Lata Mangeshkar: জন্মদিনে সুর সম্রাজ্ঞীকে বিশেষ উপহার Gulzar ও Vishal Bharadwaj-র

দু দশক পুরনো নস্টালজিয়া ফিরিয়ে আনলেন বিশাল-লতা-গুলজার। 

Updated By: Sep 29, 2021, 03:12 PM IST
Lata Mangeshkar: জন্মদিনে সুর সম্রাজ্ঞীকে বিশেষ উপহার Gulzar ও Vishal Bharadwaj-র

নিজস্ব প্রতিবেদন: কয়েক দশক ধরে একে অপরের বন্ধু লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)গুলজার (Gulzar)। গুলজারের লেখা গান থেকে শুরু করে তাঁর পরিচালিত ছবিতেও গান গেয়েছেন এই কিংবদন্তি সংগীতশিল্পী। মঙ্গলবার লতা মঙ্গেশকরের ৯২ তম জন্মদিনে তাঁকে এক বিশেষ উপহার দিলেন বলিউডের আরেক কিংবদন্তি, গীতিকার গুলজার। এদিন লতার গাওয়া একটি গান 'ঠিক নেহি লগতা'(theek Nahi Lagta) রিলিজ করেন গুলজার ও সংগীত পরিচালক বিশাল ভরদ্বাজ (Vishal Bharadwaj)। তবে গানটি এই সময়ের নয়, এই গানটি রেকর্ড করা হয়েছিল নয়ের দশকে। 

১৯৯৬ সালে 'মাচিস' ছবির জন্য এই রোমান্টিক গানটি লিখেছিলেন গুলজার, যেটি সুর করেন বিশাল ভরদ্বাজ। কথা ছিল ঐশ্বর্য রাইয়ের লিপে শুট করা হবে গানটি। কিন্তু শেষ পর্যন্ত এই পরিকল্পনা বাতিল করা হয়। এবার একেবারে নতুনভাবে উপস্থাপিত করা হয়েছে গানটি। গানের দৃশ্যে ব্যবহার করা গায়িকার পুরনো বেশ কয়েকটি অদেখা ছবি ও সঙ্গে রয়েছে তাঁর সম্বন্ধে বেশ কিছু তথ্য। গানটি আগে গাওয়া হলেও গানটির মিউজিক ডিজাইন করা হয়েছে সম্প্রতি। ভিডিয়োর শুরুতে বিশাল ভরদ্বাজ লিখেছেন, এটা সবচেয়ে পুরনো হারিয়ে যাওয়া একটা টেপ। গানটি সৌন্দর্য, কবিতা ও সুরের মেলবন্ধন। প্রায় দুদশক আগে রেকর্ড করা হয়েছে এই গানটি। অতীতের সুর ফিরিয়ে আনবে এই গান। 

আরও পড়ুন : Sourav Ganguly: নেতাজি, গান্ধীজির সঙ্গে একই মঞ্চে হাজির 'দাদা'

একটি সাক্ষাৎকারে বিশাল ভরদ্বাজ বলেন যে, এই গানটি রেকর্ডের পর স্টুডিয়োতে পড়েছিল, সেই সময় ক্যাসেট ছিল বলে একটি গান প্রকাশ করার কোনও ব্যবস্থা ছিল না। এরপর প্রায় দশ বছর কেটে যাওয়ার পর এই গানটি খুঁজতে থাকেন তিনি। কিন্তু কোথাও পান না। একটা সময় গানটি কোনও সিনেমায় ব্যবহার করার কথাও ভেবেছিলেন তিনি কারণ সেসময় আর বেশি গান গাইছিলেন না সংগীতশিল্পী। এরপর একদিন স্টুডিয়ো থেকে এক ব্যক্তি ফোনে জানান যে একটি টেপ খুঁজে পাওয়া গিয়েছে। সেই ক্যাসেটেই ছিল এই গানটি এছাড়াও বেশ কয়েকটি গান ছিল সেই ক্যাসেটে। গানের রেকর্ডিংয়ের সময়ের স্মৃতিও রোমন্থন করলেন বিশাল। তিনি জানান, 'রেকর্ডিংয়ের সময় লতাজি বলেন যে আমাকে আপনি নতুন শিল্পীর মতো ভাবুন আর নির্দেশ দিন কীভাবে গাইব। ওঁর আর গুলজারজির ব্যবহারে আমি মুগ্ধ।' এখন এই গানটি নতুনভাবে কোনও সিনেমায় ব্যবহারের কথা ভাবছেন তিনি।  

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.