ভি ডে-তে `সেলেব চ্যাট`

তা সত্ত্বেও ভালবাসার জন্য একটি দিনক্ষণ হয়েছে ঠিক করা। আর এই দিনটি হচ্ছে ১৪ফেব্রুয়ারি। ইতিহাসের পাতায় সেন্ট ভ্যালেন্টাইনস ডে। বছরভর তো মান-অভিমানের পালা চলতেই থাকে, কিন্তু এই দিন নাকি শুধুই হৃত্কমলে ধুম লাগার দিন! প্রেমের জোয়ারে ভাসতে, ভাসাতে প্রস্তুত মহানগর। এই মহানগরের সেলিব্রিটিরা কী ভাবেন এই দিনটি নিয়ে, কি ভাবে সেলিব্রেট করতে চান, তা জানালেন প্রমা মিত্র আর গীতাঞ্জলি দে কে।

Updated By: Feb 14, 2012, 06:06 AM IST

অনেকে সবিস্ময়ে বলতেই পারেন, ভালবাসার আবার দিনক্ষণ আছে নাকি! ভালবাসা তো ভালবাসাই। কখন, কীভাবে যে এ ভালবাসা মন ছুঁয়ে যাবে, তা কে বলতে পারে। তা সত্ত্বেও ভালবাসার জন্য একটি দিনক্ষণ হয়েছে ঠিক করা। আর এই দিনটি হচ্ছে ১৪ফেব্রুয়ারি। ইতিহাসের পাতায় সেন্ট ভ্যালেন্টাইনস ডে। বছরভর তো মান-অভিমানের পালা চলতেই থাকে, কিন্তু এই দিন নাকি শুধুই হৃত্কমলে ধুম লাগার দিন! প্রেমের জোয়ারে ভাসতে, ভাসাতে প্রস্তুত মহানগর। এই মহানগরের সেলিব্রিটিরা কী ভাবেন এই দিনটি নিয়ে, কি ভাবে সেলিব্রেট করতে চান, তা জানালেন প্রমা মিত্র আর গীতাঞ্জলি দে কে।

চূর্ণী গাঙ্গুলী: আমার কাছে কোনও বিশেষ দিন নয়। ব্যবসার ক্ষেত্রে এর গুরত্ব আছে। কিন্তু ব্যক্তিনির্ভর পুরেটাই। কেউ সেলিব্রেট করতে চাইলে সমর্থন করা বা না করার কিছুই নেই। কিন্তু আমার এটা একবারও মনে হয় না যে আগের প্রজন্মের ছেলেমেয়েরা সেলিব্রেট করত না, এখনকার প্রজন্মের ছেলে মেয়েরা করে। আমি এও দেখেছি এই প্রজন্মে এমন অনেক ছেলেমেয়ে আছে যারা পার্টি করে, সামপ্লেস এল্‍সে যায় কিন্তু সেইভাবে ভি ডে সেলিব্রেট করে না।

রুদ্রনীল: বিশেষ ভাবে সেলিব্রেট করার সমর্থনে আমি নেই। এসএমএস কিংবা কার্ডওয়ালাদের জন্য জনপ্রিয় হয়ে উঠেছে। দিনটা প্রধানত ১৬ থেকে ২১ বছরের ছেলে-মেয়েদের মধ্যেই বেশি প্রচলিত। সেই বয়সটা পেরিয়ে এসছি তাই বাকি দিনগুলোর মতোই কাটবে এই দিনটা। সকাল থেকেই শুটিং।

অরুণিমা ঘোষ: ভালবাসার জন্য সবদিনই স্পেশাল। এই প্রজন্মের ছেলে-মেয়েদের কাছে অনেক বেশি স্পেশাল এই দিনটা। সবকিছুরই একটি বিশেষ দিন, বিশেষ মুহূর্ত থাকে। ভালবাসারও একটা বিশেষ দিন থাকতেই পারে। আমি সকালে শুটিংয়ে যাব, তারপর পরিবারের সঙ্গে সিনেমা দেখতে যাব। ভি ডে-তে কোনও `ডেট`-এ যাব না।

সিধু: "ভ্যালেন্টাইনস ডে'র সেলিব্রেশনটা আমার ভালোই লাগে। ঈশ্বরকে প্রত্যেকদিন মানি, তা সত্ত্বেও মহাষ্টমীকে যদি বেছে নেওয়া হয়ে থাকে, ভালোবাসার উত্‍সবের দিন বেছে নেওয়াতে আপত্তি কোথায়! এই দিনটি ঘিরে যে বাণিজ্যায়ন আমি সেটাকেও সম্পূর্ণ সমর্থন করি। আমার 'ফার্স্ট লাভ' মিউজিক। ভ্যালেন্টাইনস ডে'ও তাঁর সঙ্গেই কাটাব।"

