দত্তক নিন কুকুর, মনঃস্তত্ত্ববিদরা বলছেন এতে আপনার শিশু দায়িত্ব নিতে শিখবে

কুকুর ভালবাসেন? বাড়িতে কুকুর পোষেন? নাকি রাস্তাঘাটের কালু-লালিদের আদর করেন? তাহলে আপনিও এই মানবিক আবেদনে এগিয়ে আসতে পারেন। দত্তক নিতে পারেন কোনও কুকুর সন্তানকে।  

Updated By: Jun 29, 2016, 09:32 AM IST
দত্তক নিন কুকুর, মনঃস্তত্ত্ববিদরা বলছেন এতে আপনার শিশু দায়িত্ব নিতে শিখবে

ওয়েব ডেস্ক: কুকুর ভালবাসেন? বাড়িতে কুকুর পোষেন? নাকি রাস্তাঘাটের কালু-লালিদের আদর করেন? তাহলে আপনিও এই মানবিক আবেদনে এগিয়ে আসতে পারেন। দত্তক নিতে পারেন কোনও কুকুর সন্তানকে।  

কুকুর তো অনেকেই ভালবাসেন। কেউ রাস্তায় বেড়িয়ে বিস্কুট দেন। কেউ বা বাড়িতে সাধ করে রান্না করেন রাস্তার কালু-লালুদের জন্য। কেউ কেউ আবার কুকুর মায়েদের ছানাদের জন্য বাড়ির গারাজ বা বারান্দায় জায়গাও দিতে থাকেন। অনেকেই ভাবেন এবং বলেন, রাস্তার এই কুকুরদের জন্য কিছু করা উচিত। তাঁদের ভাবনাগুলি থেকে সমৃদ্ধ হয়ে এগিয়ে এসেছে কলকাতার একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রাস্তার কালু-লালুদের মা-বাবার খোঁজে নেমেছেন তাঁরা। রাস্তার কুকুরদের পরিবার দেওয়ার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে আশারি নামে ওই স্বেচ্ছাসেবী সংগঠন। আপনিও এই মহাযজ্ঞে সামিল হতে পারেন, কলকাতা শহরের রাজপথের বা গলির কোনও কুকুরকে দত্তক নিয়ে।  

পথের কুকুরকে দত্তক নিতে প্রতি মাসে মাত্র ১ হাজার টাকা খরচ। এক বা একাধিক মানুষ এই টাকা ভাগ করে নিয়ে একটি কুকুরের দত্তক নিতে পারেন। আপনার দেওয়া এই টাকায় পথের কুকুরের টিকাকরণ-চিকিত্সা থেকে শুরু করে তার খাওয়া দাওয়ার বন্দোবস্ত হবে। প্রয়োজনে আপনার দত্তক নেওয়া কুকুরের সঙ্গে সময় কাটাতে পারবেন আপনি। ইতিমধ্যেই কলকাতার নামী স্কুলগুলিকে সামিল করেছেন স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীরা। শিশু মনঃস্তত্ত্ববিদরা বলছেন, পথের পশুকে দত্তক নেওয়ার মাধ্যমে ছোট থেকেই দায়িত্ব নিতে শিখবে শিশুরা। 

কেন্দ্রীয় সরকারের সহায়তায় এই প্রকল্পে সামিল হতে আপনিও যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়-

আশারি ফাউন্ডেশন (পিপল ফর অ্যানিম্যালস)
২, নেতাজি নগর, কলকাতা-৭০০০৯৯
(মুকুন্দপুর বাস ডিপোর কাছে)
ফোন নম্বর-৮৩৩৫০৪৫৪৩৩

.