১০৩ বছর বয়সে জীবনে প্রথমবার ভোট দিলেন আসগর আলি!

আপনার বা এ দেশের নাগরিকদের ভোটাধিকার দেওয়া শুরু হয় কোন বয়সে? ভাবছেন, এটা কোনও প্রশ্ন হল? ১৮ বছর। হ্যাঁ, ঠিকই তো বলেছেন। কিন্তু কেমন হয় যদি, প্রথমবার ভোট দিতে যাচ্ছেন যে মানুষটা, তাঁর বয়স হয় মাত্র ১০৩ বছর? অবাক হলেন? বা ভাবলেন, ভুল করে লেখা হয়েছে? একেবারেই নয়। সত্যিই দেশের সবথেকে বেশি বয়সী হিসেবে জীবনে প্রথমবার ভোটটা দিলেন ছিটমহলের বাসিন্দা মহম্মদ আসগর আলি। বয়স ১০৩ বছরই।

Updated By: May 5, 2016, 02:13 PM IST
১০৩ বছর বয়সে জীবনে প্রথমবার ভোট দিলেন আসগর আলি!

ওয়েব ডেস্ক: আপনার বা এ দেশের নাগরিকদের ভোটাধিকার দেওয়া শুরু হয় কোন বয়সে? ভাবছেন, এটা কোনও প্রশ্ন হল? ১৮ বছর। হ্যাঁ, ঠিকই তো বলেছেন। কিন্তু কেমন হয় যদি, প্রথমবার ভোট দিতে যাচ্ছেন যে মানুষটা, তাঁর বয়স হয় মাত্র ১০৩ বছর? অবাক হলেন? বা ভাবলেন, ভুল করে লেখা হয়েছে? একেবারেই নয়। সত্যিই দেশের সবথেকে বেশি বয়সী হিসেবে জীবনে প্রথমবার ভোটটা দিলেন ছিটমহলের বাসিন্দা মহম্মদ আসগর আলি। বয়স ১০৩ বছরই।

আসগর এদিন ভোট দিতে চান তাঁর ছেলে, নাতি এবং পরিবারের অন্য সদস্যদের সঙ্গে। নির্বাচন কমিশনের স্পেশাল গাড়িতে করে ভোট দিতে যান এঁরা। গত ৬৮ বছর ধরে এই পরিবারটা রয়েছে এই জায়গায়। ভারত-বাংলাদেশের এই সীমান্তে দীর্ঘদিন ধরে মানুষের কোনও ভোটাধিকার দেওয়ার জায়গা ছিল না। গতবছর থেকে অবশ্য এই রীতি বদলেছে। ভারতে ভোটাধিকার দেওয়া হয়েছে ১৫,৭৮৬ জনকে। এঁদের মধ্যে ৯৭৭৬ জন ভারতীয় ভোটার। এঁরা জীবনে প্রথমবার ভোট দিচ্ছেন ৪১ টি বুথে। এঁরা ভোট দিচ্ছেন, দিনহাটা, শীতলকুচি, মেখলিগঞ্জ, সিতাই বিধানসভার বিভিন্ন বুথে।

.