প্রবল ঝড়, শিলাবৃষ্টিতে বিপর্যস্ত একাধিক জেলা, বড় ক্ষতি চাষে

প্রবল ঝড়, শিলাবৃষ্টিতে বিপর্যস্ত একাধিক জেলা। গতকালের তাণ্ডবের রেশ এখনও কাটেনি। ভেঙেছে হাজারো ঘরবাড়ি। বহু জায়গায় বিচ্ছিন্ন বিদ্যুত্‍ সংযোগ। বড়রকমের ক্ষতি হয়েছে চাষে।

Updated By: Apr 22, 2015, 05:46 PM IST

ওয়েব ডেস্ক: প্রবল ঝড়, শিলাবৃষ্টিতে বিপর্যস্ত একাধিক জেলা। গতকালের তাণ্ডবের রেশ এখনও কাটেনি। ভেঙেছে হাজারো ঘরবাড়ি। বহু জায়গায় বিচ্ছিন্ন বিদ্যুত্‍ সংযোগ। বড়রকমের ক্ষতি হয়েছে চাষে।
 
প্রচণ্ড গরমে একটু হলেও কিছুটা স্বস্তি এনে দিয়েছিল মঙ্গলবারের কালবৈশাখী। কিন্তু একইসঙ্গে তা বয়ে এনেছে একরাশ অস্বস্তি-দুর্ভোগ। জেলায় জেলায় ধরা পড়েছে সেই ছবিই।

ঝড়বৃষ্টিতে লণ্ডভণ্ড মালদার ১৫টি ব্লক। ভেঙ্গেছে প্রায় হাজার খানেক বাড়ি। খোলা আকাশের নিচে এসে দাঁড়াতে বাধ্য হয়েছে বহু পরিবার। জোটেনি খাবার। ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে উত্তর দিনাজপুর জেলাজুড়েও। সবচেয়ে বেশি ঘরবাড়ি ভেঙেছে হেমতাবাদ ব্লকে। জেলাজুড়ে আহতের সংখ্যা প্রায় ৩০। বিস্তীর্ণ এলাকা জুড়ে বিদ্যুত্‍ নেই। টেলিফোন পরিষেবাও বিপর্যস্ত।
 
দুর্যোগের প্রভাব পড়েছে কৃষিকাজে। মালদায় ধান, আম এবং লিচু চাষের ক্ষতি হয়েছে। উত্তর দিনাজপুরে ভুট্টাচাষ ব্যাপক ক্ষতির মুখে। বোরো চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে বর্ধমানের বিস্তীর্ণ অংশে। এই সময় বোরো ধান পাকতে শুরু করে। শিলাবৃষ্টি ও ঝড়ে, ধান ঝরে মাটিতে পড়ে গিয়েছে। এর জেরে জেলায় ধানের উত্‍পাদন এবার অনেকটাই কমে যাবে বলে আশঙ্কা চাষিদের।

ঝড়-শিলাবৃষ্টিতে ক্ষয়ক্ষতির বহরে  মাথায় হাত কৃষকদের। ক্ষতিপূরণের দাবিতে এদিন বর্ধমানে শক্তিগড়-গোবিন্দপুর রোড অবরোধ করেন কৃষকরা। দাবি, ঋণ মকুব করতে হবে।
 
ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত করতে ইতিমধ্যে রিপোর্ট চাওয়া হয়েছে গ্রাম পঞ্চায়েতগুলির কাছে। যদিও প্রশাসনের তরফে এখনও কোনও সাহায্যের আশ্বাস মেলেনি বলে অভিযোগ।

 

.