'সিনেমার স্বার্থে' নায়ককে দিয়ে নায়িকাকে ধর্ষণ করিয়েছিলেন এই পরিচালক

Updated By: Dec 5, 2016, 10:48 PM IST
'সিনেমার স্বার্থে' নায়ককে দিয়ে নায়িকাকে ধর্ষণ করিয়েছিলেন এই পরিচালক

 

ওয়েব ডেস্ক: ৪৪ বছর পর চিত্রপরিচালক বার্তোলুচির স্বীকারোক্তি। এক সাক্ষাত্‍কারে বলেন, নায়িকাকে না জানিয়ে স্ক্রিপ্টে না থাকলেও ছবির স্বার্থে নায়ককে দিয়ে নায়িকাকে ধর্ষণ করিয়েছিলেন তিনি। এই সাক্ষাৎকারে তাঁর এই বিস্ফোরক মন্তব্যে তোলপাড় গোটা বিশ্ব। 

 

শিল্পের অধিকার নিয়ে বিতর্ক চিরকালীন। এর কোনও বিজ্ঞানসম্মত আইস্বীকৃত আজ অবধি নির্দিষ্ট নয়। তারই ফাঁক ধরে অনেক সময়ই দায়রার বাইরে বেরিয়ে যায় শিল্প-স্বাধীনতা,প্রসঙ্গ বার্তোলুচির EROTIC ছবি  লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস। যাঁর একটি ধর্ষণ দৃশ্যে নাকি নায়ক মার্লন ব্র্যান্ডো সত্যিই ধর্ষণ করেন মারিয়া  স্নাইডারের। অবাক হচ্ছেন! এ স্বীকারোক্তি সম্প্রতি খোদ পরিচালক বার্তোলুচির।কিন্তু কেন? শুনুন পরিচালকের মুখেই।

 

 

২০০৭ সাল এক সাক্ষাৎকারে অবশ্য এই বিষয়ে মুখ খোলেন মারিয়া। তিনি জানান সত্যিই তিনি এই বিষয়ে কিছু জানতেন না এবং তাঁর সম্মতিও নেওয়া হয় নি। এই দৃশ্যের পর মার্লোন তাঁর কাছ থেকে ক্ষমাও চান নি।যদিও এই দৃশ্যের একটি মাত্র টেক হয়। নায়িকাকে না জানিয়ে এই দৃশ্য শুটিং করার জন্য বার্তোলুচি নিজেকে অপরাধি মনে করেন ঠিকই কিন্তু তিনি এই বিষয়ে দুঃখ প্রকাশ করেন না। ইতিমধ্যেই ২০১১ য় মৃত্যু হয় মারিয়া স্নাইডারের।তবে প্রায় ৪৪ বছর আগে নিজেরএই বিষয় প্রকাশ্যে আসার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া জানাচ্ছেন বিশিষ্ট জনেরা। গোটা বিশ্বে চলছে সমালোচনা, উঠছে নিন্দার ঝড়।

.