স্যানিটারি ন্যাপকিনে জিএসটি বসানো হল কেন? 'আচ্ছে দিন' নিয়ে প্রশ্ন কালকির

Updated By: Oct 27, 2017, 11:45 PM IST
স্যানিটারি ন্যাপকিনে জিএসটি বসানো হল কেন? 'আচ্ছে দিন' নিয়ে প্রশ্ন কালকির

নিজস্ব প্রতিবেদন: 'আচ্ছে দিন' কাকে বলে জানা নেই। তবে মেয়েদের জীবনে ৫টা দিন আজও 'আচ্ছে দিন' হয় না, বলেই মনে করেন অভিনেত্রী কালকি কোয়েচলিন। এমনকি স্যানিটারি ন্যাপকিনের উপর ১৩.৭ শতাংশ জিএসটি কমিয়ে ১২ শতাংশ করে দেওয়ার পরও সেটা কি আদোও 'আচ্ছে দিন' বলা চলে? একটি বিশেষ ভিডিওর মাধ্যমে এই প্রশ্নই তুলেছেন কালকি। 

ঋতুস্রাব নিয়ে আজও সমাজে হাজারও কুসংস্কার। এই আধুনিকতার যুগেও প্রত্যেক মাসের এই ঋতুস্রাবের ৫টা দিন মেয়েরা যেন অপবিত্র। এই দিনগুলিতে যেন একটা গণ্ডির মধ্যে আবদ্ধ করে দেওয়া হয় মেয়েদের। ভাবখানা এমন যেন কী একটা অপরাধ করে ফেলেছে তারা। এটা করো না, সেটা খেও না। আর কত কি। ঋতুস্রাব কথাটাই যেন অপবিত্র, আর এটা উচ্চারণ করাই অপরাধ। আর তা নিয়ে এই ভিডিওতে ক্ষোভ উগড়ে দিয়েছেন কালকি।

শুধু তাই নয়, অভিনেত্রীর প্রশ্ন প্রথমে স্যানিটারি ন্যাপকিনের উপর ১৩.৭ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছিল, তারপর সেটা ১২ শতাংশ করা হয়েছে। কিন্তু কেন? তাঁর প্রশ্ন এই জিএসটি কি যুক্তিযুক্ত। কালকির কথায় যেখানে দেশের খোলা বাজারে সাবুদানা থেকে শুরু করে কন্ডোম পর্যন্ত করমুক্ত। সেখানে স্যানিটারি ন্যাপকিন করমুক্ত নয় কেন? কেন স্যানিটারি ন্যাপকিনে ১২ শতাংশ কর দিতে হবে? অথচ যেদেশের প্রত্যন্ত অঞ্চলের বেশিরভাগ মহিলারা যেখানে স্যানিটারি ন্যাপকিন কাকে বলে বোঝেনই না। এটা কেনার সামর্থ্য পর্যন্ত নেই, সেখানে স্যানিটারি ন্যাপকিনের উপর ১২শতাংশ জিএসটি!

কালকি তাই এই জিএসটি নাম রেখেছেন '' গার্লস কো সতাও ট্যাক্স ( জিএসটি)।''

.