জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও এবার বাঙালিদেরই জয়জয়কার, ছোটদের ছবির বড় পুরস্কার

৬২ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও এবার বাঙালিদেরই জয়জয়কার। শ্রেষ্ঠ পরিচালকের সম্মান তো বটেই, নবাগত পরিচালকেরাও ঝুলিতে পুরেছেন পুরস্কার। এক কথায়, জয়ের ধারা অব্যাহত রেখেছে বাংলা ছবির জগত্‍।

Updated By: Mar 24, 2015, 11:27 PM IST
জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও এবার বাঙালিদেরই জয়জয়কার, ছোটদের ছবির বড় পুরস্কার

ওয়েব ডেস্ক: ৬২ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও এবার বাঙালিদেরই জয়জয়কার। শ্রেষ্ঠ পরিচালকের সম্মান তো বটেই, নবাগত পরিচালকেরাও ঝুলিতে পুরেছেন পুরস্কার। এক কথায়, জয়ের ধারা অব্যাহত রেখেছে বাংলা ছবির জগত্‍।

ঘোষণা হয়ে গেল ৬২তম জাতীয় পুরস্কার। শ্রেষ্ঠ অভিনেত্রীর শিরোপা পেলেন কঙ্গনা রানওয়াত, কুইন ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য। তবে এ বছরও পুরস্কার তালিকায় বাঙালিদেরই জয়জয়কার। চতুষ্কোণ ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় পুরস্কারের সম্মান পেলেন সৃজিত মুখোপাধ্যায়। ওই ছবি পুরস্কার পেল আরও দুটি বিভাগে। সেরা চিত্রনাট্যের জন্য সৃজিত মুখোপাধ্যায় নিজে এবং সেরা সিনেমাটোগ্রাফির জন্য সুদীপ চট্টোপাধ্যায়। সেরা ডেবিউ ছবি হিসেবে ইন্দিরা গান্ধী জাতীয় পুরস্কার  সম্মান পেল পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তের ছবি- আসা-যাওয়ার মাঝে। ইতিমধ্যেই বিদেশের বিভিন্ন ফেস্টিভ্যালে সমাদৃত হয়েছে এই ছবি।

কৌশিক গাঙ্গুলি ও চূর্ণী গাঙ্গুলি দুজনেই  পেয়েছেন জাতীয় পুরস্কার। চূর্ণী পরিচালিত ও অভিনীত ছবি নির্বাসিত, এ বছর জিতে নিয়েছে একটি নয় দুটি পুরস্কার। শ্রেষ্ঠ ডেবিউ পরিচালক ও সেরা সাউন্ড ডিজাইনিং। কৌশিক গাঙ্গুলি পরিচালিত ছোটদের ছবি জিতে নিয়েছে সামাজিক সচেতনতা বিভাগে ন্যাশনাল অ্যাওয়ার্ড। সব মিলিয়ে বলা যায়, জাতীয় পুরস্কারে জয়ের ধারাবাহিকতা বজায় রাখল বাঙালি ও বাংলা ছবি।

.