Tabla Maestro Pt Swapan Chaudhuri: ৭৮টি বসন্ত পেরিয়ে অনন্য সংগীত-উপহারের দ্যুতিতে উজ্জ্বল স্বপন চৌধুরী...

Tabla Maestro Pt Swapan Chaudhuri's 75th BirthDay Celebration: স্বপন চৌধুরীর ৭৫ তম জন্মবার্ষিকী পড়েছিল ২০২০ সালে, যখন করোনা হাতের মুঠোয় বন্দি করে ফেলেছিল সারা বিশ্বকে। সেই 'বিলেটেড বার্থ ডে সেলিব্রেশন' হচ্ছে আগামী তিনদিন। সংগীতের বিচ্ছুরণে আলোড়িত আলোকিত হবে তাঁর জন্মদিন-উদযাপন।

Updated By: May 24, 2023, 08:54 PM IST
Tabla Maestro Pt Swapan Chaudhuri: ৭৮টি বসন্ত পেরিয়ে অনন্য সংগীত-উপহারের দ্যুতিতে উজ্জ্বল স্বপন চৌধুরী...

সৌমিত্র সেন: ১৯৪৫ সালে জন্ম। সেই হিসেবে তাঁর বয়স এখন ৭৮। তিনি অবশ্য মোটেই 'বুড়ো' নন, বরং তালে-ছন্দে-শিল্পের নন্দনে এক আদ্যন্ত যুবা, সৃষ্টিসুখের উল্লাসে থরোথরো দীপ্তিমান এক তরুণ। তিনি আর কেউ নন, এক ও অদ্বিতীয় স্বপন চৌধুরী-- তবলারত্ন! এহেন স্বপন চৌধুরীর ৭৫ তম জন্মবার্ষিকী পড়েছিল ২০২০ সালে, যখন করোনা তার হাতের মুঠোয় বন্দি করে ফেলেছিল সারা বিশ্বকে। স্বাভাবিক ভাবেই তবলা মায়েস্ত্রোর ৭৫তম জন্মদিনটি যথাযথ ভাবে উদযাপন করা যায়নি। এ বছরের জন্মদিনটিও (৩০ মার্চ ) চলে গিয়েছে। তবে আগামী ২৫, ২৬ ও ২৭ মে--তিন দিন ধরে উদযাপিত হবে স্বপন চৌধুরীর 'বিলেটেড বার্থ ডে সেলিব্রেশন'। 

আরও পড়ুন: Exclusive Pt Swapan Chaudhuri: তালটাকে নিয়ে নিজের মতো দেখতে-দেখতে ভাবতে-ভাবতে ওই বিশেষ রূপটা আনতে পেরেছি...

কয়েকমাস আগেই সংগীত নাটক একাডেমির 'ফেলো' নির্বাচিত হওয়ার বিরল সম্মানে ভূষিত হয়েছেন স্বপন চৌধুরী! সংগীত নাটক একাডেমি ২০১৯, ২০২০ এবং ২০২১ সালের জন্য পুরস্কার ঘোষণা করেছিল। মোট ১২৮ জন শিল্পী সম্মানিত হয়েছিলেন। ফেলোশিপ পেয়েছিলেন  ১০ জন। তাঁদেরই একজন পণ্ডিত স্বপন চৌধুরী। তাঁর আগে মাত্র ১৬ জন বাঙালি সংগীত নাটক একাডেমির ফেলো নির্বাচিত হয়েছেন। ১৯৬২ সাল থেকে এই ফেলোশিপ প্রদান শুরু। প্রথম বছর পেয়েছিলেন বিষ্ণুপুর ঘরানার সংগীতশিল্পী গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়। তাঁর পর থেকে যেসব বাঙালি এই সম্মানে সম্মানিত হয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন-- উদয় শঙ্কর, শম্ভু মিত্র, রবিশঙ্কর, সত্যজিৎ রায়, উৎপল দত্তের মতো কৃতি। স্বপন চৌধুরীর আগে শেষবারের মতো বাঙালির কপালে এই পুরস্কার জুটেছিল ১৪ বছর আগে, খালেদ চৌধুরীর সৌজন্যে।

আরও পড়ুন: Exclusive Pt Swapan Chaudhuri: 'এখন মঞ্চে বাজাতে বসে খুব ভয় পাই, মনে হয়, ঠিকঠাক পারব তো?'