লকেট : "সত্যি কথা বলতে গেলে আমাদের কাছে ভি ডে ছিল সরস্বতী পুজো। এখনকার মতো এত জনপ্রিয় ছিল না আগে এই দিনটা। আর প্রত্যেকটি দিনই ভালোবাসার দিন হতে পারে। আমার মনে হয় একটু বেশিই উন্মাদনা হয়ে যাচ্ছে এই দিনটাকে ঘিরে। কিছু সীমাবদ্ধতা থাকা উচিত। আমার মনে হয় শুধুমাত্র প্রেমিক-প্রেমিকার মধ্যে না থেকে বাবা-মা কিংবা ভাই-বোনের সঙ্গেও সেলিব্রেট করা যেতে পারে দিনটা।"

অনিন্দ্য বসু: "আমদের সময় ভ্যালেন্টাইনস ডে'র আধিক্য ছিল না। কিন্তু এখন যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে এই দিনটি। মানুষ যদি দিনটা সেলিব্রেট করে আনন্দ পায়, তাহলে সেটা অসমর্থন করারও কিছু নেই। আমার কোনও স্পেশাল প্ল্যান নেই বাইরে আছি বলে। কালই মুক্তি পাচ্ছে 'ইতি তোমার ভ্যালেন্টাইন' অ্যালবামটি, সেই জন্য আমার কাছে এই বছরটাই স্মরণীয় হবে।"

চৈতী ঘোষাল: "বাণিজ্যের জন্য একটি প্রোডাক্ট বলা যায় ভ্যালেনটাইন্স ডে-কে। পশ্চিমবঙ্গের বাকি কর্মীরা যেভাবে কাটাবেন এই দিনটা, আমিও একইভাবে কাটাবো। আমি ইয়ং জেনারেশনের সঙ্গেই কাজ করি। আমার ছেলেও বড় হচ্ছে। বাকি উত্‍সবগুলোর মত এই দিনটাও একটা উত্‍সবে পরিণত হয়েছে। আনন্দ করার জন্য এই দিনটা ভালই। কিন্তু ভারতের নতুন প্রজন্মের কাছে ভি ডে খুব একটা মানে রাখে না। এমন একটা দিন যা এল আর গেল।"

অনিন্দ্য চট্টোপাধ্যায় : "বন্ধুবান্ধব, গান, আড্ডা এসব নিয়েই ব্যস্ত থাকব কালও। পুরোনো বান্ধবীদের লিস্ট দেখে যে ফোন করব তেমনটা নয়। অনেকেরই প্রশ্ন ভালবাসার জন্য একটাই দিন কেন! আমার কথাটা খুব একটা যুক্তিসঙ্গত মনে হয় না। 'ফাদার্স ডে', 'মাদার্স ডে' থাকতে পারলে ভ্যালেন্টাইনস ডে-ই বা নয় কেন! যারা ভালবাসে কিংবা ভালবাসতে চায় তাঁরা এই দিনটার জন্য চেয়ে থাকে।"

ঊষসী: "ভালোবাসায় প্রত্যেকটা দিনই ভ্যালেন্টাইন্স ডে। বাঙালির কাছে সরস্বতী পুজোই যেহেতু ভ্যালেন্টাইন্স ডে, আমাদের সময় সেই দিনেই সেলিব্রেট করা হত। কিন্তু তা সত্ত্বেও ভ্যালেন্টাইনস ডে-তে আমি কোনও একজন ভালবাসার মানুষের কাছ থেকে স্পেশ্যাল কিছু গিফ্ট আশা করে থাকি। সেটা বয়ফ্রেন্ড না হয়ে যে কেউই হতে পারে। উন্মাদনা থাকা ভালোই, জীবনকে রঙিন ও উত্তেজক করে তোলে। তাই আমার ভি ডে'র উন্মাদনা ভালই লাগে। যদিও আমার কাছে প্রত্যেকটা দিনই ভ্যালেন্টাইন্স ডে।"

উপল: " ভ্যালেন্টাইনস ডে'র গুরুত্ব নেই তেমন আমার কাছে, গ্রিটিংস কার্ড কিংবা গিফ্ট কোম্পানিদের কাছে এর গুরুত্ব অনেক বেশি। তবে প্রেমের গুরুত্ব অবশ্যই আছে, বছরের ৩৬৫ দিনই থাকে। ভ্যালেন্টাইন্স-ডে তে বরাবরই চন্দ্রবিন্দুর কনসার্ট থাকত। সেখানে অনেক মজার ঘটনা ঘটত, সেগুলিই স্মরণীয় আমার কাছে।"

.