রাজ্যে ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গি, কিন্তু কেন?

চলতি বছর রাজ্যে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬৬৬।  কেন এরকম ভয়াবহ আকার নিচ্ছে মশাবাহিত রোগ? চিকিত্‍সকরা জানাচ্ছেন, জ্বরের নেপথ্যে শুধু ডেঙ্গি নয়। রয়েছে সাধারণ ফ্লু, টাইফয়েড সহ নানা ভাইরাস ও ব্যাক্টেরিয়া বাহিত অসুখ। প্রকৃতির খামখেয়ালিপনা ও জীবানুর ভেকবদলের জেরে সাধারণ জ্বর চিনতেই জেরবার চিকিত্‍সকরা। চেনা অসুখের অচেনা উপসর্গই তাঁদের ধন্ধে ফেলে দিচ্ছে সঠিক রোগ ধরার ক্ষেত্রে। চিকিত্‍সার পর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরও নানা শারীরিক সমস্যায় ভুগছেন রোগীরা। পরজীবী বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডেঙ্গির ভাইরাসে লিভারের কাজকর্ম ব্যাহত হচ্ছে। কমে যাচ্ছে রক্তের শ্বেতকনিকা। ফলে রোগমুক্তির পরে অন্তত মাস তিনেক রোগীকে সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Updated By: Oct 27, 2015, 10:49 AM IST
রাজ্যে ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গি, কিন্তু কেন?

ওয়েব ডেস্ক: চলতি বছর রাজ্যে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬৬৬।  কেন এরকম ভয়াবহ আকার নিচ্ছে মশাবাহিত রোগ? চিকিত্‍সকরা জানাচ্ছেন, জ্বরের নেপথ্যে শুধু ডেঙ্গি নয়। রয়েছে সাধারণ ফ্লু, টাইফয়েড সহ নানা ভাইরাস ও ব্যাক্টেরিয়া বাহিত অসুখ। প্রকৃতির খামখেয়ালিপনা ও জীবানুর ভেকবদলের জেরে সাধারণ জ্বর চিনতেই জেরবার চিকিত্‍সকরা। চেনা অসুখের অচেনা উপসর্গই তাঁদের ধন্ধে ফেলে দিচ্ছে সঠিক রোগ ধরার ক্ষেত্রে। চিকিত্‍সার পর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরও নানা শারীরিক সমস্যায় ভুগছেন রোগীরা। পরজীবী বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডেঙ্গির ভাইরাসে লিভারের কাজকর্ম ব্যাহত হচ্ছে। কমে যাচ্ছে রক্তের শ্বেতকনিকা। ফলে রোগমুক্তির পরে অন্তত মাস তিনেক রোগীকে সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এদিকে, রাজ্যে ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গি।  মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে গতকালও রাজ্যে মৃত্যু হয়েছে তিনজনের। একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়বরানগরের দুই বাসিন্দার। এ কে মুখার্জি রোডের অর্পিতা চক্রবর্তী এবং নমিতা সামন্তকে প্রবল জ্বর নিয়ে আগেই ভর্তি করানো হয় নপাড়া স্টেট জেনারেল হাসপাতালে। অবস্থার অবনতি হওয়ায় তাঁদের বেলঘরিয়ার বেসরকারি হাসপাতালে স্থানান্তরিতও করা হয়। তবে শেষরক্ষা হয়নি। কাল হাসপাতালেই মৃত্যু হয় তাঁদের।  অন্যদিকে বর্ধমানের জামুরিয়াতেও ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে একজনের। মৃত ভানু রুইদাস জামুরিয়ারই বাসিন্দা। 

.