রাজ্যে আলু-সঙ্কট এখনও একই তিমিরে

রাজ্যে আলু-সঙ্কট এখনও একই তিমিরে। আজ থেকে আলু কেনার কথা সরকারের । কিন্তু কোথায় কীভাবে সেই আলু কেনা হচ্ছে, তা জানেন না খোদ চাষিরাই। আজ আবার হুগলি জেলা প্রশাসন জানিয়ে দিয়েছে, আলু কেনা হবে, তবে কাল থেকে।  

Updated By: Mar 16, 2015, 06:37 PM IST
রাজ্যে আলু-সঙ্কট এখনও একই তিমিরে

ওয়েব ডেস্ক: রাজ্যে আলু-সঙ্কট এখনও একই তিমিরে। আজ থেকে আলু কেনার কথা সরকারের । কিন্তু কোথায় কীভাবে সেই আলু কেনা হচ্ছে, তা জানেন না খোদ চাষিরাই। আজ আবার হুগলি জেলা প্রশাসন জানিয়ে দিয়েছে, আলু কেনা হবে, তবে কাল থেকে।  
 
 একের পর এক আলুচাষির আত্মহত্যাও বদলাতে পারল না ছবি। সরকারের বারংবার ঘোষণা, ন্যায্য দামে আলু কেনা হবে। বেঁধে দেওয়া হয়েছে দরও। সাড়ে পাঁচ টাকা কেজি।  তবে যাদের জন্য সরকারের এই উদ্যোগ, কিছুই জানতে পারলেন না সেই চাষীরাই । কেননা সরকারের আলু কেনা নিয়ে কোনও প্রচারই হয়নি এলাকায় এলাকায়।  

যদিও বর্ধমান জেলাপ্রশাসনের দাবি, একাধিক ব্লকে এদিন চাষিদের কাছ থেকে আলু কেনা হয়েছে। এদিকে,  হুগলি জেলা প্রশাসন জানিয়ে দিয়েছে,  যে সমস্ত চাষিদের কাছে কিষাণ ক্রেডিট কার্ড আছে,  মঙ্গলবার থেকে তাঁরা সমবায়ের মাধ্যমে আলু বিক্রি করতে পারবেন। বলা হয়েছে,  আইসিডিএস সেন্টার এবং সরকারি স্কুলগুলি থেকে আগামি এক মাস, প্রতি সপ্তাহে এক কেজি করে আলু বিনামূল্যে দেওয়া হবে ছাত্রছাত্রীদের।  

কিন্তু চাষিদের বক্তব্য, কত পরিমাণ আলু কিনবে সরকার? তাও তো ঠিকমতো বলা হচ্ছে না!  ক্রমেই লোকসানের বোঝা বাড়ছে আলু চাষিদের ঘাড়ে। চাষের খরচটুকু পর্যন্ত  উঠছে না। এদিকে, দেনার দায়ে প্রাণ ওষ্ঠাগত। চাষিদের প্রশ্ন, ন্যায্য মূল্যে আলু কেনার ক্ষেত্রেও কি উদাসীন থাকবে সরকার?

.