Dev: বাংলা ছবির স্বার্থে রাজনীতি দূরে রাখুন, বার্তা দেবের

Dev: নন্দনে কাবুলিওয়ালার জায়গা পাওয়া আসলে তাঁর দীর্ঘ এক বছরের জয়, দাবি দেবের। গত বছর অভিজিৎ-দেব-মিঠুন চক্রবর্তীর ছবি প্রজাপতির নন্দনে শো পাওয়া নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল, সেই বিতর্কেরই নিষ্পত্তি হল বলে মনে করেন সুপারস্টার। পাশাপাশি তিনি বলেন, কেউ স্থায়ী শত্রু নয়। সব একদিন এক হয়ে যাবে। যারা ভুল কথা বলে, যারা বলেছিল মিঠুনদার জায়গায় পরাণদার থাকা উচিত ছিল, তারাই ফেঁসে যায়।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 21, 2023, 09:07 PM IST
Dev: বাংলা ছবির স্বার্থে রাজনীতি দূরে রাখুন, বার্তা দেবের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবারই মুক্তি পেতে চলেছে দেবের(Dev) ছবি ‘প্রধান’(Pradhan)। অভিজিৎ সেনের(Abhijit Sen) এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন দেব, পরাণ বন্দ্যোপাধ্যায়(Paran Bandopadhyay), অনির্বাণ চক্রবর্তী(Anirban Chakraborty), সোহম চক্রবর্তী(Soham Chakraborty) ও সৌমিতৃষা কুন্ডু(Soumitrisha Kundu)। ছবি মুক্তির আগে জি ২৪ ঘণ্টার ডেপুটি এডিটর মৌপিয়া নন্দীর সঙ্গে ছবি নিয়ে আড্ডায় হাজির পরিচালক সহ তিন ‘প্রধান’। সেখানে কথার প্রসঙ্গে উঠে এল গত বছর অভিজিৎ-দেব-মিঠুন চক্রবর্তীর ছবি 'প্রজাপতি'র নন্দনে শো পাওয়া নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল, সেই প্রসঙ্গে। যদিও এই বছর অর্থাৎ শুক্রবার নন্দনে একই সঙ্গে মুক্তি পেতে চলেছে মিঠুন চক্রবর্তীর ‘কাবুলিওয়ালা’ ও দেবের ‘প্রধান’।

আরও পড়ুন- Dunki Review: বিচ্ছেদে থাকা মানুষও শরণার্থী, ভালোবাসার নতুনপাঠে শাহরুখ

অভিনেতা দেব বলেন, ‘আমাদের ছবি আর মিঠুনদার ছবি দুটোই নন্দনে শো পেয়েছে। আমি এটাই ১০ বছর ধরে বোঝানোর চেষ্টা করছিলাম, কেউ স্থায়ী শত্রু নয়। সব একদিন এক হয়ে যাবে। যারা ভুল কথা বলে, যারা বলেছিল মিঠুনদার জায়গায় পরাণদার থাকা উচিত ছিল, তারাই ফেঁসে যায়। বিশ্বাস করুন এটা তার উদাহরণ। এটা আমার জয় হল। জয় হল বলছি কারণ, আমি সেই সময় নন্দনে প্রজাপতি চালানোর অনেক চেষ্টা করেছি কিন্তু বারবারই সিনেমায় রাজনীতি চলে আসে, আমরাই টেনে আনি। কিন্তু আমি সবসময় সৌজন্য রাজনীতিতে বিশ্বাসী। কখনও কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে আমার মুখ থেকে একটাও ভুল কথা বেরোয়নি। কিন্তু তার মানে এই নয় যে আমি আমার দলের জন্য খাটিনি। একজন ছোট কর্মী হিসাবে আমি আমার দলকে জেতানোর জন্য অক্লান্ত পরিশ্রম করেছি’।

