ঘরে ফেরার রাস্তা সাফ, ৩৭০ ধারা বিলোপের পর আবেগপ্রবণ কাশ্মীরি পণ্ডিত গায়িকা

অন্যদের মতো আবেগপ্রবণ হয়ে পড়েছেন কাশ্মীরি গায়িকা আভা হাঞ্জুর। 

Updated By: Aug 6, 2019, 09:52 PM IST
ঘরে ফেরার রাস্তা সাফ, ৩৭০ ধারা বিলোপের পর আবেগপ্রবণ কাশ্মীরি পণ্ডিত গায়িকা

নিজস্ব প্রতিবেদন: সালটা ১৯৯০। ভূস্বর্গে তখন টালমাটাল অবস্থা। কাশ্মীরি পণ্ডিতদের বাড়ি থেকে টেনে বের করে হত্যা করা হচ্ছে। হিন্দুদের উদ্দেশে হুমকি দেওয়া হল, 'আমরা সবাই এক। তোমরা পালাতে পারলে পালাও, না হলে মরো।' ঘর ছাড়তে বাধ্য হলেন কাশ্মীরি পণ্ডিতরা। তারপর থেকেই শুরু অপেক্ষা। মনে জন্মভূমির ছবি, চোখে বাড়ি ফেরার স্বপ্ন। অবশেষে সেই স্বপ্ন সত্যি হতে চলেছে। কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে বাড়ি ফেরার পথও প্রশস্ত হল তাঁদের।

অন্যদের মতো আবেগপ্রবণ হয়ে পড়েছেন কাশ্মীরি গায়িকা আভা হাঞ্জুর। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনুরাগীদের সঙ্গে আনন্দ ভাগ করে নিলেন। আভা লেখেন, "আমাদের বাড়ি ফেরার রাস্তা প্রশস্ত হোক। সবার সঙ্গে পুনর্মিলন হবে। বাড়ি থেকে দূরে থাকা সব কাশ্মীরিদের চোখে একটাই স্বপ্ন।"

১৯৯০ সালে উপত্যকায় হাতিয়ারবন্দ আন্দোলনের পর থেকেই কাশ্মীরি পণ্ডিতদের পক্ষে সেখানে বাস করা দুর্বিষহ হয়ে ওঠে। নির্বিচারে হত্যা করা হয় কয়েকশো পণ্ডিতকে। ১৯৮৯ সালে গঠিত জামাত-এ-ইসলামী কাশ্মীরের হিন্দুদের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করে। তাদের হুমকি দেওয়া হয় কাশ্মীর ছেড়ে না গেলে এভাবেই মরতে হবে। তারপরেই কাশ্মীরি পণ্ডিতরা বাধ্য হয় তাঁদের জন্মভূমি ছেড়ে চলে আসতে। 

আরও পড়ুন- জানতাম মোদী ছাড়া অসম্ভবকে কেউ সম্ভব করতে পারবেন না, ৩৭০ বিলোপে মত কঙ্গনার

.