জলকর বসানোয় রাজি নয় রাজ্য সরকার

ভোট বড় বালাই। তাই কেন্দ্র প্রকল্পের বরাদ্দ টাকা কাটলেও সাধারণ মানুষের ওপর জলকর বসাতে রাজি নয় রাজ্য সরকার। পরিবর্তে ব্যবসায়ীদের কাছে জল বিক্রি করে ঘুরপথে সমাধানের রাস্তায় হাঁটতে চলেছে রাজ্য। তবে জলকর না নিলেও অপচয় রুখতে গৃহস্থ বাড়িতে মিটার বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর।

Updated By: Mar 3, 2016, 07:19 PM IST
জলকর বসানোয় রাজি নয় রাজ্য সরকার

ওয়েব ডেস্ক: ভোট বড় বালাই। তাই কেন্দ্র প্রকল্পের বরাদ্দ টাকা কাটলেও সাধারণ মানুষের ওপর জলকর বসাতে রাজি নয় রাজ্য সরকার। পরিবর্তে ব্যবসায়ীদের কাছে জল বিক্রি করে ঘুরপথে সমাধানের রাস্তায় হাঁটতে চলেছে রাজ্য। তবে জলকর না নিলেও অপচয় রুখতে গৃহস্থ বাড়িতে মিটার বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর।

কেন্দ্রের নির্দেশমতো গৃহস্থ বাড়িতে জলকর বসায়নি রাজ্য সরকার। জলকর বসেছে শুধুমাত্র বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর। শর্ত না মানায় এনএনইউআরএম, অম্রুতসহ একাধিক প্রকল্পে রাজ্যের বরাদ্দের ১০ শতাংশ টাকা কেটে নিচ্ছে কেন্দ্র। তবু অনড় রাজ্য সরকার কোনও মতেই সাধারণ মানুষের ওপর জলকরের বোঝা চাপান হবে না। ফের জানিয়ে দিলেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।

সমস্যাগুলো ঘুরপথে সমাধান করছে রাজ্য। জেএনএনইউআরএম প্রকল্পে ৩৫ শতাংশ অর্থ দেয় কেন্দ্র। বাকি খরচ বহন করতে হয় রাজ্যকে। সমস্যা সমাধানে ব্যবসায়ীদের জল বিক্রি করে রক্ষণাবেক্ষণ ও দেখাশোনার খরচ তুলতে চেয়ে কেন্দ্রকে প্রস্তাব দিয়েছে রাজ্য। সেই প্রস্তাব অনুমোদনও করেছে কেন্দ্র সরকার।

.