Oscars 2022: অস্কারের মঞ্চে স্বপ্নভঙ্গ বাঙালি পরিচালকের, ফিরতে হল খালি হাতেই

ভারতীয় ছবি হিসাবে ডকুমেন্টারি ফিচার (Documentary Feature) বিভাগে শেষ পাঁচে জায়গা করে নিয়েছে দুই ভারতীয় পরিচালকের তৈরি ছবি ‘রাইটিং উইথ ফায়ার’(Writing With Fire)। 

Updated By: Mar 28, 2022, 12:45 PM IST
Oscars 2022: অস্কারের মঞ্চে স্বপ্নভঙ্গ বাঙালি পরিচালকের, ফিরতে হল খালি হাতেই

নিজস্ব প্রতিবেদন: ৯৪ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে(94th Academy Award) ভারতের একমাত্র ভরসা ছিল রিন্টু থমাস ও সুস্মিত ঘোষের তথ্যচিত্র 'রাইটিং উইথ ফায়ার'(Writing With Fire)। একমাত্র এই ভারতীয় ছবিই জায়গা পেয়েছিল অস্কার ২০২২(oscar 2022) মঞ্চে কিন্তু শেষ রক্ষা হল না। খালি হাতেই ফিরতে হল ভারতীয়দের। ঐ বিভাগে সেরা তথ্যচিত্রের পুরস্কার পেল 'সামার অব সোল'। 

বিদেশি ছবির বিভাগে জয় ভীমের মনোনয়ন নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। কিন্তু শেষ অবধি মনোনয়ন পায়নি সেই ছবি। ফেব্রুয়ারি মাসে যখন প্রতিটি বিভাগের মনোনয়ন ঘোষণা করা হয় তখন দেখা যায় যে ভারতীয় ছবি হিসাবে ডকুমেন্টারি ফিচার (Documentary Feature) বিভাগে শেষ পাঁচে জায়গা করে নিয়েছে দুই ভারতীয় পরিচালকের তৈরি ছবি ‘রাইটিং উইথ ফায়ার’(Writing With Fire)। এক দলিত সাংবাদিকের এক সংবাদপত্র 'খবর লহরিয়া' চালু করা ও সেই সংবাদপত্র তিনি কীভাবে এগিয়ে নিয়ে যান সেই নিয়েই চিত্রনাট্য। এটি দুই পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্যের ডকুমেন্টারি ফিচার। 

অস্কার হাতছাড়া হলেও বহু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে প্রশংসা কুড়িয়েছে এই তথ্যচিত্র। সবমিলিয়ে এখনও অবধি ২০টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে ‘রাইটিং উইথ ফায়ার’। সানডান্স ফিল্ম ফেস্টিভালে জ্যুরি ও অডিয়েন্স দুই বিভাগেই সেরা তথ্যচিত্রের তকমা পেয়েছে এই ছবি। বেলফাস্ট ফিল্ম ফেস্টিভ্যাল, ক্র্যাকো ফিল্ম ফেস্টিভ্যালেও প্রদর্শিত হয়েছে 'রাইটিং উইথ ফায়ার'।

আরও পড়ুন: Oscars 2022: Chris Rockকে চড় কষানোর পরই মঞ্চে উঠে কেঁদে ভাসালেন Will Smith..কিন্তু কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.