ভারতরত্ন হচ্ছেন দিলীপ কুমার! চলছে জোর জল্পনা

দিল্লির ক্ষমতার অলিন্দে কান পাতলেই শোনা যাচ্ছে একটা খবর। ভারতরত্ন সম্মানে নাকি ভূষিত হতে চলেছেন দিলীপ কুমার। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম খবর ভারতরত্ন হিসাবে খুব শীঘ্রই দিলীপ কুমারের নাম ঘোষণা করা হতে পারে। মুসলিম সম্প্রদায়ের কাছে নিজেদের বিশ্বাসযোগ্যতা বাড়িয়ে নিতেই পাকিস্তানে জন্মানো মহম্মদ ইউসুফ খান তথা দিলীপ কুমারকে দেশের সর্বোচ্চ সম্মান দেওয়া হতে পারে সূত্রের খবর। দিলীপ কুমারকে নিয়ে এখন বিভিন্ন তথ্য জোগাড়ে ব্যস্ত কেন্দ্র। শোনা যাচ্ছে ভারতরত্ন ও পদ্ম পুরস্কারের জন্য যে ধরনের তথ্য সংগ্রহ করা হয় দিলীপ কুমারের ক্ষেত্রেও ঠিক তেমন কাজটাই করা হচ্ছে। চলতি বছরই তাঁকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মবিভূষণ প্রদান করা হয়।

Updated By: Jun 11, 2015, 10:54 AM IST
ভারতরত্ন হচ্ছেন দিলীপ কুমার! চলছে জোর জল্পনা

ওয়েব ডেস্ক: দিল্লির ক্ষমতার অলিন্দে কান পাতলেই শোনা যাচ্ছে একটা খবর। ভারতরত্ন সম্মানে নাকি ভূষিত হতে চলেছেন দিলীপ কুমার। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম খবর ভারতরত্ন হিসাবে খুব শীঘ্রই দিলীপ কুমারের নাম ঘোষণা করা হতে পারে। মুসলিম সম্প্রদায়ের কাছে নিজেদের বিশ্বাসযোগ্যতা বাড়িয়ে নিতেই পাকিস্তানে জন্মানো মহম্মদ ইউসুফ খান তথা দিলীপ কুমারকে দেশের সর্বোচ্চ সম্মান দেওয়া হতে পারে সূত্রের খবর। দিলীপ কুমারকে নিয়ে এখন বিভিন্ন তথ্য জোগাড়ে ব্যস্ত কেন্দ্র। শোনা যাচ্ছে ভারতরত্ন ও পদ্ম পুরস্কারের জন্য যে ধরনের তথ্য সংগ্রহ করা হয় দিলীপ কুমারের ক্ষেত্রেও ঠিক তেমন কাজটাই করা হচ্ছে। চলতি বছরই তাঁকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মবিভূষণ প্রদান করা হয়।

দিলীপ কুমারকে ভারতরত্ন দেওয়ার ক্ষেত্রে একটা অসুবিধা থাকছে। ৯৩ বছরের দিলীপ কুমারের শারীরিক অবস্থা ভাল নয়। মুম্বই থেকে ভারতরত্ন নিতে আসা সম্ভব নয় তাঁর পক্ষে। তবে অটল বিহারী বাজপেয়ীর বাড়িতে গিয়ে ভারতরত্ন দিয়ে এসেছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। দাদা সাহেব ফালকে পুরস্কার শশী কাপুরকে দেওয়া হয়েছিল মুম্বইতে। দিলীপ কুমারের ক্ষেত্রেও মুম্বইতে ভারতরত্ন প্রদান করা অসম্ভব কিছু নয় বলেও অফিসাররা জানিয়েছেন।

১৯৪৪ সালে জোয়ার ভাটা সিনেমার মাধ্যমে সিনেমায় পা রাখেন দিলীপ কুমার। ১৯৯১ সালে তাঁকে পদ্মভূষণ, ১৯৯৪ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়া হয়।

.