দার্জিলিঙে জলসঙ্কটের ভ্রুকুটি

জল প্রকল্পের কাজ শেষ না-হওয়ায় আগামী মাস থেকে দার্জিলিংয়ের জল সমস্যা আরও তীব্রতর হবে। এখন সিনচল জলাধার থেকে দার্জিলিং শহরে জল সরবরাহ করে পুরসভা। কিন্তু প্রতিদিনই জলস্তর কমতে থাকায় জল সমস্যা দেখা দেবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দার্জিলিং পুরসভার চেয়ারম্যান।

Updated By: Mar 9, 2012, 10:13 PM IST

জল প্রকল্পের কাজ শেষ না-হওয়ায় আগামী মাস থেকে দার্জিলিংয়ের জল সমস্যা আরও তীব্রতর হবে। এখন সিনচল জলাধার থেকে দার্জিলিং শহরে জল সরবরাহ করে পুরসভা। কিন্তু প্রতিদিনই জলস্তর কমতে থাকায় জল সমস্যা দেখা দেবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দার্জিলিং পুরসভার চেয়ারম্যান। দার্জিলিং শহরে জলসমস্যা দীর্ঘদিনের। সমস্যা মেটাতে বালাসন জলপ্রকল্পের কাজ শুরু হয়েছে কয়েক বছর আগে। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও এখন প্রকল্পের কাজ শেষ হয়নি। ফলে এখনই সেই প্রকল্প থেকে জল সরবরাহের কোনও সম্ভাবনা নেই। সেইসঙ্গে যে সিনচল জলাধার থেকে দার্জিলিং শহরে জলসরবরাহ করা হয়, তার জলস্তরও প্রতিদিনই দু-তিন ইঞ্জি করে কমে যাচ্ছে। ২৬টি ছোট ঝর্না থেকে এই জলাশয়ে জল মজুত করা হয়। তারমধ্যে ৯টি ঝর্না ইতিমধ্যেই শুকিয়ে গিয়েছে। সেকারণেই জলস্তর নেমে যাচ্ছে বলে জানিয়েছেন দার্জিলিং পুরসভার চেয়ারম্যান।
 
প্রতি বছরই গরমের সময় ঝর্নার জল শুকিয়ে যাওয়ায় জল সমস্যা দেখা দেয়। সেই সমস্যা মেটাতেই বালাসনে পৃথক একটি জলাশয় তৈরির সিদ্ধান্ত নিয়েছিল পূর্বতন রাজ্য সরকার। কিন্তু পাহাড়ে মোর্চার আন্দোলনের জেরে বারবার প্রকল্পের কাজ ব্যাহত হয়েছে। দিন কয়েকদিন আগে মুখ্যমন্ত্রীর পাহাড় সফরের সময়ই প্রকল্পটি উদ্বোধনের কথা ছিল। কিন্তু কাজ শেষ না-হওয়ায় উদ্বোধন করতে পারেননি মুখ্যমন্ত্রী।

.