Azmeri Haque Badhan: ধর্ষণ ও যৌনহেনস্থার প্রতিবাদে ১৩ দফা দাবি, এবার ঢাকায় রাত দখলের ডাক বাঁধনের...

Reclaim the night in Bangladesh: বরাবরই নারী স্বাধীনতা থেকে শুরু করে সিঙ্গল মাদারের অধিকার নিয়ে সরব হয়েছেন বাঁধন। এবার ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদ এবং অপরাধীদের বিচারের দাবিতে রাত দখলের আহ্বান জানালেন অভিনেত্রী। 

Updated By: Aug 27, 2024, 07:24 PM IST
Azmeri Haque Badhan: ধর্ষণ ও যৌনহেনস্থার প্রতিবাদে ১৩ দফা দাবি, এবার ঢাকায় রাত দখলের ডাক বাঁধনের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশে (Bangladesh) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকেই সোচ্চার ছিলেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন (Azmeri Haque Badhan)। তাঁর আন্দোলন শুধু আটকে থাকেনি সোশ্যাল মিডিয়ায়, কোটা বিরোধী আন্দোলনে ছাত্রমৃত্যুর প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন তিনি। সেদিন রাজপথে সরকারের বিরুদ্ধে ছাত্র-জনতার পক্ষে সওয়াল করেছিলেন বাঁধন। এবার ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদ এবং অপরাধীদের বিচারের দাবিতে রাত দখলের আহ্বান জানালেন বাঁধন। 

আরও পড়ুন- #MeToo: একের পর এক যৌন নিগ্রহের অভিযোগে কাঁপছে ফিল্মপাড়া, লজ্জায় সরে গেলেন মহানায়ক...

বরাবরই নারী স্বাধীনতা থেকে শুরু করে সিঙ্গল মাদারের অধিকার নিয়ে সরব হয়েছেন বাঁধন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে যে পরিবর্তন দেখা দিয়েছে সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে কথা বলেছেন হত্যা, গুম, নির্যাতনসহ সকল অন্যায়ের বিরুদ্ধে। এমনকী রাত জেগে রাস্তায় পাহারাও দিয়েছেন। এবার নারী নির্যাতনের প্রতিবাদে ঢাকায় মধ্যরাতে রাস্তায় নামতে চলেছেন অভিনেত্রী। 

রাত দখলের এই অভিযানের নাম দিয়েছেন ‘শেকল ভাঙার পদযাত্রা’। বাংলাদেশে ধর্ষণ ও নারী নির্যাতন, যৌন হেনস্থার প্রতিবাদ এবং অপরাধীদের বিচারের দাবিতে রাজপথে নামার আহ্বান জানালেন বাঁধন। ‘শেকল ভাঙার পদযাত্রা’য় অংশ নেওয়ার জন্য সকল নারীদের আমন্ত্রণ জানান তিনি। আগামী শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিটে শাহবাগে জমায়েত হওয়ার ডাক দেন তিনি। শাহবাগ থেকে পদযাত্রা এগোবে সংসদ ভবন পর্যন্ত।

আরও পড়ুন- Swastika Mukherjee: 'বহু খেটে খাওয়া মানুষের আয় নির্ভর করে', দুর্গাপুজো বয়কটের বিরোধিতায় স্বস্তিকা...

বাংলাদেশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নারীরা ‘শেকল ভাঙার পদযাত্রা’য় অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ১৩টি দাবি উপস্থাপন করবেন। শেখ হাসিনা সরকারের আমলে নিপীড়িত, নির্যাতন ও ধর্ষণের বিচারকার্য দ্রুত সময়ের মধ্যে শেষ করার দাবিও তোলা হবে। শুধু তাই নয়, এই পথযাত্রায় দেশের সকল নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবিও তোলা হবে। প্রসঙ্গত, আরজি কর প্রসঙ্গে গত ১৪ অগাস্ট মেয়েদের নিরাপত্তার দাবি মধ্যরাত দখল করেছিল গোটা পশ্চিমবঙ্গের নারীরা। আট থেকে আশি, স্লোগানে স্লোগানে গলা মিলিয়েছে সেই প্রতিবাদে। এবার একত্রিত হতে চলেছে বাংলাদেশের নারীরাও। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.