বর্ষা বিদায় নিলেও এখনই নয় শীতের আগমনী

হুদহুদের প্রভাব কাটিয়ে বিদায় নিয়েছে বর্ষা। গত পাঁচ বছরের মতই  এবারও বর্ষা বিদায় বিলম্বে।  তবে  বিদায় বিলম্বিত হলেও গোটা দেশে ৮৮ শতাংশ বর্ষা হয়েছে যা স্বাভাবিকের চেয়ে ১২ শতাংশ কম। বৃষ্টির ঘাটতি রয়েছে রাজ্যেরও বেশ কিছু জেলায়তেও।ভিও১- স্বাভাবিক নিয়মে বর্ষা বিদায়ের সময় অক্টোবরের ৭ থেকে ৮ তারিখ। তবে গত কয়েক বছর নিয়মের ব্যতিক্রম ঘটিয়েছে বর্ষা।  রাজ্য থেকে বর্ষা বিদায় নিয়েছে আরও দেরিতে।

Updated By: Oct 20, 2014, 06:17 PM IST
বর্ষা বিদায় নিলেও এখনই নয় শীতের আগমনী

ব্যুরো: হুদহুদের প্রভাব কাটিয়ে বিদায় নিয়েছে বর্ষা। গত পাঁচ বছরের মতই  এবারও বর্ষা বিদায় বিলম্বে।  তবে  বিদায় বিলম্বিত হলেও গোটা দেশে ৮৮ শতাংশ বর্ষা হয়েছে যা স্বাভাবিকের চেয়ে ১২ শতাংশ কম। বৃষ্টির ঘাটতি রয়েছে রাজ্যেরও বেশ কিছু জেলায়তেও।ভিও১- স্বাভাবিক নিয়মে বর্ষা বিদায়ের সময় অক্টোবরের ৭ থেকে ৮ তারিখ। তবে গত কয়েক বছর নিয়মের ব্যতিক্রম ঘটিয়েছে বর্ষা।  রাজ্য থেকে বর্ষা বিদায় নিয়েছে আরও দেরিতে।
পরিসংখ্যান বলছে

সাল                   বর্ষার বিদায়
২০১০            ২৮ অক্টোবর
২০১১            ১৪ অক্টোবর
২০১২            ১০ অক্টোবর
২০১৩            ২১ অক্টোবর
২০১৪            ১৭ অক্টোবর

বর্ষা বেশি সময় থাকলেও এবছর দেশের উত্তর-পশ্চিম অংশে বৃষ্টি হয়েছে সবচেয়ে কম। রাজ্যে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, কোচবিহার, মালদায় বৃষ্টির ঘাটতি সবচেয়ে বেশী।

তবে বর্ষা বিদায় নিলেও এখনই আসছে না শীত। প্রবল তুষারপাতের কারণে নেপাল থেকে রাজ্যে ঢুকছে ঠান্ডা বাতাস। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই নেমেছে। তবে শীত এখনই নয়। জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

   

 

.