Afghanistan: আফগান পরিচালক Sahraa Karimi-র সমর্থনে বলিউড থেকে টলিউড

সোমবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় আফগান মহিলা পরিচালক সাহরা করিমির একটি ভিডিয়ো।

Updated By: Aug 17, 2021, 11:46 AM IST
Afghanistan: আফগান পরিচালক Sahraa Karimi-র সমর্থনে বলিউড থেকে টলিউড

নিজস্ব প্রতিবেদন: তালিবানি শাসনে আতঙ্কে দিন কাটাচ্ছে আফগান মেয়েরা। সোমবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় আফগান মহিলা পরিচালক সাহরা করিমির (Sahraa Karimi) একটি ভিডিয়ো। যেখানে সারা বিশ্বের কাছে তিনি কাতর আর্তি জানিয়েছেন। শুধু মাত্র সমবেদনা নয় আক্ষরিক অর্থে নিজের দেশের জন্য সাহায্য চেয়েছেন তিনি। তাঁর এই আর্তিতে সাড়া দিয়েছেন বলিউড থেকে টলিউডের তারকারা। বলিউডের পরিচালক অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap), অভিনেত্রী স্বরা ভাস্কর (Swara Bhaskar), রিচা চাড্ডা(Richa Chadda) সহ অনেকেই সাহরার এই পোস্টটি শেয়ার করেছেন তবে শুধু বলিউডই নয়, টলিউডের তারকারাও এই আফগান চিত্র পরিচালকের পাশে দাঁড়িয়েছেন। পরিচালক অনীক দত্ত(Anik Dutta), সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty), সৃজিত মুখোপাধ্যায়(Srijit Mukherji), দেবদূত ঘোষ(Debdut Ghosh) শেয়ার করেছেন এই পোস্ট। 

আরও পড়ুন:Afghanistan-র পাশে বলিউড, সোশ্যাল মিডিয়ায় বিশেষ বার্তা Rhea, Tisca সহ একাধিক তারকা

পোস্টে সাহরা লিখেছেন, বর্তমানে প্রায় ৯ মিলিয়ন আফগান মেয়ে স্কুলে কলেজে পড়াশুনা করছে, যাঁর মধ্যে প্রায় ২ মিলিয়ন মেয়ে ইতিমধ্যেই পড়াশুনা ছেড়ে দিয়েছে। সিনেমা যেহেতু বাস্তব জীবনের গল্প বলে, তাই সাহরার আশঙ্কা আর হয়তো সিনেমা বানাতেই পারবেন না তিনি। কীভাবে মহিলা ও শিশুদের উপর তালিবানরা অত্যাচার চালিয়ে যাচ্ছে, সেই কথাও নিজের পোস্টে তুলে ধরেন সাহরা। তিনি জানান, জনপ্রিয় এক কমেডিয়ানকে নির্মমভাবে খুন করেছে তালিবানরা। তাদের হাতে খুন হয়েছে কবি ও সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগের প্রধান। কয়েকজনকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া হয়েছে বলেও জানান আফগান পরিচালক।  তাঁর এই পোস্ট শেয়ার করে পরিচালক অনুরাগ কাশ্যপ বাকিদেরও অনুরোধ করেছেন এই পোস্টটি শেয়ার করার জন্য। 

টলিউডের পরিচালক অনীক দত্ত এই আফগান পরিচালকের পোস্টটি শেয়ার করে সকলের কাছে প্রস্তাব রাখেন যে টলিউডের তরফ থেকে যদি একটি উদ্যোগ নিয়ে সাহরার পাশে দাঁড়ানো যায়।

চিত্র পরিচালক সাহরা করিমি (Sahraa Karimi)-ই প্রথম মহিলা যিনি আফগান চলচ্চিত্রের ডিরেক্টর জেনারেল (Director-General Of State-Run Afghan Film) নির্বাচিত হয়েছেন। রবিবার তালিবানরা রাজধানীতে প্রবেশের সঙ্গে সঙ্গে শহরে কী পরিস্থিতি তৈরি হয়েছে তারই একটি ভিডিও পোস্ট করেছে সাহারা করিমি। গোটা বিশ্বের উদ্দেশ্যে তাঁর বার্তা "দয়া করে আমাদের জন্য প্রার্থনা করুন। এই বিশাল বিশ্বের মানুষের উদ্দেশ্যে আমি আবারও বলছি, দয়া করে চুপ থাকবেন না, ওরা আমাদের হত্যা করতে আসছে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.