​Aparajito: ‘পথের পাঁচালী’র স্মৃতিকে উসকে প্রকাশ্যে ‘অপরাজিত’র প্রথম ঝলক

নববর্ষের প্রাক্কালেই প্রকাশ্যে এল পরিচালক অনীক দত্তের ‘অপরাজিত’র টিজার।

Updated By: Apr 16, 2022, 01:48 PM IST
​Aparajito: ‘পথের পাঁচালী’র স্মৃতিকে উসকে প্রকাশ্যে ‘অপরাজিত’র প্রথম ঝলক
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: শরতের আবহাওয়া আর কাশফুলের ময়দান, তার মধ্যেদিয়ে কালো ধোঁয়া উড়িয়ে ছুটে চলেছে ট্রেন। যা দেখে অপার বিস্ময়ে তাকিয়ে আছে দুইজোড়া গ্রাম্য সারল্য মাখা চোখ। অপু আর দুর্গার এই দৃশ্য কার্যত বদলে দিয়েছিল বাংলা চলচ্চিত্রের সংজ্ঞা। সাদা-কালো সেলুলয়েডে কাশফুলের মধ্যে দিয়ে ছুটে যাচ্ছে অপু-দূর্গা। বাঙালির সদা পরিচিত পথের পাঁচালি-র সেই স্মৃতিকে আরও একবার তরতাজা করে দিল অপরাজিত-র (Aparajito) ঝলক।

নববর্ষের প্রাক্কালেই প্রকাশ্যে এল পরিচালক অনীক দত্তের (Anik Dutta) ‘অপরাজিত’র টিজার। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্য গল্পকে ভর করেই পর্দায় এলেন জিতু কমল। ১৯৫৫ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’। সেই সিনেমা তৈরির নেপথ্য কাহিনি ‘অপরাজিত’ সিনেমাতে তুলে ধরেছেন অনীক দত্ত। পথের পাঁচালি-র বেশ কিছু দৃশ্যের পূর্ননির্মান করে দর্শকের সামনে তুলে ধরেছেন পরিচালক। 

অনেক বাধা-বিপত্তির মোকাবিলা করে ‘পথের পাঁচালী’ তৈরি করেছিলেন সত্যজিৎ রায়। পরিচালক বলবেন সেই না জানা গল্প। থাকবে অদেখা রায়-ঘরনি বিজয়ার নীরবে সত্যজিৎকে অনুপ্রাণিত করার প্রতিটি মুহূর্তও। সে সবই অনীক তুলে ধরতে চলেছেন তাঁর ছবিতে। এখানে মূল চরিত্রের নাম অপরাজিত রায় (জিতু কমল)। আর তিনি তৈরি করছেন ‘পথের পদাবলী’ নামের ছবি। টিজারে অপরাজিত রায়ের স্ত্রী হিসেবে সায়নী ঘোষকেও দেখা গিয়েছে। 

আরও পড়ুন, Alia-Katrina-Deepika, বিয়েতে নায়িকাদের শাড়ি পরার ভরসা কলকাতার শাড়ি আর্টিস্ট-ই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.