ভোটের মুখে সরকারি মেডিক্যাল কলেজে ছাত্র ভর্তির ছাড়পত্রের অস্বস্তিতে রাজ্য

বছর গড়িয়ে গেলেও শর্ত পূরণ করতে পারেনি রাজ্য সরকার। প্রয়োজনীয় পরিকাঠামোয় রয়ে গেছে বিস্তর গলদ। MCI-এর পরীক্ষায় ডাহা ফেল রাজ্যের ৮টি সরকারি কলেজ। মিলল না MBBS-এর সাড়ে ৫০০ আসনে ছাত্র ভর্তির ছাড়পত্র। এর জেরে ভোটের মুখে অস্বস্তিতে রাজ্য।

Updated By: Apr 3, 2016, 09:33 AM IST
ভোটের মুখে সরকারি মেডিক্যাল কলেজে ছাত্র ভর্তির ছাড়পত্রের অস্বস্তিতে রাজ্য

ওয়েব ডেস্ক: বছর গড়িয়ে গেলেও শর্ত পূরণ করতে পারেনি রাজ্য সরকার। প্রয়োজনীয় পরিকাঠামোয় রয়ে গেছে বিস্তর গলদ। MCI-এর পরীক্ষায় ডাহা ফেল রাজ্যের ৮টি সরকারি কলেজ। মিলল না MBBS-এর সাড়ে ৫০০ আসনে ছাত্র ভর্তির ছাড়পত্র। এর জেরে ভোটের মুখে অস্বস্তিতে রাজ্য।

ভোটের মুখে ফের অস্বস্তিতে রাজ্য সরকার। মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়ার পরীক্ষায় ফের ডাহা ফেল  আটটি সরকারি মেডিক্যাল কলেজ। আর এতেই মিলল না MBBS-এর সাড়ে ৫০০ আসনে ছাত্র ভর্তির জন্য MCI-এর ছাড়পত্র। রাজ্যের এই ৮টি মেডিক্যাল কলেজের পরিকাঠামো নিয়ে সন্তুষ্ট হতে পারেনি MCI। এই সব কলেজগুলি হল- আর জি কর মেডিক্যাল কলেজ, ন্যাশনাল মেডিক্যাল, কলকাতা মেডিক্যাল কলেজ, সাগর দত্ত হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, মালদা ও মেদিনীপুর মেডিক্যাল কলেজ।

২০১৩ নাগাদ রাজ্যের এই কলেজগুলি এমবিবিএস-এ অতিরিক্ত ছাত্র ভর্তির অনুমোদন পায়। কলকাতা মেডিক্যাল কলেজে অতিরিক্ত ৯৫টি সিটে ভর্তির অনুমোদন দেওয়া হয় অর্থাত্‍ মেডিক্যালে ১৫৫-র পরিবর্তে ২৫০ জন ছাত্র ভর্তির অনুমোদন মেলে।

একই ভাবে আরজি কর, ন্যাশনাল মেডিকেল কলেজ, বাঁকুড়া সম্মিলনি, উত্তরবেঙ্গল মেডিক্যাল কলেজ ও মেদিনীপুর মেডিক্যাল কলেজে আসন বাড়ে ৫০টি করে। মালদা ও সাগর দত্ত মেডিক্যাল কলেজে আসন হয় ১০০টি করে।

কিন্তু বছর গড়লেও এমসিআই এর শর্ত পূরণ করতে পারেনি রাজ্য সরকার। ২০১৪-এ মেডিক্যাল কলেজগুলি পরিদর্শন করে অতিরিক্ত ভর্তির অনুমোদন বাতিল করে দেয় এমসিআই। ফের অনুমোদন পেতে দিল্লি পর্যন্ত দরবার করেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। অবিলম্বে এমসিআইএর সবকটি শর্ত পূরণের মুচলেকা দিয়ে কলেজগুলি অতিরিক্ত ছাত্র ভর্তির অনুমোদন পায়। কিন্তু তারপরেও পূরণ হয়নি এমসিআই-য়ের সবকটি শর্ত। এবারের পরিদর্শনের পর রিপোর্টে MCI  জানিয়েছে, এই সব সরকারি হাসপাতালে ডাক্তার, নার্স ও অধ্যাপকের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম, গলদ রয়েছে অন্যান্য পরিকাঠামোতেও। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর আগে ফের আরও একবার সুযোগ দিয়েছে এমসিআই। এমসিআই জানিয়েছে আরও একবার পরিদর্শনের পর এসব কলেজগুলিকে ছাড়পত্র দেওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

.