গ্রামের বাড়িতে কোমর বেঁধে পুজোর কাজে নেমে পড়েছেন বাংলা ছবির কমেডিয়ান বিশ্বনাথ বসু

পুজোর কটা দিন বিশ্বনাথ বসুর ঠিকানা বাদুড়িয়ার বসু পরিবার। অভিনয় থেকে ছুটি। আড়বালিয়ায় গ্রামের বাড়িতে কোমর বেঁধে পুজোর কাজে নেমে পড়েছেন বাংলা ছবির কমেডিয়ান।

Updated By: Oct 10, 2016, 01:37 PM IST
গ্রামের বাড়িতে কোমর বেঁধে পুজোর কাজে নেমে পড়েছেন বাংলা ছবির কমেডিয়ান বিশ্বনাথ বসু

ওয়েব ডেস্ক: পুজোর কটা দিন বিশ্বনাথ বসুর ঠিকানা বাদুড়িয়ার বসু পরিবার। অভিনয় থেকে ছুটি। আড়বালিয়ায় গ্রামের বাড়িতে কোমর বেঁধে পুজোর কাজে নেমে পড়েছেন বাংলা ছবির কমেডিয়ান।

রুপোলি পর্দার ধড়াচূড়া ছেড়ে তিনি পুরোদমে পুরোহিত। কারণ, বাদুড়িয়ার আড়বালিয়ার বসু পরিবারের পুজোয় পৌরোহিত্য করেন নিজেই। যত ব্যস্ততাই থাক না কেন, পুজোর এই কটা দিন গ্রামের বাড়িতে যাওয়াটা মাস্ট। তিনি বাংলা ছবির চরিত্রাভিনেতা বিশ্বনাথ বসু। ধুতি-কাপড় পরে নেমে পড়েছেন পুজোর তদারকিতে। গ্রামের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সঙ্গে গান, গল্পগুজব করেই কাটিয়ে দেন আড়বালিয়ার পল্টু। গানের গলাটাও তাঁর খাসা।

প্রায় সাড়ে তিনশো বছর আগে আড়বালিয়ার বসু পরিবারে শুরু হয়েছিল দুর্গাপুজো। গ্রামের নাগ চৌধুরী পরিবারের মেয়েকে বিয়ে করার সুবাদে যৌতুক হিসাবে আড়বালিয়ার সম্পত্তি পেয়েছিলেন সোনারপুরের সুভাষগ্রামের বসু পরিবার।ওই পরিবারের রাম বসু এখানে একচালার দুর্গাপুজোর সূচনা করেছিলেন। সেসময় পুজোর দিনগুলিতে যাত্রা হত, নাটক হত। মেলা বসত। একটা সময় মোষ বলি হত। সে সব এখন শুধুই স্মৃতি। সেই স্মৃতির পথ ধরে হেঁটে বেড়ায় বসু পরিবারের নয়া প্রজন্ম।

.