Adipurush Row: ‘হনুমান ঈশ্বর নন, আমরা তাঁকে সেই আসনে বসিয়েছি’, মনোজের সাফাইয়ে বিক্ষোভ নেটপাড়ায়...

Manoj Muntashir: মুক্তির পর থেকেই বিতর্কের মুখে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। ছবির সংলাপ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিশেষ করে পৌরাণিক চরিত্রের মুখে সাধারণ মানুষের ভাষা শুনে কার্যত হতবাক দর্শক। সকলেই এই সংলাপের বিরোধিতা করেছেন। সেই বিরোধিতার মুখেই ছবির সংলাপ বদলে ফেলার সিদ্ধান্ত নেয় ছবির নির্মাতারা। তবে এর জেরেই বারংবার প্রাণনাশের হুমকি পেতে থাকেন ছবির চিত্রনাট্যকার ও সংলাপ লেখক মনোজ মুনতাশির।

Updated By: Jun 20, 2023, 04:49 PM IST
Adipurush Row: ‘হনুমান ঈশ্বর নন, আমরা তাঁকে সেই আসনে বসিয়েছি’, মনোজের সাফাইয়ে বিক্ষোভ নেটপাড়ায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘আদিপুরুষ’-এর(Adipurush) সংলাপ লিখে চরম কটাক্ষের মুখে মনোজ মুনতাশির(Manoj Muntashir)। এমনকী প্রাণনাশের হুমকিও পান তিনি। সেই হুমকি পাওয়ার পরেই মুম্বই পুলিসের শরনাপন্ন হন লেখক। তাঁর আবেদনে সাড়া দিয়েই মুম্বই পুলিস তাঁকে বিশেষ নিরাপত্তা দেয়। এরপরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় একটি ভিডিয়ো। সেই ভিডিয়োতে মনোজ বলেন, ‘হনুমান ভগবান ছিলেন না, আমরা তাঁকে ভগবান বানিয়েছি।’ মনোজের এই ভিডিয়ো দেখে চটে লাল নেটপাড়া।

আরও পড়ুন- Ram Charan: বিয়ের ১১ বছর পর বাবা হলেন রামচরণ, নাতনিকে পেয়ে আনন্দে আত্মহারা ঠাকুরদা চিরঞ্জীবী...

হনুমানের মুখের সংলাপ থেকেই শুরু বিপত্তি। অনেকেই প্রশ্ন তোলেন ‘পৌরাণিক চরিত্রের মুখে এ কী ভাষা! যেখানে বাবা তুলে কথা বলছেন হনুমান?’ এরপরেই কেন হনুমানেরর মুখে সরল ভাষা লিখেছেন তিনি, সেই যুক্তিতে বলেন, ‘হনুমানের মুখে সরল ভাষা বসানোর পিছনে কারণ একটাই ছিল যে, বজরংবলী যাঁকে আমকরা বল ও বুদ্ধির দেবতা ভাবি। যে বজরংবলীর মধ্যে পাহাড় তুলে ধরার বলা আছে, সহস্র ঘোড়ার বেগ আছে, সেই বজরংবলীর মধ্যে বাচ্চাও আছে। ওঁর মধ্যে বালকসুলভ ব্যাপার আছে। উনি যেভাবে হাসেন, সেটা ছোটবাচ্চাদের মতো। বজরংবলী শ্রীরামচন্দ্রের মতো নন, ওঁ দার্শনিকসুলভ কথা বলে না। বজরংবলী ভগবান নয়, ও ভক্ত, আমরা তাঁকে ভগবান বানিয়েছি, কারণ ওঁর মধ্যে সেই ক্ষমতা ছিল’।

মনোজের এই বিবৃতি খুব একটা ভালো চোখে দেখেনি নেটিজেনরা। ফের তুমুল ট্রোলের মুখে পড়েন মনোজ। ইতোমধ্যেই অল ইন্ডিয়া সিনে ওয়ার্কারস অ্যাসোসিয়েশন একটি চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তাঁদের আবেদন, অবিলম্বে এই ছবির স্ক্রিনিং বন্ধ করা হোক। শুধু বড়পর্দাতেই নয়, ওটিটিতেও এই ছবি ব্যানের ডাক দেন তাঁরা। এমনকী পরিচালক ওম রাউত ও সংলাপ লেখক মনোজ মুনতাশিরের বিরুদ্ধে এফআইআর দায়েরের আবেদন করেন তাঁরা। তাঁদের দাবি এই ছবি হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করেছে।

আরও পড়ুন- Meyebela: 'মেয়েবেলা'-র শ্যুটিং শেষে জমিয়ে পার্টি মৌ-ডোডোর, সেলিব্রেশন শেষে কেঁদে ভাসাল গোটা টিম...

 মনোজ মুনতাশির রবিবার জানান যে এই ছবির নির্মাতারা কয়েকটি সংলাপ বদলের সিদ্ধান্ত নিয়েছেন। মনোজ টুইটে লেখেন, ‘আমার কাছে দর্শকের ভাবাবেগের থেকে বড় আর কিছু নেই। আমি আমার লেখা সংলাপ কেন যথার্থ তা নিয়ে আমার কাছে অনেক যুক্তি আছে। কিন্তু সেগুলো বললে আপনাদের যন্ত্রণা কমবে না। তাই আমি ও ছবির নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা এই ছবির কিছু সংলাপ বদলে ফেলব, যেগুলো আপনাদের খারাপ লেগেছে। আগামী সপ্তাহে নতুন সংলাপ যুক্ত করা হবে’।

তিনি লেখেন, ‘আমি আদিপুরুষের জন্য ৪০০০ লাইন লিখেছি। তার মধ্যে ১০০ লাইনে শ্রীরামচন্দ্রকে মহিমান্বিত করা হয়েছে। মা সীতার মাহাত্ম্যকে বর্ণনা করা হয়এছে। আমি সেই সব লাইনের জন্য প্রশংসা পাব আশা করেছিলাম কিন্তু জানি না কী কারণে সেটা পেলাম না। যদি এভাবে আমরা একে অপরের বিরুদ্ধে লড়ি তাহলে সেটা সনাতনের ক্ষতি। সনাতন সেবার জন্য আমরা আদিপুরুষ বানিয়েছি, যেটা বিশাল সংখ্যক মানুষ দেখেছে। আশা করি আপনারা সকলেই আগামীতে তা দেখবেন।’

আরও পড়ুন- Rathyatra: ইস্কনের রথের দড়ি টানলেন মমতা বন্দ্যোপাধ্যায়, সঙ্গে নুসরত-মিমি-সায়ন্তিকা, উপস্থিত ডোনাও...

৫০০ কোটি টাকা বাজেটে তৈরি হয়েছে ‘আদিপুরুষ’। রামের চরিত্রে প্রভাস, সীতার চরিত্রে কৃতি স্যানন ও রাবণের চরিত্রে অভিনয় করেছেন সইফ আলি খান। বিগত তিন বছর ধরে চলেছে এই ছবি তৈরির কাজ। তবে রিলিজের পর থেকে ফিল্ম সমালোচক থেকে শুরু করে দর্শক, এই ছবিকে ভালো ছবির তকমা দিতে নারাজ। তাঁরই মধ্যে রামায়ণের চরিত্রদের মুখে কয়েকটি সংলাপ শুনে বেজায় চটেছে দর্শক। গত তিনদিনে এই ছবির টোটাল কালেকশন ৩৪০ কোটি টাকা। তবে সোমবারই আদিপুরুষের ব্যবসা বেশ অনেকটাই কমে গেছে বলেই খবর।

 

 

.