গ্রন্থাগার ও জনশিক্ষা দফতরের অধীনে হোম: শিক্ষার অধিকার

বার্ষিক আয় অনেকটাই কম? সন্তানকে লেখাপড়া শেখাতে চান? তাহলে আপনার পাশে রয়েছে সরকার। গ্রন্থাগার ও জনশিক্ষা দফতরের অধীনে গোটা রাজ্যে বেশ কয়েকটি হোম রয়েছে। সেখানে ছেলেমেয়েদের রেখে পড়াশোনা ও শিক্ষাদানের ব্যবস্থা রয়েছে।

Updated By: Aug 30, 2016, 05:21 PM IST
গ্রন্থাগার ও জনশিক্ষা দফতরের অধীনে হোম: শিক্ষার অধিকার

ওয়েব ডেস্ক: বার্ষিক আয় অনেকটাই কম? সন্তানকে লেখাপড়া শেখাতে চান? তাহলে আপনার পাশে রয়েছে সরকার। গ্রন্থাগার ও জনশিক্ষা দফতরের অধীনে গোটা রাজ্যে বেশ কয়েকটি হোম রয়েছে। সেখানে ছেলেমেয়েদের রেখে পড়াশোনা ও শিক্ষাদানের ব্যবস্থা রয়েছে।

স্বাদ আছে, কিন্তু অনেকেরই সামর্থ নেই সন্তানকে পড়াশোনা করানোর। বাবা-মার মৃত্যুর কারণে অনেক শিশু আবার আত্মীয়স্বজনের কাছে বড় হচ্ছে। এসমস্ত শিশুদের হস্টেলে রেখে শিক্ষাদানের ব্যবস্থা করেছে সরকার। জনশিক্ষা ও গ্রন্থাগার দফতরের অধীনে গরীব ও অনাথ শিশুদের পড়াশোনার জন্য রাজ্যে বেশ কয়েকটি হোম রয়েছে।

আরও পড়ুন- 'তালিবানি বর্বরতা' এ রাজ্যে!

যে সমস্ত শিশুদের পরিবারে বার্ষিক আয় ২৫ হাজার টাকা, সে সমস্ত শিশুদের পরিবার আবেদন করতে পারেন। ৫ থেকে ১৪ বছরের শিশুরা এই ধরনের হোমে ভর্তি হতে পারে। এ ধরনের হোমে মাধ্যমিক স্তর পর্যন্ত পড়াশোনার ব্যবস্থা রয়েছে। থাকা খাওয়ার জন্যও কোনও খরচ দিতে হয় না।

প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত হোমে থাকা-খাওয়ার সঙ্গে সঙ্গে হোমের ভিতরেই প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করতে পারবে শিশুরা। পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত হোমে থাকা-খাওয়ার সঙ্গে সঙ্গে নিকটবর্তী কোনও হাই স্কুলে পড়াশোনার সুযোগ পাবে ছেলেমেয়েরা

এবার আসা যাক হোমে থেকে কতদিন শিশু পড়াশোনা করতে পারবে? মাধ্যমিক বা ১৮ বছর বয়স (যেটা আগে হবে) পর্যন্ত হোমে থেকে পড়াশোনার সুযোগ পাবে ছেলেমেয়েরা।
জেনে নেওয়া যাক, কীভাবে আবেদন করতে হয়?

আরও পড়ুন- মুর্শিদাবাদ হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় সিবিআই তদন্তের দাবিতে আদালতে যাচ্ছেন অধীর চৌধুরী

এ বিষয়ে বিস্তারিত তথ্য পেতে যোগাযোগ করতে ব্লক বা জেলার জনশিক্ষা ও গ্রন্থাগার আধিকারিকের সঙ্গে। আবেদনের সঙ্গে জমা দিতে হবে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি ও প্রমাণপত্র।
আবেদন খতিয়ে দেখবেন এডিএমের নেতৃত্বাধীন জেলাস্তরের অ্যাডমিশন কমিটি। এরপর আবেদনকারী পরিবারকে চিঠি দেবে জনশিক্ষা ও গ্রন্থাগার দফতর

এবার তাহলে আপনার দুশ্চিন্তার অনেকটাই কমে গেল। আপনার রোজগার কম হলেও আপনার শিশু, শিক্ষা থেকে বঞ্চিত হবে না। সরকারি হস্টেলে থেকেই শিক্ষা নিতে পারে সে।

.