দেবের মতে, একই সঙ্গে নন্দনে মিঠুন চক্রবর্তীর ‘কাবুলিওয়ালা’ ও দেবের ‘প্রধান’ জায়গা পাওয়া আসলে বাংলা সিনেমার জয়। অভিনেতা বলেন, ‘সিনেমার ক্ষেত্রে আমার সবসময় চেষ্টা থাকে যাতে সিনেমার মধ্যে রাজনীতি না ঢুকতে পারে। আমি নন্দনে প্রজাপতি চালানোর অনেক চেষ্টা করেছিলাম। এর পিছনে অনেকগুলো কারণ ছিল, যেগুলো এখন আর বলে লাভ নেই। তবে এটা বাংলা ছবির জয় হল, আমার জয় হল। এক বছরের লড়াইটা সার্থক হল। নন্দনে সেই সময় যে বুদ্ধিজীবীরা ওই ছবিকে জায়গা দেয়নি, তাঁরা আজ বুঝতে পেরেছেন। তাঁদের বুদ্ধি জেগেছে। রাজনীতির রঙ সরিয়ে তাঁরা ভালো বাংলা ছবিকে জায়গা দিয়েছে। এটা বাংলা ছবির জয়’।

আরও পড়ুন- Jeetu Kamal: 'নিরাপত্তাহীনতায় ভুগলে জিৎদার সঙ্গে ছবি করতাম না...' বিস্ফোরক জীতু!

শুক্রবার শুধু দুটো বাংলা ছবিই নয়, একই সঙ্গে মুক্তি পেয়েছে শাহরুখের 'ডাঙ্কি' ও প্রভাসের 'সালার'। এই প্রতিযোগিতা বা টক্করকে কীভাবে দেখছেন দেব? সুপারস্টার বলেন, ‘ডাঙ্কির ও সালারের সঙ্গে কেন রিলিজ করব না? আমি তো বাংলায় দাঁড়িয়ে বাংলা ছবি রিলিজ করছি। আমি তো ওদের ওখানে গিয়ে রিলিজ করছি না, বম্বে গিয়ে রিলিজ করছি না। আমি যদি বাংলায় থেকে বাংলা ছবি নিয়ে লড়াই না করি, যদি মাথা উঁচু করে বাঁচতে ভুলে যাই, তাহলে তো বাংলা ছবি অনেক পিছিয়ে যাবে। সত্যি কথাটা বলতে হবে। আমি আজকে খুশি যে আমি যে কারণটার জন্য লড়ছিলাম, সেটা সাফল্য পেল। রাজনীতির রঙ পিছনে ফেলে সিনেমার জয় হল’।

আরও পড়ুন- Arbaaz Khan Wedding: মালাইকার সঙ্গে বিচ্ছেদের ৬ বছর পর ফের বিয়ের সিদ্ধান্ত আরবাজের, পাত্রী কে?

শুধু ছবি নয়, রাজনীতি নিয়ে বড় বার্তা দিলেন দেব। তাঁর মতে, ‘প্রজাপতি নিয়ে গতবার আমি নিজে লড়েছিলাম। কুণালদা যখন বলেছিলেন আমি নিজে দাঁড়িয়ে থেকে লড়াই করেছিলাম। আমি বলেছিলাম, সিনেমাটা আমার উপর ছেড়ে দিন। এরপর এখন তো নন্দনে কাবুলিওয়ালা চলছে। এটাই আমি বলতে চাইছি, রাজনীতির দশ বছরের কেরিয়ারে আমি দেখেছি, কেউ স্থায়ী শত্রু নয়। প্রতি ঘণ্টায় এখানে বন্ধু পরিবর্তন হয়। নিজেরা মারামারি করবেন না। ভালো থাকবেন। নেতাদের কাজ সবাইকে ভালো রাখা, লড়িয়ে দেওয়া নয়। আমি লড়ছি তার পিছনে কারণ আছে তা বলে আপনিও লড়বেন না। আমি আজ লড়ছি, কাল আবার বন্ধু বানিয়ে নেব। আমার সেই যোগ্যতা আছে, ক্ষমতাও(হয়তো ভুল শব্দ প্রয়োদ করলাম তবে সত্যি এটাই) আছে কিন্তু গ্রামের মানুষের কাছে সেটা নেই’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.