সংগীত নাটক  একাডেমির ফেলো নির্বাচিত হওয়ার পরে গত ফেব্রুয়ারি মাসে জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো'কে এক্সক্লুসিভ এক দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছিলেন স্বপন চৌধুরী। সেই সাক্ষাৎকারে স্বয়ং শিল্পীই এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে একটু সলজ্জ ভাবে জানিয়েছিলেন-- 'আগামী ২৫, ২৬ ও ২৭ মে নর্দার্ন ক্যালিফোর্নিয়ার বে এরিয়ায় আমার ৭৫ তম জন্মবার্ষিকী পালন করা হবে। ৭৫ তম জন্মদিনটা অবশ্য চলে গিয়েছে। মার্চের শেষে আর একটা জন্মদিন চলে আসছে। তবে ৭৫ তম জন্মদিনের উদযাপনটাই ওই সময়েই হবে।' সঙ্গে যোগ করেছিলেন, '...জন্মদিন উদযাপনের পাশাপাশি তিন দিনের এক সংগীতানুষ্ঠানের আয়োজনও করা হয়েছে। তাতে অংশ নিচ্ছেন জাকির হুসেন, কৌশকী চক্রবর্তী, নীলাদ্রি কুমার, সাবির খান-সহ আরও অনেকে।' 

আরও পড়ুন: Exclusive Pt Swapan Chaudhuri: 'তবলায় বৃষ্টির আওয়াজ বা বিভিন্ন সাউন্ডস্কেপ করাটা কিন্তু জাকিরের হাতে শুরু নয়, আগেই হয়েছিল'

শিল্পীর উল্লেখ করা সেই অনুষ্ঠান অবশেষে শুরু হতে যাচ্ছে যথানির্ধারিত দিনেই, ২৫ মে। আশাবরী মিউজিক ফেস্টিভাল আয়োজিত এই অনুষ্ঠানে থাকছে নৃত্য, গীত ও বাদ্যের বিরল সমাহার। সান্টা ক্লারা কনভেনশন সেন্টারের মেন অডিটোরিয়ামে প্রথমদিনের অধিবেশন বসছে স্থানীয় সময় সন্ধে ৭টায়। থাকছে তথ্যচিত্রের প্রদর্শনী। তবে এদিনের আকর্ষণ উস্তাদ জাকির হুসেন। পরদিন, ২৬ মে অনুষ্ঠানের দরজা খুলছে স্থানীয় সময় বিকেল সাড়ে চারটেয়। এদিন থাকছেন ভোকালিস্ট মহেশ কালে। পরে তেজেন্দ্রনারায়ণ মজুমদারের সরোদ, সঙ্গে তবলায় তন্ময় বোস। এর পরে রাজেন্দ্র গঙ্গানির কত্থক। শেষদিন ২৭ মে পালো অল্টোর স্প্যাঙ্গেনবার্গ থিয়েটারে আসর বসছে স্থানীয় সময় দুপুর সাড়ে বারোটায়। এদিনের মূল আকর্ষণ স্বয়ং স্বপন চৌধুরী, তবে একক নয়, তিনি সঙ্গত করবেন সেতারি নীলাদ্রি কুমারকে। কিন্তু এখানেই শেষ নয়, এর পরে আলম খানের সরোদের পরে স্বপন চৌধুরী ফের মঞ্চে। তখন তিনি সঙ্গত করবেন একজন 'সারপ্রাইজ ভোকাল আর্টিস্ট'কে! 

একজন শিল্পীর জন্মদিন এর চেয়ে ভালো আর কী ভাবে উদযাপিত হতে পারে? সবচেয়ে তাৎপর্যপূর্ণ হল, যাঁকে ঘিরে উদযাপন স্বয়ং তিনিই সেই উদযাপনের অন্যতম অংশ। এই বয়সে একই দিনে দুবার মঞ্চে উঠছেন, দুবারই সঙ্গত করতে, এককবাদন নয়! তারুণ্য নয়? তারুণ্যের অনন্য দীপ্তি নয়? নয় কি শিল্পের সাধনে শিল্পসুষমার অন্বেষণে এক অন্তহীন চলা? যা লয়ে-তালে-ছন্দে-স্পন্দে  আদিগন্ত প্রাণিত!  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.