মজুরি বাড়ল চা শ্রমিকদের

মজুরি বাড়ল চাবাগান শ্রমিকদের। আজ শিলিগুড়ির উত্তরকন্যায় ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের তরফে বৈঠকে হাজির ছিলেন শ্রমমন্ত্রী মলয় ঘটক, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব।  এছাড়াও চা শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের তৈরি হয়েছে ত্রিপাক্ষিক কমিটি।

Updated By: Feb 21, 2015, 10:36 AM IST
মজুরি বাড়ল চা শ্রমিকদের

ওয়েব ডেস্ক: মজুরি বাড়ল চাবাগান শ্রমিকদের। আজ শিলিগুড়ির উত্তরকন্যায় ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের তরফে বৈঠকে হাজির ছিলেন শ্রমমন্ত্রী মলয় ঘটক, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব।  এছাড়াও চা শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের তৈরি হয়েছে ত্রিপাক্ষিক কমিটি।

চা বাগানের শ্রমিক সংগঠনগুলি দীর্ঘদিন ধরেই মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল। সেই দাবিতে শিলমোহর পড়ল শুক্রবার। আন্দোলন শুরু করে চা শ্রমিকদের চব্বিশটি সংগঠন। শিলিগুড়ির উত্তরকন্যায় শুক্রবার রাজ্য, চা শ্রমিক সংগঠনের প্রতিনি এবং বাগান মালিকদের ত্রিপাক্ষিক বৈঠকে মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হল। সমতলের চা বাগানে শ্রমিকদের মজুরি বাড়ছে ৩৭ টাকা ৫০ পয়সা। পাহাড়ের চা বাগানে শ্রমিকদের মজুরি বাড়ছে ৪২ টাকা ৫০ পয়সা। এই মজুরি বৃদ্ধি ধাপে ধাপে কার্যকর হবে আগামী তিন বছরে।

এছাড়া চা শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য গড়া হয়েছে ২৭ সদস্যের ত্রিপাক্ষিক কমিটি। আগামী দুবছরের মধ্যে চালু হবে ন্যূনতম মজুরি। আগামী ১৬ মার্চ শিলিগুড়িতে বসবে কমিটির প্রথম বৈঠক।

.