28th KIFF: অমিতাভ-ময় চলচ্চিত্র উৎসব, রেট্রোস্পেকটিভ থেকে বিশেষ প্রদর্শনী, উদ্বোধনী ছবি ‘অভিমান’

28th KIFF-Amitabh Bachchan:  আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আটদিন ব্যাপী চলবে এই উৎসব। ১৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। এবছর উদ্বোধনে প্রধান অতিথি হিসাবে হাজির থাকবেন রাজ্যপাল ড. সিভি আনন্দ বোস।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 10, 2022, 04:45 PM IST
28th KIFF: অমিতাভ-ময় চলচ্চিত্র উৎসব, রেট্রোস্পেকটিভ থেকে বিশেষ প্রদর্শনী, উদ্বোধনী ছবি ‘অভিমান’

28th Kolkata International Film Festival, Amitabh Bachchan, অনুসূয়া বন্দ্যোপাধ্যায়: বিগত কয়েক বছর ধরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেছেন অমিতাভ বচ্চন। তাঁকে ছাড়া যেন ভাবাই যায় না উৎসবের কথা। যদিও করোনার কারণে গত দুবার হাজির থাকতে পারেননি তিনি। তবে এই বছর ফের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে হাজির থাকবেন অমিতাভ বচ্চন, সঙ্গে থাকছেন জয়া বচ্চনও। তবে শুধু উদ্বোধনই নয়, এবছরের চলচ্চিত্র উৎসব হতে চলেছে অমিতাভময়। উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে অমিতাভ জয়া অভিনীত হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ‘অভিমান’। এছাড়াও গোটা চলচ্চিত্র উৎসব জুড়ে গগনেন্দ্র প্রদর্শনশালা ও নজরুল তীর্থে চলবে অমিতাভ বচ্চনকে নিয়ে বিশেষ প্রদর্শনী। অমিতাভ বচ্চন রেট্রোস্পেকটিভে প্রদর্শিত হবে মেগাস্টারের ৯টি ছবি।

আরও পড়ুন-Fawad Khan: ‘ফাওয়াদ খানের ফ্যানরা, প্রতারকরা পাকিস্তানে চলে যাও’, হুমকি রাজ ঠাকরের পার্টির

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সিনেপ্রেমীদের জন্য ২০২২ একটু বেশিই স্পেশাল। এই প্রথম একই বছরে দুবার অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত ২৫ এপ্রিল থেকে ১ মে অনুষ্ঠিত হয়েছিল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আটদিন ব্যাপী চলবে এই উৎসব। ১৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। এবছর উদ্বোধনে প্রধান অতিথি হিসাবে হাজির থাকবেন রাজ্যপাল ড. সিভি আনন্দ বোস। বিশেষ অতিথির তালিকায় অমিতাভ জয়া ছাড়াও থাকছেন শাহরুখ খান, সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেশ ভাট, শত্রঘ্ন সিনহা, রানি মুখোপাধ্যায়, কুমার শানু ও অরিজিৎ সিং।

আরও পড়ুন-Salman Khan's Girl Friend: লুলিয়া নয়, দক্ষিণী অভিনেত্রীর প্রেমে মশগুল সলমান খান...

৫৭ টি দেশের ১০৭৮টি ছবি জমা পড়েছিল। সেখান থেকে বেছে নেওয়া হয়েছে ৪২টি দেশের ১৮৩টি সিনেমা। ১৪টি বিভাগে ১০টি ভেন্যুতে থাকছে ২৩১টি ছবি। তারমধ্যে প্রতিযোগিতামূলক বিভাগে থাকছে ৬৬টি ছবি। ন্যাশনাল কম্পিটিশনে ১৪, ইন্টারন্যাশনাল কম্পিটিশনে ১৪, এশিয়ান সিলেক্ট ৮, শর্ট ফিল্মস ২০, ডকুমেন্টারি ১০টি ছবি প্রদর্শিত হবে। এবছর স্পেশাল ট্রিবিউট জানানো হবে প্রখ্যাত পরিচালক তরুণ মজুমদার, প্রদীপ মুখোপাধ্যায়, শিব কুমার শর্মা ও অ্যাঞ্জেলা লান্সবারিকে। শতবর্ষে শ্রদ্ধার্ঘ জানানো হবে দিলীপ কুমার, অসিত সেন, হৃষিকেশ মুখোপাধ্যায়, আলি আকবর খাঁ, কে আসিফকে। যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করতে এবার চলচ্চিত্র উৎসবে যুক্ত হয়েছে নতুন বিভাগ, গেম অন, যে বিভাগে প্রদর্শিত হবে খেলা সংক্রান্ত ছবি। সেই তালিকায় রয়েছে কোণি, ম্যারি কম, চকদে ইন্ডিয়া ও ভাগ মিলখা ভাগ।

শনিবার সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তী, রুক্মিনী মৈত্র, ইন্দ্রনীল সেন, বীরবাহা হাঁসদা, জুন মালিয়া, শান্তনু বসু, হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায়, অনন্যা চক্রবর্তী ও মিত্র চট্টোপাধ্যায়। এদিন সাংবাদিক সম্মেলনে প্রসেনজিৎকে ভুল করে চিরঞ্জিৎ সম্বোধন করে বসেন বীরবাহা হাঁসদা। যদিও সঙ্গে সঙ্গেই তা শুধরে নেন। এদিন ঘোষণা করা হয়েছে বিশ্বের নানা ভাষার সঙ্গে প্রদর্শিত হতে চলেছে কুরমালি, রাজবংশী ও সংস্কৃত ভাষার ছবি। এবছর সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার পরিবেশন করবেন প্রখ্যাত পরিচালক সুধীর মিশ্র। সবমিলিয়ে এবছর ছবির মেলায় মিলছে সারাবিশ্ব।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.