ঘ্য ‘পালান’, প্রকাশ্যে প্রথম পোস্টার...

Mrinal Sen Centenary, Jisshu Sengupta, Kaushik Ganguly, Palaan, Paoli Dam, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরিচালক তাঁর আত্মজীবনীর প্রথমেই লিখেছেন, জন্মদিনে তিনি বলতেন, ‘আগামী বছর আমার যা বয়স হবে তার থেকে এখন আমি এক বছরের ছোট’। বলাই বাহুল্য যে প্রবাদপ্রতিম পরিচালকের কাছে বয়স ছিল সংখ্যামাত্র। ১৪ মে, ২০২৩ বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত ১০০ বছর। কিন্তু তার আগেই প্রয়াত হয়েছে প্রবাদপ্রতিম এই পরিচালক। তবে তিনি আজীবন বেঁচে থাকবেন তাঁর ছবির মাধ্যমে। এদিন তাঁর জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানিয়ে তাঁর আগামী ছবি পালানের পোস্টার শেয়ার করলেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন- Prabhu Deva in Kolkata: সলমানের দাবাং ট্যুরে রঙ্গবতী গানে নাচলেন প্রভু দেবা, দেখে জ্ঞান হারানোর পরিস্থিতি দেবলীনার...

‘আপনার জীবনদর্শনের একটুকরো উপলব্ধির চেষ্টাই আমাদের শ্রদ্ধার্ঘ্য। প্রণাম মৃণাল সেন।’ পালানের পোস্টার শেয়ার করে লেখেন কৌশিক। ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল মৃণাল সেনের ছবি খারিজ। রমাপদ চৌধুরীর উপন্যাস নিয়ে এই ছবিটি তৈরি করেন মৃণাল সেন। কাজের ছেলে পালানের মৃত্যু ও তার থেকে রেহাই পেতে মধ্যবিত্তের চরম স্বার্থপরতার মুখোশ খুলে দেওয়াই ছিল এই ছবির বিষয়বস্তু। এই ছবিরই কিছু চরিত্র ফিরে আসছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’ ছবিতে।    এই বছর কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের জন্মশতবর্ষ। তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে খারিজ ছবির চরিত্রদের নিয়েই কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি 'পালান'।

এই ছবির প্রেক্ষাপট ২০২২। বর্তমান সময়ের থেকে তাদের ৪০ বছর এগিয়ে রাখছেন পরিচালক। অনেক অভিনেতা যারা খারিজে ছিলেন তারা একই চরিত্রে অভিনয় করছেন, কিন্তু ৪০ বছরের বেশি বয়সে। খারিজের তিন মুখ্য চরিত্রের অভিনেতা অঞ্জন দত্ত, মমতা শঙ্কর ও শ্রীলা মজুমদারকে দেখা যাবে এই ছবিতে। ছবির নাম 'পালান' হলেও এই ছবিতে পালান নামের কোনও চরিত্র নেই। এছাড়াও এই ছবিতে রয়েছেন যীশু সেনগুপ্ত ও পাওলি দাম। পোস্টারে উঠে এল মধ্যবিত্ত এক পরিবারের চিত্র।

আরও পড়ুন- Jacqueline Fernandez in Kolkata: ইস্টবেঙ্গলে দুর্দান্ত শো! ভোরেই বর্ধমান ছুটলেন জ্যাকলিন, জানালেন নেপথ্যের কারণও...

ইতোমধ্যে শেষ হয়েছে ছবির শ্যুটিং। মূলত কলকাতার বিভিন্ন স্থানই বেছে নেওয়া হয়েছিল শ্যুটিং লোকেশন হিসাবে। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন নীল দত্ত। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন অপ্পু প্রভাকর এবং শিল্প নির্দেশনায় তন্ময় চক্রবর্তী। খুব শীঘ্রই মুক্তি পাবে কৌশিক গঙ্গোপাধ্যায়ের 'পালান'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.