Jaya-Mithila: 'আমাদের নারীদের চুপচাপ সহ্য করতে শেখানো হয়...' নির্যাতনের প্রতিবাদে মিথিলা-জয়া...

Odd Dot Selfie: বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। প্রতি বছর ক্রমেই নারী নির্যাতনের এই হার বেড়ে চলেছে৷ এর বিরুদ্ধে বাংলাদেশের নারীরাই গড়ে তুলছেন প্রতিরোধ। সেই প্রতিবাদে সামিল মিথিলা ও জয়া। 

Updated By: Mar 3, 2024, 07:39 PM IST
Jaya-Mithila: 'আমাদের নারীদের চুপচাপ সহ্য করতে শেখানো হয়...' নির্যাতনের প্রতিবাদে মিথিলা-জয়া...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নারী নির্যাতনের প্রতিবাদে সরব বাংলাদেশের তারকা জয়া আহসান(Jaya Ahsan) থেকে শুরু করে রাফিয়াত রশিদ মিথিলা(Rafiath Rashid Mithila)। গত বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেন অভিনেত্রী জয়া আহসান। শনিবার নেটপাড়ায় বার্তা দিলেন মিথিলাও। সম্প্রতি নেটপাড়ায় ছড়িয়ে পড়েছে নারীদের কপালের বাঁকা টিপের সেলফি। যা আসলে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ। টিপ পরা না পরা নিয়ে কিছুদিন আগেই তৈরি হয়েছিল বিতর্ক, এবার নারীর চিরাচরিত এই টিপই উঠে এসেছে নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদের ভাষা হিসাবে। 

আরও পড়ুন-WATCH | Kanchan-Sreemoyee Wedding: বিয়ের পরেই শ্রীময়ীকে জড়িয়ে চুম্বন কাঞ্চনের, বাসরে তুমুল নাচ নবদম্পতির, ভাইরাল ভিডিয়ো

শুধু তারকারাই নয় অনেকেই ছবি শেয়ার করছেন, সঙ্গে #odddotselfie। এই প্রতিবাদ গড়ে উঠেছে বাংলাদেশে ঘটা নারী নির্যাতনের বিরুদ্ধে। সম্প্রতি একটি ছবি পোস্ট করেছেন জয়া আহসান। ক্যাপশনে লেখেন, 'কপালে টিপ দিয়ে আমরা নারীরা নিজেদের শোভন করে তুলি। সোশ্যাল মিডিয়ায় আমাদের টিপ পরা হাসি হাসি মুখের ছবিতে লাইক পড়তে থাকে। কিন্তু ঘরের ভেতরেও কি আমাদের সবার ছবিটা এই রকম? দেশে প্রতি তিনজন নারীর একজন সহিংসতার শিকার হচ্ছে। রক্তে মেখে যাচ্ছে তাঁদের শোভন সৌন্দর্য। স্খলিত হয়ে পড়ছে টিপ। মানুষ হিসেবে তাঁদের মর্যাদা খসে পড়ছে।আসুন, আমরা নারী নির্যাতনের প্রতিবাদ করি। কপালের টিপ সরিয়ে পরে সেলফি তুলি, আর #OddDotSelfie লিখে শেয়ার করি সোশ্যাল মিডিয়ায়।মেয়েরা বাঁচুক মানুষের পূর্ণ মর্যাদায়'।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Jaya Ahsan (@jaya.ahsan)

শনিবার নারী নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন রাফিয়াত রশিদ মিথিলাও। তিনি একটি ছবি পোস্ট করে লেখেন, 'বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। প্রতি বছর ক্রমেই নারী নির্যাতনের এই হার বেড়ে চলেছে৷ কিন্তু সেই অনুপাতে সবাই মিলে প্রতিবাদ হচ্ছে না। কারন আমাদের সমাজে নারীদের শেখানো হয় চুপচাপ নিরবে সহ্য করতে। কিন্তু এভাবে আর কতদিন? আমরা চাই এই ট্যাবু ভেঙে আওয়াজ তুলুক প্রতিটি নারী। প্রতিবাদের মাধ্যমে বন্ধ হোক নারীর প্রতি সহিংসতা।আর তাই, নারী নির্যাতনের প্রতিবাদে 'Odd Dot Selfie' নামে আমরা একটি উদ্যোগ নিয়েছি। যেখানে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নিয়েছি নারীর সাজের চিরায়ত সঙ্গী কপালের টিপ।আপনারাও #OddDotSelfie তুলে সোশ্যাল মিডিয়ায় যোগ দিন এই প্রতিবাদে'।

আরও পড়ুন- Zayed Khan: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে বিতাড়িত জায়েদ, আইনি লড়াইয়ের হুমকি অভিনেতার...

বাংলাদেশের ইনফ্লুয়েন্সাররা বলেন, আমরা নারীরা মন ভালো থাকলে টিপ পরি। এটি আমাদের কালচার। কপালের সেই টিপ সরিয়ে দিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে আমারা এবার প্রতিবাদ জানাচ্ছি। ক্যাম্পেইনের অংশ হিসেবে টানা ৭ দিন ‘অড ডট সেলফি’ প্রোগ্রামের আয়োজন করে বাংলাদেশের এক রেডিও সংস্থা। নারী নির্যাতনের প্রতিবাদে কী করা উচিত তা আলোচনা করা হয় এই ক্যাম্পেনে। অনেকেই তাদের জীবনে ঘটে যাওয়া অভিজ্ঞতা শেয়ার করেন। অড ডট সেলফি নামে একটি ওয়েবসাইটও লঞ্চ করা হয়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.